scorecardresearch
 

সৌর প্যানেল উৎপাদনে PLI scheme-এ অনুমোদন কেন্দ্রের; সম্ভাবনা দেড় লক্ষ কর্মসংস্থানের

কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার সোলার প্যানেলগুলির অভ্যন্তরীণ উত্পাদনের জন্য পিএলআই প্রকল্প অনুমোদন করেছে। পাশাপাশি এসি ও এলইডি বাল্বের উপাদানগুলির জন্যও এই প্রকল্পটি অনুমোদিত হয়েছে। এর ফলে ৩০,০০০ প্রত্যক্ষ এবং প্রায় ১.২০ লক্ষ পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

Piyush Goyal: উচ্চ দক্ষতার সোলার প্যানেল উৎপাদনের জন্য সরকার প্রোডাকশন লিংকড ইনসেন্টিভ (পিএলআই) প্রকল্প অনুমোদন করেছে। Piyush Goyal: উচ্চ দক্ষতার সোলার প্যানেল উৎপাদনের জন্য সরকার প্রোডাকশন লিংকড ইনসেন্টিভ (পিএলআই) প্রকল্প অনুমোদন করেছে।
হাইলাইটস
  • কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার সোলার প্যানেলগুলির অভ্যন্তরীণ উত্পাদনের জন্য পিএলআই প্রকল্প অনুমোদন করেছে।
  • পাশাপাশি এসি ও এলইডি বাল্বের উপাদানগুলির জন্যও এই প্রকল্পটি অনুমোদিত হয়েছে।
  • এর ফলে ৩০,০০০ প্রত্যক্ষ এবং প্রায় ১.২০ লক্ষ পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

ভারতকে স্বাবলম্বী করার উপর জোর দিয়ে, কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার সোলার প্যানেলগুলির অভ্যন্তরীণ উত্পাদনের জন্য পিএলআই প্রকল্প অনুমোদন করেছে। এর পাশাপাশি এসি ও এলইডি বাল্বের উপাদানগুলির জন্যও এই প্রকল্পটি অনুমোদিত হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে তথ্য প্রদান করে বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল বলেন যে, দেশে উচ্চ দক্ষতার সোলার প্যানেল উৎপাদনের জন্য সরকার প্রোডাকশন লিংকড ইনসেন্টিভ (পিএলআই) প্রকল্প অনুমোদন করেছে। এটি দেশে বার্ষিক ১০,০০০ মেগাওয়াটের অতিরিক্ত সৌর প্যানেল উত্পাদন ক্ষমতা বিকাশে সহায়তা করবে। সরকার আগামী ৫ বছরে এই খাতে সাড়ে চার হাজার কোটি টাকার পিএলআই বিতরণ করবে। 

পীযূষ গোয়েল বলেছিলেন যে দেশে যখন সোলার প্যানেলগুলি নিজেই বিকশিত হবে, তখন বিদ্যুতের হার আসন্ন সময়ে সাশ্রয়ী হবে। কয়েক বছরের মধ্যে, আমরা সৌর প্যানেলগুলির ক্ষেত্রে সম্পূর্ণ স্বাবলম্বী হয়ে উঠব। কেবল এটিই নয়, এই প্রকল্পের মাধ্যমে ৩০,০০০ প্রত্যক্ষ এবং প্রায় ১.২০ লক্ষ পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

সৌর প্যানেল ছাড়াও, সরকার ঘোষণা করেছে যে এটি বাতানুকুল (এসি) এবং LED blub উপাদানের আভ্যন্তরীণ উৎপাদন উৎসাহিত করার জন্য PLI স্কিম যুক্ত করা হবে। এর আওতায় দেশে বিশ্বব্যাপী এসি ও এলইডি উপাদান প্রস্তুতকারী সংস্থাগুলিকে সরকার ইনক্রিমেন্টাল প্রোডাক্টে ৪ থেকে ৬ শতাংশ ইনসেন্টিভ দেবে। এর জন্য, সরকার আগামী পাঁচ বছরে ৬,২৩৮ কোটি টাকার একটি পিএলআই বিতরণ করবে।

সরকার বলেছে যে এটি দেশের এসি এবং এলইডি বাল্বের ব্যয় হ্রাস পাবে এবং তারা সস্তা হতে পারে। এই মুহূর্তে ভারত বিশ্বের নেতৃত্বে আলো নেতৃত্বে, এসির চাহিদা প্রতি বছর ১৫% বৃদ্ধি পাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন যে, পিএলআই প্রকল্পের মাধ্যমে সরকার দেশের ১ কোটিরও বেশি যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে বলে আশা করা হচ্ছে। এইভাবে, এই প্রকল্পটি দেশের এক কোটি পরিবারকে সমৃদ্ধ করতে চলেছে।