scorecardresearch
 

Aadhaar PVC Card: খোলা বাজার থেকে প্রিন্ট করা Aadhaar স্মার্ট কার্ড বৈধ নয়: UIDAI

আধার কার্ড সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে UIDAI। UIDAI-এর তরফে খোলা বাজার থেকে PVC আধার কপি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে। বাজার থেকে প্রিন্ট করা PVC কার্ডগুলিতে কোনও ধরণের সুরক্ষা ব্যবস্থা থাকে না।

Advertisement
UIDAI-এর তরফে খোলা বাজার থেকে Aadhaar PVC Card কপি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে। UIDAI-এর তরফে খোলা বাজার থেকে Aadhaar PVC Card কপি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে।
হাইলাইটস
  • আধার কার্ড সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে UIDAI।
  • UIDAI-এর তরফে খোলা বাজার থেকে PVC আধার কপি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে।
  • বাজার থেকে প্রিন্ট করা PVC কার্ডগুলিতে কোনও ধরণের সুরক্ষা ব্যবস্থা থাকে না।

আধার কার্ড সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে UIDAI। UIDAI-এর তরফে খোলা বাজার থেকে PVC আধার কপি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে। যেহেতু এই জাতিয় PVC কার্ডগুলিতে কোনও ধরণের সুরক্ষা ব্যবস্থা বা সুরক্ষা বৈশিষ্ট্য থাকে না। তাই বাজার থেকে প্রিন্ট করা PVC আধার কপি পাওয়া এড়ানো উচিত। UIDAI একটি টুইটে বলেছে যে, আপনি যদি PVC আধার কার্ড চান তবে আপনি ৫০ টাকা দিয়ে আধারের সরকারি সংস্থা থেকেই করিয়ে নিতে পারেন। অর্ডার করার জন্য গ্রাহকরা এই লিঙ্কের (https://eaadhaar.uidai.gov.in/genricPVC) সাহায্য নিতে পারেন।

@UIDAI একটি টুইটে বলেছে যে PVC কার্ড বা প্লাস্টিক কার্ড বা আধার স্মার্ট কার্ড যদি খোলা বাজার থেকে তৈরি করা হয় তবে তা বৈধ হবে না। UIDAI এও জানিয়েছে যে কোনও ধরনের আধার কার্ড দিয়ে গ্রাহকরা তাদের কাজ করতে পারেন।

টুইটে লেখা আছে, uidai.gov.in থেকে ডাউনলোড করা আধার বা আধার চিঠি বা m-Aadhaar প্রোফাইল বা UIDAI দ্বারা ইস্যু করা আধার PVC কার্ড আধার সম্পর্কিত যেকোনো কাজে ব্যবহার করা যেতে পারে।

কি বলছে UADAI?
UIDAI, যে সরকারী সংস্থা আধার ইস্যু করে, খোলা বাজার থেকে মুদ্রিত প্লাস্টিকের কার্ডগুলিতে নিরাপত্তা বৈশিষ্ট্যের অভাব উল্লেখ করে এটি তৈরি করা এড়াতে পরামর্শ দিয়েছে। UIDAI বলেছে যে প্লাস্টিক কার্ড তৈরি করতে, যে কোনও গ্রাহক 50 টাকা দিয়ে তার পোর্টালে অর্ডার করতে পারেন। কয়েক দিনের মধ্যে, প্লাস্টিক কার্ড প্রস্তুত হবে এবং বাড়ির ঠিকানায় পৌঁছে দেওয়া হবে।

Advertisement

প্রকৃতপক্ষে, এখন পর্যন্ত বেশিরভাগ লোকই করে যে আধার কার্ড পাওয়ার জন্য আবেদন করার পরে, তারা কয়েক দিনের মধ্যে এটি UIDAI ওয়েবসাইট থেকে ডাউনলোড করে। এটি একটি পিডিএফ কপি যা ফোন বা কম্পিউটারে সংরক্ষণ করা যেতে পারে। লোকেরা এই কপিটি বাজারের লেমিনেশনের দোকানে নিয়ে যায় এবং কয়েক টাকা দিয়ে একটি প্লাস্টিকের কার্ড তৈরি করে। UIDAI-এর মতে, দোকানদাররা প্লাস্টিকের কার্ড তৈরি করে, এতে কোনও নিরাপত্তা বৈশিষ্ট্য নেই। এমন পরিস্থিতিতে আধার নম্বর নিয়ে নিরাপত্তার প্রশ্ন উঠতে পারে। এটি এড়াতে ইউআইডিএআই অর্ডার দিয়ে স্মার্ট কার্ড তৈরি করার পরামর্শ দিয়েছে।

নিরাপত্তা ঝুঁকি কতটা?
আপনি যদি খোলা বাজার থেকে তৈরি আধার কার্ড পান, তাহলে আপনার গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হতে পারে। প্লাস্টিক কার্ড বানানোর আগে দোকানদার তার কম্পিউটারে আপনার আধার নিয়ে নেয় কারণ এটি একটি পিডিএফ কপি। এই পিডিএফের ভিত্তিতে, একটি প্লাস্টিকের কার্ড তৈরি করা হয়। এমন পরিস্থিতিতে আধার কার্ড অন্য কারও সিস্টেমে সংরক্ষণ করাকে নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে সঠিক বলে মনে করা যায় না। এটি এড়াতে UIDAI তাকে অর্ডার দিয়ে আধার কার্ড তৈরি করার পরামর্শ দিয়েছে।
 

Advertisement