scorecardresearch
 

Cyber fraud alert: মুহূর্তে খালি হয়ে যাবে অ্যাকাউন্ট, এই ভুল করবেন না, হাই অ্যালার্ট করল RBI

ডিজিটাল বিশ্বে, একটি ভুলের জন্য আপনাকে অনেক মূল্য দিতে হতে পারে। যেহেতু স্মার্টফোন এবং ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে অনলাইন জগতে আপনার একটি ভুলের কারণে ক্ষতি হতে পারে।

Advertisement
he scam was uncovered when a central government employee claimed to have been defrauded of over Rs 67 lakh. he scam was uncovered when a central government employee claimed to have been defrauded of over Rs 67 lakh.
হাইলাইটস
  • প্রতারকরা প্রতিদিন নতুন নতুন কৌশল অবলম্বন করে মানুষকে ঠকাচ্ছে
  • এরকম একটি উপায় হল অজানা লিঙ্কের মাধ্যমে মানুষকে ফাঁদে ফেলা

ডিজিটাল বিশ্বে, একটি ভুলের জন্য আপনাকে অনেক মূল্য দিতে হতে পারে। যেহেতু স্মার্টফোন এবং ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে অনলাইন জগতে আপনার একটি ভুলের কারণে ক্ষতি হতে পারে। আরবিআই এই বিষয়ে সতর্কতা জারি করেছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক মানুষকে সতর্ক করেছে। প্রতারকরা প্রতিদিন নতুন নতুন কৌশল অবলম্বন করে মানুষকে ঠকাচ্ছে। এরকম একটি উপায় হল অজানা লিঙ্কের মাধ্যমে মানুষকে ফাঁদে ফেলা। আসলে, স্ক্যামাররা ফিশিং লিঙ্কের মাধ্যমে মানুষকে টার্গেট করে। যত তাড়াতাড়ি কেউ তাদের ফাঁদে পড়ে, স্ক্যামাররা তার ব্যাঙ্কিং বিবরণ চুরি করে।

স্ক্যামাররা কীভাবে মানুষকে ফাঁদে ফেলে?

আরবিআই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ একটি ভিডিও পোস্ট করেছে। এই ভিডিওতে কেন্দ্রীয় ব্যাঙ্ক মানুষকে অজানা লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিয়েছে। এসএমএস বা ইমেলের মতো যে কোনও মাধ্যমে এই লিঙ্কগুলি আপনার কাছে আসতে পারে। ব্যাঙ্ক বলেছে যে আপনি একটি অজানা লিঙ্কে ক্লিক করলে, স্ক্যামাররা আপনার ব্যাঙ্কিং ডিটেলস চুরি করে।

এই বিবরণের সাহায্যে, স্ক্যামাররা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে আপনার টাকা চুরি করতে পারে। আমরা অতীতে এমন অনেক ঘটনা ঘটেছে, যখন মানুষ অনলাইনে প্রতারণার শিকার হয়েছে। স্ক্যামাররা শুধু ফিশিং লিঙ্কের মাধ্যমেই নয়, ওটিপি, কাস্টমার কেয়ার, সেক্সটর্শন এবং অন্যান্য পদ্ধতির নামেও প্রতারণা করে।

আজকাল, সর্বাধিক আলোচিত বিষয় হল পুলিশ বা অন্য কোনও কর্মকর্তার নাম করে ফোন করে প্রতারণা করা। এই ধরনের প্রতারণার ক্ষেত্রে প্রতারকরা লোকজনকে ফোন করে এবং কিছু কর্মকর্তার নামে তাদের হুমকি দেয়। শুধু তাই নয়, এই স্ক্যামাররা মানুষকে ভয় দেখানোর জন্য ডিজিটালি গ্রেফতারও করে।

আপনি কীভাবে বাঁচবেন?

অনলাইন দুনিয়ায় নিজেকে নিরাপদ রাখার সবচেয়ে সহজ উপায় হল সতর্ক থাকা। আপনাকে নতুন ধরণের স্ক্যামারদের সম্পর্কেও সচেতন হতে হবে। সাধারণভাবে, আপনি নিজেকে নিরাপদ রাখতে কিছু পদক্ষেপ অনুসরণ করতে পারেন। অজানা লিঙ্কে ক্লিক করবেন না। কোনও লোভনীয় মেসেজ বা ইমেইলের ফাঁদে পা দেবেন না। অপরিচিত নম্বর থেকে আসা কলগুলিতে শান্তভাবে প্রতিক্রিয়া জানান। পুলিশের নামে কেউ হুমকি দিলে তার কথায় পড়বেন না। যে কোনও পরিস্থিতিতে যদি আপনি মনে করেন যে কেউ আপনাকে প্রতারণা করার চেষ্টা করছে, তাহলে পুলিশকে জানান।

Advertisement

Advertisement