scorecardresearch
 

কৃষি খাতেও AI ব্যবহার! জেনে নিন কিভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ফসল ফলানো হয়

কৃষি খাতেও এআই ব্যবহার! জেনে নিন কিভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ফসল ফলানো হয়। বর্তমান সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে আলোচনা হচ্ছে সর্বত্র। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই নিয়ে প্রতিটি ক্ষেত্রেই বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। এ প্রেক্ষাপটে কৃষিক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। মহারাষ্ট্রের বারামতি জেলায় কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তিতে ফসল ফলানো হয়েছে। বারামতিতে প্রথমবারের মতো কৃষিতে করা এই পরীক্ষা সফলও হয়েছে।

Advertisement
Crops grown with help of AI Crops grown with help of AI

 

বর্তমান সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে আলোচনা হচ্ছে সর্বত্র। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই নিয়ে প্রতিটি ক্ষেত্রেই বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। এ প্রেক্ষাপটে কৃষিক্ষেত্রেও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। মহারাষ্ট্রের বারামতি জেলায় কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তিতে ফসল ফলানো হয়েছে। বারামতিতে প্রথমবারের মতো কৃষিতে করা এই পরীক্ষা সফলও হয়েছে।

এই প্রতিবেদনে বলা হয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে আখের পাশাপাশি ওকড়া, টমেটো, মরিচ, তরমুজ, কুমড়া, ফুল, বাঁধাকপি প্রভৃতি ফসল ফলানো হয়েছে বারামতি জেলায়। এতে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে প্রতিটি ফসলের পরিকল্পনা করা হয়েছে। আর ফসল ব্যবস্থাপনা করা হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে।

আরও পড়ুন

কিভাবে AI কৃষিতে ভূমিকা পালন করেছে? এ বিষয়ে কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিশেষজ্ঞ তুষার যাদব বলেন, প্রথমবারের মতো বিভিন্ন ফসলে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। এতে বিভিন্ন ধরনের সেন্সর রয়েছে, যা ফসল সম্পর্কে জানতে সাহায্য করে। এতে মাটির নাইট্রোজেন, ফসফরাস, বাতাসের তাপমাত্রা এবং বাতাসের গতি এবং বাতাসের আর্দ্রতা পরিমাপ করার ব্যবস্থা রয়েছে এবং সেইসঙ্গে বায়ুবাহিত রোগের মাইক্রো-মনিটরিংয়ের জন্য সেন্সর রয়েছে।

প্রযুক্তি কিভাবে কাজ করে? এর সঙ্গে, এটিতে একটি সেন্সর সিস্টেম রয়েছে যা জল পরিমাপ করে, মাটির লবণাক্ততা পরীক্ষা করে এবং মাটির বৈদ্যুতিক পরিবাহিতাও পরীক্ষা করে যা ফসলকে প্রভাবিত করে। প্রতি আধ ঘণ্টায়, এই সিস্টেমটি মাটিতে, মাটির বাইরে এবং বাতাসে ঘটে যাওয়া সমস্ত ঘটনা সম্পর্কে তথ্য সেন্সরের মাধ্যমে স্যাটেলাইটে এবং স্যাটেলাইটের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার সহ একটি কম্পিউটারে পাঠায়। তা থেকে এআই সিস্টেম সংশ্লিষ্ট কৃষককে পর্যাপ্ত তথ্য সরবরাহ করে। এই তথ্যের সাহায্যে কৃষক মাটিতে কতটুকু জল দিতে হবে, কতটুকু সার দিতে হবে, কী ধরনের সার দিতে হবে সেসব তথ্য পায়। 

Advertisement

আমরা আপনাকে বলি, AI প্রথমবারের মতো কৃষিক্ষেত্রে ব্যবহার করা হয়েছিল। এই পরীক্ষা সফলও হয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটিও কৃষিকাজে এআই ব্যবহারের উদ্যোগ নিয়েছে এবং এ বিষয়ে কৃষি উন্নয়ন ট্রাস্ট এবং বারামতির অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

Advertisement