scorecardresearch
 

Tesla in India: ভারতে Tesla আনছে সস্তার ইলেক্ট্রিক গাড়ি, দাম কেমন হতে পারে?

Tesla Factory in India: ইতিমধ্যেই এই বিষয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনা করছে তারা। এর ফলে প্রথমত ভারতে টেসলার ইলেকট্রিক গাড়ির দাম অনেক কমে যাবে।পাশাপাশি টেসলা এলে প্রচুর কর্মসংস্থানও হবে। আগামিদিনে আরও গাড়ি নির্মাতা ভারতে কারখানা খোলার উত্সাহ পাবে।  

Advertisement
Tesla India Tesla India
হাইলাইটস
  • ইতিমধ্যেই এই বিষয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনা করছে ইলেকট্রিক গাড়ি নির্মাতা Tesla।
  • এর ফলে প্রথমত ভারতে টেসলার ইলেকট্রিক গাড়ির দাম অনেক কমে যাবে।
  • দ্বিতীয়ত, কর্মসংস্থান বাড়বে। টেসলাকে দেখে আগামিদিনে আরও বড় সংস্থা ভারতে আসতে পারে।

Tesla Factory in India: ভারতের মাটিতে কারখানা গড়তে চাইছে ইলেকট্রিক গাড়ি নির্মাতা Tesla। ইতিমধ্যেই এই বিষয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনা করছে তারা। এর ফলে প্রথমত ভারতে টেসলার ইলেকট্রিক গাড়ির দাম অনেক কমে যাবে।পাশাপাশি টেসলা এলে প্রচুর কর্মসংস্থানও হবে। আগামিদিনে আরও গাড়ি নির্মাতা ভারতে কারখানা খোলার উত্সাহ পাবে।  

টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে টেসলা বার্ষিক ৫ লক্ষ ইউনিট ইভি উত্পাদনের পরিকল্পনা করছে। ভারতে গাড়ি তৈরি করলে শুল্ক ছাড় পাওয়া যাবে। তাছাড়া এদেশে কর্মীদের পিছনে বেতনের খরচও কম। ফলে গাড়ির দাম কমে যাবে। ২০ লক্ষ টাকা থেকেই টেসলার গাড়ি পাওয়া যাবে। এখন যেটি ৩০ লক্ষ টাকারও বেশি। 

২০ লক্ষ টাকার গাড়ি সকলের সাধ্যের মধ্যে নয় বটে। তবে এটি ভারতে ইলেকট্রিক গাড়ি তৈরির পরিবেশকে আরও উজ্জীবিত করতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন

গত মে মাসে, টেসলা ভারতে একটি এই কারখানা নির্মাণের বিষয়ে আগ্রহ প্রকাশ করে। TOI-এর রিপোর্ট অনুসারে, টেসলা ভারতের এই কারখানাকে রফতানি কেন্দ্র হিসাবে ব্যবহার করতে পারে। এখান থেকে চিনের কারখানায় গাড়ির যন্ত্রাংশ রফতানির পরিকল্পনা করছে টেসলা।

টেসলার পরিকল্পনাকে উচ্চাভিলাষী বলে বর্ণনা করেছে এবং স্থানীয় উৎপাদন ও রপ্তানির সম্পৃক্ততার বিষয়টি বিবেচনা করে ইতিবাচক ফলাফলের প্রতি আস্থা প্রকাশ করেছে।

টেসলার লাভ
এর মাধ্যমে টেসলা বিশ্বের দ্রুততম বর্ধমান বাজারে সরাসরি প্রবেশ করতে পারবে। টেসলার মতো সংস্থাগুলি ক্রমেই চিনের উপর একচেটিয়া নির্ভরশীলতা কমানোর প্রচেষ্টা করছে। লকডাউনের সময়েই চিনের উপর নির্ভরশীলতার ঝুঁকি টের পেয়েছে সংস্থাগুলি। তাছাড়া মার্কিন মুলুক-চিনের সম্পর্কের বিষয়টিও রয়েছে। সেই কারণে ধীরে ধীরে ভারতের দিকে ঝুঁকছে বিশ্বের তাবড় সংস্থাগুলি। আর এই সুযোগ কাজে লাগাতে বিভিন্ন সুযোগ-সুবিধা, করছাড় প্রদান করছে কেন্দ্র। 

Advertisement

ভারতের লাভ
প্রথমত, টেসলা ভারতে গাড়ি বানালে ইভি-র দাম কমবে। আগের তুলনায় অনেক বেশি ইলেকট্রিক গাড়ি দেখা যাবে রাস্তায়। দ্বিতীয়ত, কর্মসংস্থান বাড়বে। টেসলাকে দেখে আগামিদিনে আরও বড় সংস্থা ভারতে আসতে পারে। 

প্রসঙ্গত, অতীতেও টেসলা ভারতের বাজারে প্রবেশের ইচ্ছা প্রকাশ করেছিল। কিন্তু উচ্চ করের কারণে সেই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। কেন্দ্রও সাফ জানিয়ে দেয়, এই সমস্যা এড়াতে হলে ভারতেই উত্পাদন শুরু করুন। তার জন্য যাবতীয় সহায়তা প্রদান করা হবে।

Advertisement