scorecardresearch
 

Credit Card Mistakes: দেনার দায়ে ডুববেন, ক্রেডিট কার্ড নিয়ে এই ৪ ভুল কখনই করবেন না

Credit Card: আপনি যদি ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাহলে আপনার CIBIL স্কোর বা অফার বাড়ানোর জন্য অপ্রয়োজনীয় খরচ করা উচিত নয়।

Advertisement
ক্রেডিট কার্ড নিয়ে এই  ভুল কখনই করবেন না ক্রেডিট কার্ড নিয়ে এই ভুল কখনই করবেন না
হাইলাইটস
  • লোকেরা তাদের খরচ ম্যানেজ করতে ক্রেডিট কার্ড ব্যবহার করে
  • এটি এমন একটি পরিষেবা যা আপনাকে টাকা না থাকলেও খরচ করতে দেয়

Credit Card Tips: লোকেরা তাদের খরচ ম্যানেজ  করতে ক্রেডিট কার্ড ব্যবহার করে। এটি এমন একটি পরিষেবা যা আপনাকে টাকা না থাকলেও খরচ করতে দেয়৷ ক্রেডিট কার্ডে খরচ করা যায় শুধুমাত্র একটি সীমা পর্যন্ত (Credit Card Limit)। শুধুমাত্র মানুষের যোগ্যতার ভিত্তিতেই ব্যাঙ্কগুলো ক্রেডিট কার্ড দেয়। 

ক্রেডিট কার্ডে সুদের হার (Credit Card Interest Rate) অন্যান্য ঋণের চেয়ে বেশি দিতে হয়, তবে আপনি যদি সময়মতো পরিশোধ করেন তবে সুদ আরোপ করা হয় না। এছাড়াও, এমন কিছু ভুল রয়েছে, যা ক্রেডিট কার্ডধারীরা প্রায়শই করে থাকে এবং তাদের আরও বেশি ঋণ দিতে হয়। ক্রেডিট কার্ড ব্যবহার করার সময় আপনার কী করা উচিত নয় সেই সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা দরকার। 

প্রয়োজন না হলে দ্বিতীয়  কার্ড তৈরি করবেন না 
আপনার যদি একটি ক্রেডিট কার্ড থাকে এবং আপনি অন্য একটি ক্রেডিট কার্ডও নিতে চলেছেন, তাহলে প্রথমেই আপনাকে দেখতে হবে যে এটি আপনার আদৌ প্রয়োজন এবং এটি পরিশোধ করতে পারবেন কিনা? যদি কোন প্রয়োজন না হয়, অন্য ক্রেডিট কার্ড তৈরি করাবেন না। 

সর্বত্র ক্রেডিট কার্ড ব্যবহার করবেন না 
কার্ডধারীদের পরামর্শ দেওয়া হয় যে তারা যদি ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তবে চিন্তা ভাবনা করেই লেনদেন করুন। বেশি লেনদেন করলে আপনার ওপর ঋণও বেশি হবে। এর পাশাপাশি ক্রেডিট কার্ড কোথায় ব্যবহার করা হচ্ছে সেদিকেও খেয়াল রাখতে হবে। আপনি যদি লোভের বশবর্তী হয়ে বেশি টাকা খরচ করেন এবং সেই টাকা শোধ করতে অক্ষম হন, তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন। 

ক্রেডিট কার্ডের লিমিট পর্যন্ত ব্যয় করুন 
এটা প্রায়ই দেখা যায় যে তাদের CIBIL স্কোর বাড়ানোর জন্য, লোকেরা সমস্ত টাকা তুলে নেয় এবং ক্রেডিট কার্ডের সীমার সমান প্রয়োজন না হলেও তা খরচ করে। টাকা দেওয়ার সময় এলে তারা টাকা দিতে পারেন না। এ অবস্থায় ঋণের বোঝা বাড়ে। এটি করা উচিত নয়, যতটা প্রয়োজন, ততটাই ব্যয় করা উচিত। 

Advertisement

EMI করা এড়িয়ে চলুন 
অনেক সময় দেখা যায় মানুষ সব টাকা তুলে নিয়ে খরচ করে সেই টাকা পূরণ করতে মাসিক কিস্তি করে। এ কারণে সুদের সঙ্গে আরও বেশি টাকা দিতে হচ্ছে। এছাড়াও, যদি কোন কিস্তি মিস হয়, তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন। 

 
 

 

 

Advertisement