scorecardresearch
 

7th Pay Commission Latest News: শুধু ডিএ নয়, আরও উপহার পেতে পারেন সরকারি কর্মীরা; কবে থেকে?

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাঁদের বেতন সংক্রান্ত সুসংবাদ পেতে পারেন। কারণ কেন্দ্রীয় সরকার শীঘ্রই আবারও ডিএ বা মহার্ঘ ভাতা (DA) এবং ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে।

Advertisement
সপ্তম বেতন কমিশনের খবর সপ্তম বেতন কমিশনের খবর
হাইলাইটস
  • সরকার এই বছরের জুলাই মাসে আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করতে পারে
  • এর আগে গত মার্চে ডিএ বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাঁদের বেতন সংক্রান্ত সুসংবাদ পেতে পারেন। কারণ কেন্দ্রীয় সরকার শীঘ্রই আবারও ডিএ বা মহার্ঘ ভাতা (DA) এবং ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে।  ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির পরে সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮০০০ টাকা থেকে বেড়ে ২৬০০০ টাকা হতে পারে বলে আশা করা হচ্ছে। সরকার শীঘ্রই ফিটমেন্ট ফ্যাক্টর এবং মহার্ঘ ভাতা (ডিএ) সংশোধন করবে বলে আশা করা হচ্ছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনোও কিছু জানানো হয়নি।

ফিটমেন্ট ফ্যাক্টর

সাধারণ ফিটমেন্ট ফ্যাক্টর বর্তমানে ২.৫৭ শতাংশে দাঁড়িয়েছে। ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ শতাংশ করার দাবি রয়েছে সরকারি কর্মী সংগঠনগুলির। তাই ফিটমেন্ট ফ্যাক্টর বাড়লে বেতনও বাড়বে।

আরও পড়ুন: Suvendu Adhikari : সরকারি কর্মীদের স্যালুট, ডিএ আন্দোলনের সঙ্গে আছি : শুভেন্দু

ডিএ বৃদ্ধি

মহার্ঘ ভাতা (DA) এবং মহার্ঘ ত্রাণ (DR) বছরে দুবার সংশোধিত হয়। যা ১ জানুয়ারি এবং ১ জুলাই কার্যকর হয়। কিছু মিডিয়া রিপোর্ট অনুসারে, সরকার এই বছরের জুলাই মাসে আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করতে পারে। এর আগে গত মার্চে ডিএ বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ। যা ১ জানুয়ারি থেকে কার্যকর হয়। আবারও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে ৪৬ শতাংশে।

তবে মহার্ঘ ভাতা বৃদ্ধির পাশাপাশি কেন্দ্রীয় কর্মীরা আরও বেশ কিছু সুবিধা পাবেন। এতে বেতন অনেক বৃদ্ধি পাবে। ১ জুলাই থেকে কর্মীরা যে ভাতা পাবেন তার মধ্যে রয়েছে ট্রাভেল অ্যালাওয়্যান্স  ও সিটি অ্যালাওয়্যান্স। এর পাশাপাশি মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটিও বৃদ্ধি পাবে।

 

Advertisement

Advertisement