scorecardresearch
 

Toy Train in Darjeeling: একের পর এক রাইড বাতিল, দার্জিলিঙে বন্ধ টয়ট্রেন, কতদিন?

Toy Train Stopped Running: দার্জিলিং, বাতাসিয়ালুপ এবং ঘুমের সংযোগকারী টয় ট্রেন পরিষেবার মধ্যে ৩ টি স্টিম ইঞ্জিন ও ১ টি ডিজেল ইঞ্জিন চলে। এই ৪টি জয় রাইডই ২০ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও হাওয়া অফিস সুত্রে ভারী বৃষ্টির যে সর্তকতা রয়েছে তাও যথেষ্ট গুরুত্ব দিচ্ছে রেল।

Advertisement
একের পর এক রাইড বাতিল, দার্জিলিঙে বন্ধ টয়ট্রেন, কতদিন? একের পর এক রাইড বাতিল, দার্জিলিঙে বন্ধ টয়ট্রেন, কতদিন?
হাইলাইটস
  • দার্জিলিঙে গেলে আর টয়ট্রেনে চড়া হবে না
  • আবহাওয়া খারাপ থাকায় বন্ধ জয় রাইড
  • আগামী সাতদিন কোনও জয়রাইড চলবে না

Toy Train Darjeeling Stopped Running DHR: বর্ষার মরশুমে প্রায় পর্যটকশূন্য পাহাড় (Darjeeling Hills)। তারপর ভারী বৃষ্টির পূর্বাভাস (Heavy Rain)। এই দুই মিলিয়ে অগাস্ট পর্যন্ত টয়ট্রেন বন্ধের সিদ্ধান্ত উত্তরপূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষের (North Eat Frontier Railway)। রেল দফতর (Indian Railways) সূত্রে জানা গিয়েছে, বর্ষার এই সময় পাহাড় প্রায় পর্যটকশূন্য (Toursitless)। এই পরিস্থিতিতে টয় ট্রেন চালিয়ে ক্ষতির মুখে পড়তে হচ্ছে। 

দার্জিলিং(Darejeeling), বাতাসিয়ালুপ (Batasia Loop)এবং ঘুমের (Ghum) সংযোগকারী টয়ট্রেন পরিষেবার মধ্যে ৩ টি স্টিম ইঞ্জিন ও ১ টি ডিজেল ইঞ্জিন চলে। এই ৪টি জয় রাইডই ২০ জুলাই অর্থাৎ বৃহস্পতিবার থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও হাওয়া অফিস সুত্রে ভারী বৃষ্টির যে সর্তকতা রয়েছে তাও যথেষ্ট গুরুত্ব দিচ্ছে রেল। সম্প্রতি হিমাচল প্রদেশের ভারী বৃষ্টি, কার্যত ধ্বংস স্তূপে পরিণত করেছে রাজ্যকে। প্রাকৃতিক বিপর্যয়ের কথা মাথায় রেখে রেলের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পর্যটক মহল।

কোন কোন ট্রেন বন্ধ?

আরও পড়ুন

রেলের তরফ থেকে জানানো হয়েছে, ৫২৫৯৪, ৫২৫৯৮ ও ৫২৫৪৪ স্টিম ইঞ্জিন-সহ ৫২৫৯৭ ডিজেল ইঞ্জিনের টয় ট্রেন বাতিল রাখা হবে। দার্জিলিং থেকে ঘুমগামী জয় রাইড বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একেবারে বন্ধ হচ্ছে না

তবে দার্জিলিং ও ঘুমের মধ্যে অন্য আরও কয়েকটি স্টিম এবং ডিজেল চালিত জয় রাইড পরিষেবা জারি থাকছে। 

পর্যটক কমে গিয়েছে, খরচ উঠছে না

বর্ষার মরশুমে এমনিতেই পর্যটকদের সংখ্যা দার্জিলিংয়ে কম থাকে এবং যার পরিপ্রেক্ষিতে এই টয় ট্রেন চালানো হলে ক্ষতির মুখোমুখি হবে রেল। এছাড়াও গত কয়েক দিন ধরে টানা বৃষ্টির ফলে এমনিতেই পর্যটক সংখ্যা অনেক কমে গিয়েছে। এই সকল কারণেই হিমালয়ান রেলওয়ের তরফ থেকে ৩১ আগস্ট পর্যন্ত টয় ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

দার্জিলিংয়ের মূল আকর্ষণের মধ্যে সেরা আকর্ষণ এই টয়ট্রেন। বেড়াতে গিয়ে বহু পর্যটকরা টয় ট্রেনে জয়রাইড নেওয়ার জন্য মুখিয়ে থাকেন। কিন্তু বহু ক্ষেত্রেই টিকিট পাওয়া যায় না। তবে এবার যাত্রীসংখ্যা কম থাকার ফলে এই জয় রাইড বন্ধ করে দেওয়া হয়েছে ৩১ আগস্ট পর্যন্ত। এমন পরিস্থিতিতে যদি কেউ দার্জিলিং ঘুরতে গিয়ে টয় ট্রেনে চড়ার স্বপ্ন দেখে থাকেন তাহলে তাদের আগেই এই খবর জানা উচিত। তবে পুজোর আগে সমস্ত পরিষেবা স্বাভাবিক করে দেওয়া যাবে বলে আশবাদী রেল।

 

Advertisement