scorecardresearch
 

Whatsapp Down: হোয়াটসঅ্যাপ কাজ করছে না, পাঠানো যাচ্ছে না কোনও মেসেজ

Whatsapp Down: হোয়াটসঅ্যাপ ডাউন! বুধবার রাত সাড়ে ১১টার পর আচমকা থমকে গেল হোয়াটসঅ্যাপ। পাঠানো যাচ্ছে না কোনও মেসেজ। ঠিক কী হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। বিশ্বের বিভিন্ন প্রান্তে কাজ করছে না হোয়াটসঅ্যাপ। 

Advertisement
হোয়াটসঅ্যাপে বিপত্তি। হোয়াটসঅ্যাপে বিপত্তি।
হাইলাইটস
  • হোয়াটসঅ্যাপ ডাউন!
  • বুধবার রাত সাড়ে ১১টার পর আচমকা থমকে গেল হোয়াটসঅ্যাপ।
  • পাঠানো যাচ্ছে না কোনও মেসেজ।

হোয়াটসঅ্যাপ ডাউন! বুধবার রাত সাড়ে ১১টার পর আচমকা থমকে গেল হোয়াটসঅ্যাপ। পাঠানো যাচ্ছে না কোনও মেসেজ। ঠিক কী হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। বিশ্বের বিভিন্ন প্রান্তে কাজ করছে না হোয়াটসঅ্যাপ। বহু গ্রাহক হোয়াটসঅ্যাপ অডিয়ো কল এবং ভিডিয়ো কল করতেও পারছেন না বলে জানাচ্ছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ডাউন হোয়াটসঅ্যাপ। এখনও হোয়াটসঅ্যাপের তরফে কিছু জানানো হয়নি।


গত মাসের শুরুতে আচমকাই নিজে থেকে লগ আউট হয়ে গিয়েছিল ফেসবুক ও ইনস্টাগ্রাম। লক্ষ লক্ষ ব্যবহারকারী তাঁদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারছিলেন না। বিশ্বজুড়ে ব্যবহারকারীরা ফেসবুক প্রোফাইলে লগ ইন করতে সমস্যা হচ্ছিল। পাশাপাশি ইনস্টাগ্রামেরও একই হাল হয়েছিল। ঠিক কী কারণে হঠাৎ ফেসবুক-ইনস্টাগ্রামে এই সমস্যা তা বুঝতে পারছিলেন না গ্রাহকেরা। কিছু সময় পর পরিষেবা ফেরে। 
 

অন্য দিকে, টেক দুনিয়ায় আরও একটি খবর সম্প্রতি সাড়া ফেলেছে। গ্রাহকদের কাছ থেকে 'গোপনে নেওয়া' কোটি কোটি তথ্যের রেকর্ড নষ্ট করছে গুগল। যেসব ইউজাররা 'ইনকগনিটো' মোডে গোপনে ইন্টারনেট ব্যবহার করতেন, তাঁদের থেকে নেওয়া তথ্য মুছে দিতে রাজি হয়েছে এই সংস্থা। জানা গিয়েছে, ফেডেরাল ওয়ারট্যাপিং এবং ক্যালিফোর্নিয়া প্রাইভেসি ল' লঙ্ঘনের অভিযোগ উঠেছে। ২০২০ সালে এই নিয়ে মামলা দায়ের হয়। সেই মামলায় ক্ষতিপূরণ হিসাবে ৫ হাজার মার্কিন ডলার দিতে সংস্থাকে নির্দেশ দিয়েছে আদালত। যেসব ইউজার ২০১৬ সালের ১ জুন থেকে ইনকগনিটো মোডে ইন্টারনেট ব্যবহার করেছেন, তাঁদের গোপন তথ্য অরক্ষিত হয়ে পড়েছে বলে দাবি। এতদিন গ্রাহকদের ধারণা ছিল যে, ওই ব্রাউজার ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারের তথ্য গোপন থাকে। কিন্তু তা গুগলের কাছে থেকে গিয়েছিল। সেই কারণেই এবার ওই তথ্যগুলি ডিলিট করার চাপে পড়েছে সংস্থা। সোমবার অকল্যান্ডে ফেডেরাল আদালতে এই মামলায় নিষ্পত্তির শর্তাবলী পেশ করা হয়। নিষ্পত্তির শর্তে রাজি হয়েছে সংস্থা। গুগলের মুখপাত্র জোসে কাস্তানেদা বলেছেন, 'এই মামলাটির কোনও ভিত্তি নেই। তবে এটা নিষ্পত্তি করতে পেরে আমরা সন্তুষ্ট।' তাঁর আরও দাবি, 'ইউজাররা যখন ইনকগনিটো মোড ব্যবহার করেন, তখন আমরা কখনওই ডেটা সংযুক্ত করি না।'

আরও পড়ুন

Advertisement

TAGS:
Advertisement