scorecardresearch
 

High Return Policy Children: পোস্ট অফিসে মাত্র ৬ টাকা করে জমিয়েই সন্তানকে দিন লাখ টাকার পুঁজি

Bal Jeevan Bima Yojana: মুদ্রাস্ফীতি দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে আয় নির্বিশেষে সঞ্চয় করা কঠিন হয়ে পড়ে। আয় অনুযায়ী ব্যয়ও বাড়ছে। এই পরিস্থিতিতে নিয়মিত মাত্র ৬ টাকা করে জমিয়েই সন্তানের জন্য গড়তে পারেন ১ লাখ টাকার পুঁজি। সুযোগ রয়েছে পোস্ট অফিসেই...

Advertisement
নিয়মিত মাত্র ৬ টাকা করে জমিয়েই সন্তানের জন্য গড়তে পারেন ১ লাখ টাকার পুঁজি। নিয়মিত মাত্র ৬ টাকা করে জমিয়েই সন্তানের জন্য গড়তে পারেন ১ লাখ টাকার পুঁজি।
হাইলাইটস
  • মুদ্রাস্ফীতি দিন দিন বাড়ছে।
  • এমন পরিস্থিতিতে আয় নির্বিশেষে সঞ্চয় করা কঠিন হয়ে পড়ে।
  • আয় অনুযায়ী ব্যয়ও বাড়ছে।
  • এই পরিস্থিতিতে নিয়মিত মাত্র ৬ টাকা করে জমিয়েই সন্তানের জন্য গড়তে পারেন ১ লাখ টাকার পুঁজি।

Bal Jeevan Bima Yojana: মুদ্রাস্ফীতি দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে আয় নির্বিশেষে সঞ্চয় করা কঠিন হয়ে পড়ে। আয় অনুযায়ী ব্যয়ও বাড়ছে। আপনি যদি একজন অভিভাবক হন তাহলে এখন থেকেই আপনার সন্তানের ভবিষ্যৎ নিয়ে ভাবতে হবে। এখন থেকে সন্তানদের জন্য সঞ্চয় করা শুরু না করলে আগামী দিনে লেখাপড়া ও অন্যান্য খরচের ব্যবস্থা করা খুবই কঠিন হয়ে পড়বে। এমন পরিস্থিতিতে, শিশু জীবন বিমা প্রকল্প শিশুদের ভবিষ্যত উন্নত করার জন্য একটি ভাল প্রকল্প।

বাল জীবন বিমা যোজনা একটি ডাকঘর প্রকল্প। এই স্কিমে, আপনি প্রতিদিন মাত্র ৬ টাকা বিনিয়োগ করে আপনার সন্তানের ভবিষ্যত উন্নত করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করে, আপনি আপনার সন্তানের শিক্ষার খরচের জন্য অগ্রিম অর্থ সংগ্রহ করতে পারেন। চলুন এই বিমা প্রকল্প সম্পর্কে জেনে নেওয়া যাক...

আরও পড়ুন: আপনার প্রাপ্য Gratuity থেকে কত টাকা Tax কাটবে জানেন? হিসেবটা বুঝুন

পোস্ট অফিস শিশুদের জন্য বাল জীবন বিমা যোজনা নিয়ে এসেছে। শুধুমাত্র সন্তানের বাবা-মা এই স্কিমটি কিনতে পারবেন। এই স্কিমটি পেতে কিছু শর্তও রয়েছে৷ উদাহরণস্বরূপ, স্কিমটি নিতে ইচ্ছুক পিতামাতার বয়স ৪৫ বছরের বেশি হওয়া উচিত নয়। ৪৫ বছরের বেশি বয়সী অভিভাবকরা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন না।

৫ থেকে ২০ বছরের শিশুরা এই স্কিমে বিনিয়োগ করতে পারে। এই স্কিমের অধীনে অভিভাবকরা তাদের শুধুমাত্র দুটি সন্তানের জন্য একটি পলিসি কিনতে পারেন। এর মানে হল যে বাবা-মা তাদের শুধুমাত্র দুই সন্তানের জন্য এই স্কিমে বিনিয়োগ করতে পারেন, কিন্তু তৃতীয় সন্তানের জন্য নয়।

এই স্কিমে, আপনি আপনার সন্তানের জন্য প্রতিদিন ৬ থেকে ১৮ টাকা পর্যন্ত একটি প্রিমিয়াম জমা করতে পারেন৷ ৫ বছরের জন্য, এই পলিসিতে প্রতিদিন ৬ টাকা প্রিমিয়াম জমা করতে হবে। এই স্কিমে ২০ বছরের জন্য ১৮ টাকার প্রিমিয়াম দিতে হবে। পলিসির মেয়াদপূর্তিতে, আপনি এক লাখ টাকা পাবেন।

Advertisement

Advertisement