scorecardresearch
 

7th Pay Commission Latest Update: জুলাইয়ে বড় উপহার পাবেন সরকারি কর্মীরা, পকেটে ঢুকবে মোটা মাইনে

আগে কর্মীরা ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা পেতেন, যা বেড়ে হয়েছে ৪২ শতাংশে। এখন আবার বাড়লে ডিএ বেড়ে হবে ৪৬ শতাংশ।

Advertisement
ডিএ বৃদ্ধি ডিএ বৃদ্ধি
হাইলাইটস
  • ৪ শতাংশ ডিএ বাড়াতে পারে
  • জুলাই থেকে কার্যকর হতে পারে

আগামী জুলাই মাসে দারুণ সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। আসলে, কেন্দ্রীয় সরকার তাঁদের আরেকবার ডিএ বৃদ্ধির (DA Hike) উপহার দিতে পারে। বছরে দুবার ডিএ (DA) বাড়ানো হয়, যা AICPI-IW-এর ডেটা মাথায় রেখে করা হয়। মনে করা হচ্ছে, এবারও মূল্যস্ফীতির পরিপ্রেক্ষিতে ৪ শতাংশ ডিএ (dearness allowance) বাড়তে পারে সরকার। এমনটা হলে তা বেড়ে দাঁড়াবে ৪৬ শতাংশে।

৪ শতাংশ ডিএ বৃদ্ধির প্রত্যাশা

কেন্দ্রীয় কর্মীরা জুলাই থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধির উপহার পাবেন বলে আশা করা হচ্ছে। তবে সরকার ২০২৩ সালের অক্টোবরের মধ্যে এটি ঘোষণা করতে পারে। এ বছরের প্রথম ডিএ ইতিমধ্যেই বৃদ্ধি করেছে সরকার। আগে কর্মীরা ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা পেতেন, যা বেড়ে হয়েছে ৪২ শতাংশে। এখন আবার বাড়লে ডিএ বেড়ে হবে ৪৬ শতাংশ।

আরও পড়ুন: 7th Pay Commission DA Hike Latest Update: ফের কেন্দ্রীয় কর্মীদের ডিএ বাড়তে পারে, কত শতাংশ?

কর্মচারীদের বেতন বড় ধরনের বৃদ্ধি পাবে

যদি আমরা ৪৬ শতাংশ মহার্ঘ ভাতার দিকে তাকাই, তাহলে কেন্দ্রীয় কর্মচারীর মূল বেতন যদি ১৮ হাজার টাকা হয়, তবে এখনও পর্যন্ত ৪২ শতাংশের ভিত্তিতে ডিএ হবে ৭ হাজার ৫০০ টাকা। কিন্তু, ৪৬ শতাংশ অনুযায়ী ডিএ হবে ৮ হাজার ২৮০ টাকা। অর্থাৎ প্রতি মাসে বেতন ৭২৯ টাকা বৃদ্ধি পাবে।

বছরে দু'বার সংশোধন করা হয়

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে কেন্দ্রীয় সরকার কোনও আনুষ্ঠানিক বিবৃতি জারি করেনি। তবে কেন্দ্রীয় কর্মীরা সরকারের কাছ থেকে এই বৃদ্ধি আশা করছেন। এর কারণও হল ডিএ এবং ডিআর বছরে দুবার জানুয়ারি এবং জুলাই মাসে সংশোধিত হয়। মহার্ঘ ভাতা (ডিএ) সরকারি কর্মচারীদের দেওয়া হয়, আর মহার্ঘ ত্রাণ (ডিআর) পেনশনভোগীদের দেওয়া হয়। DA দেওয়া হয় মূল বেতনের ভিত্তিতে। আর ডিআর দেওয়া হয় বেসিক পেনশন অনুযায়ী।

Advertisement

এই ভিত্তিতে গণনা করা হয়

এখন এখানে বোঝা খুব গুরুত্বপূর্ণ যে সরকার কীভাবে ডিএ বৃদ্ধির হিসাব করে। প্রকৃতপক্ষে, মূল্যস্ফীতির তথ্যের ভিত্তিতে এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। মুদ্রাস্ফীতির পরিসংখ্যানের ভিত্তিতে ডিএ বৃদ্ধি গণনা করা হয়। শ্রম মন্ত্রকের শ্রম ব্যুরো অল ​​ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স) অর্থাৎ AICPI-IW-এর জন্য এই পরিসংখ্যান প্রকাশ করে। মার্চ মাসে এই সূচকের বৃদ্ধি হয়েছে। যা ফেব্রুয়ারিতে ১৩২.৭ পয়েন্ট থেকে মার্চে ১৩৩.৩ পয়েন্টে উন্নীত হয়েছে। যদিও ৩ মাসের মূল্যস্ফীতির ডেটা এখনও আসেনি, তবে ডিএ বৃদ্ধির জন্য ৬ মাসের ডেটা দেখা যাচ্ছে। জানুয়ারি, ফেব্রুয়ারি এবং মার্চের পরিসংখ্যান বেরিয়ে এসেছে, যদিও এপ্রিল, মে এবং জুনের ডেটা এখনও আসেনি। এখন পর্যন্ত ২ শতাংশ বাড়বে বলে ধারণা করা হচ্ছে, আর আগামী ৩ মাসে সূচকের বৃদ্ধি একইভাবে চলতে থাকলে ৬ মাসের তথ্যের ভিত্তিতে ৪ শতাংশ ডিএ বাড়বে।

Advertisement