scorecardresearch
 

5DaysBanking: প্রতি শনিবার বন্ধ, বাড়ছে অফিসের সময়, ব্যাঙ্ককর্মীদের নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের?

৫ দিনের কাজ এবং দু'দিনের ছুটির বিষয়টি দীর্ঘদিন ধরে উত্থাপিত হয়েছিল এবং এখন এই বিষয়ে একটি বড় আপডেট এসেছে। অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশনের মতে, সমস্ত শনিবার ব্যাঙ্ক ছুটির প্রস্তাবে সম্মত হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত সরকারকেই নিতে হবে।

Advertisement
ব্যাঙ্ক। ফাইল ছবি ব্যাঙ্ক। ফাইল ছবি
হাইলাইটস
  • ৫ দিনের কাজ এবং দু'দিনের ছুটির বিষয়টি দীর্ঘদিন ধরে উত্থাপিত হয়েছিল এবং এখন এই বিষয়ে একটি বড় আপডেট এসেছে।
  • অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশনের মতে, সমস্ত শনিবার ব্যাঙ্ক ছুটির প্রস্তাবে সম্মত হয়েছে।

৫ দিনের কাজ এবং দু'দিনের ছুটির বিষয়টি দীর্ঘদিন ধরে উত্থাপিত হয়েছিল এবং এখন এই বিষয়ে একটি বড় আপডেট এসেছে। অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশনের মতে, সমস্ত শনিবার ব্যাঙ্ক ছুটির প্রস্তাবে সম্মত হয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত সরকারকেই নিতে হবে। ব্যাঙ্কে শুধু পাঁচ দিন কাজ নয়, ব্যাঙ্ক কর্মচারীদের বেতন ১৭ শতাংশ বৃদ্ধির বিষয়েও ঐকমত্য হয়েছে।

৫ দিনের ব্যাঙ্কিংয়ের পথ পরিষ্কার। বিজনেস টুডে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, দীর্ঘকাল ধরে ব্যাঙ্ক ইউনিয়নগুলি ১৮০ দিনের মধ্যে ৫ দিনের ব্যাঙ্কিং কার্যকর করার আবেদন করেছিল। অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন একটি যৌথ নোটে বলেছে যে, সরকারী বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত সমস্ত শনিবারকে ছুটি হিসাবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে। 

বলা হয়েছে, সরকারের প্রজ্ঞাপনের পর সংশোধিত কর্মঘণ্টা কার্যকর হবে। আইবিএর সিইও শেয়ার করেছেন তথ্য ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের সিইও (আইবিএ সিইও) সুনীল মেহতা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টের মাধ্যমে এই বিষয়ে তথ্য শেয়ার করেছেন। শুক্রবার করা এই পোস্টে তিনি লিখেছেন, 'আজ ব্যাংকিং শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক, কারণ আইবিএ এবং ইউএফবিইউ, এআইবিওএ, এআইবিএএসএম এবং বিকেএসএম ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদের মজুরি সংশোধন সংক্রান্ত ৯ম যৌথ নোট এবং ১২তম যৌথ নোট জারি করেছে। দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আরও পড়ুন

ব্যাঙ্কিংয়ের পাশাপাশি ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এবং ব্যাঙ্ক কর্মচারী ইউনিয়নগুলি বার্ষিক ১৭ শতাংশ বেতন বৃদ্ধিতে একমত হয়েছে। সেই সঙ্গে বাম্পার বাড়বে মূল বেতন। এটি সরকারী খাতের ব্যাঙ্কগুলির উপর আনুমানিক ৮,২৮৪ কোটি টাকার অতিরিক্ত বার্ষিক বোঝা চাপিয়ে দেবে। একই সঙ্গে বেতন বৃদ্ধির ফলে উপকৃত হবেন প্রায় ৮ লাখ ব্যাংক কর্মচারী। IBA অনুসারে, এই বেতন বৃদ্ধি ১ নভেম্বর ২০২২ থেকে কার্যকর হবে। 

Advertisement

ব্যাঙ্ক কর্মকর্তাদের সংগঠন জানিয়েছে, ৮০৮৮ নম্বরের মহার্ঘভাতা (ডিএ) এবং এর ওপর অতিরিক্ত গুরুত্ব দিয়ে নতুন বেতন স্কেল নির্ধারণ করা হয়েছে। নতুন চুক্তির আওতায় সব মহিলা কর্মী মেডিকেল সার্টিফিকেট না দিয়ে প্রতি মাসে একদিনের অসুস্থ ছুটি নিতে পারবেন। অবসর গ্রহণের সময়/চাকরি চলাকালীন কোনও কর্মচারীর মৃত্যুর ক্ষেত্রে এটি ২৫৫ দিন পর্যন্ত এনক্যাশ করা যেতে পারে। এ বিষয়ে সরকারও বড় সিদ্ধান্ত নিতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে। ২০১৫ সালে এই পরিবর্তন ঘটেছিল। 

উল্লেখ্য, ২০১৫ সালে সরকার দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাঙ্কগুলোতে ছুটি ঘোষণা করেছিল। ব্যাঙ্ক ইউনিয়নগুলি এলআইসি-এর মতো ব্যাঙ্কগুলিতে 5Day's Working প্রয়োগ করতে বলছে৷ ব্যাঙ্ক কর্মীদের জন্য দুই দিনের সাপ্তাহিক ছুটি উপহার পাওয়ার পরে, তাদের কাজের সময় বাড়ানো যেতে পারে। যদি ব্যাঙ্কগুলিতে ৫ দিনের কাজের ব্যবস্থা চালু করা হয়, তবে কর্মীদের প্রতিদিন ৪০ মিনিট অতিরিক্ত কাজ করতে হতে পারে। তার মানে তাদের কাজের সময় সকাল ৯:৪৫ থেকে বিকাল ৫:৩০ পর্যন্ত হতে পারে।

 

Advertisement