scorecardresearch
 

EPFO Invest In ETF: শেয়ার বাজার থেকে বিপুল রোজগার PF-এ, সংসদে জানাল কেন্দ্র

EPFO Investment: EPFO অগাস্ট ২০১৫ থেকে ETF-এ বিনিয়োগ শুরু করেছে। প্রাথমিকভাবে, EPFO ​​তার মোট বিনিয়োগযোগ্য আমানতের ৫ শতাংশে ETF-তে বিনিয়োগের সীমা নির্ধারণ করেছিল। পরে, সম্ভাবনার কথা বিবেচনা করে, EPFO২০১৬-১৭-এ সীমা বাড়িয়ে ১০ শতাংশ করেছে। এই মুহূর্তে তা ১৫ শতাংশ।

Advertisement
ETF-এ  লগ্নি করে মোটা টাকা কামাচ্ছে EPFO, সংসদে তথ্য দিলেন মন্ত্রী ETF-এ লগ্নি করে মোটা টাকা কামাচ্ছে EPFO, সংসদে তথ্য দিলেন মন্ত্রী
হাইলাইটস
  • EPFO ঋণের ৮৫ % তহবিল বিনিয়োগ করে
  • ইক্যুইটিতে বিনিয়োগের সীমা মাত্র ১৫ শতাংশ

EPFO Investment: রিটায়ারমেন্ট ফান্ড ম্যানেজার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) তার কাছে জমা হওয়া অর্থ বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে। EPFO বিভিন্ন চ্যানেলে করা বিনিয়োগ থেকে আয় করে, যেখান থেকে প্রতি বছর তার সদস্যদের রিটার্ন দেয়। বিগত কয়েক বছরে, শেয়ার বাজার বিশেষ করে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড ( ETF) ইপিএফও-এর পছন্দের মাধ্যম হিসেবে আবির্ভূত হয়েছে। সরকার এ বিষয়ে সর্বশেষ পরিসংখ্যান দিয়েছে, তা থেকেও বিষয়টি স্পষ্ট।

ETF-তে বিনিয়োগের উপর এই রিটার্ন 
 কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি সোমবার সংসদে বলেছেন যে EPFO ​​এই বছরের মার্চ পর্যন্ত ETF-এ ১,৫৯,২৯৯.৪৬  কোটি টাকা বিনিয়োগ করেছে। EPFO-এর ETF-এ এই বিনিয়োগের জাতীয় বাজার মূল্য বেড়ে ২,২৬,৯১৯.১৮ কোটি টাকা হয়েছে। এর মানে হল যে EPFO ​​ETF থেকে ৪২.৪৪ শতাংশ রিটার্ন পেয়েছে এবং এখনও পর্যন্ত ৬৭,৬১৯.৭২ কোটি টাকা আয় করেছে।

ETF-এ বিনিয়োগ ২০১৫ থেকে শুরু হয়েছে
 EPFO ​​অগাস্ট ২০১৫ থেকে ETF-এ  বিনিয়োগ শুরু করে। প্রাথমিকভাবে, EPFO ​​তার মোট বিনিয়োগযোগ্য আমানতের ৫ শতাংশে ETF-তে বিনিয়োগের সীমা নির্ধারণ করেছিল। পরে, সম্ভাবনার কথা বিবেচনা করে, EPFO ২০১৬-১৭-এই সীমা বাড়িয়ে ১০ শতাংশ করেছে। এর পরে ২০১৭-১৮ সালে সীমা আবার ১৫ শতাংশে উন্নীত করা হয়েছিল।

এপ্রিল-জুন মাসে এত টাকা বিনিয়োগ 
লোকসভায় এক প্রশ্নের লিখিত জবাব দিচ্ছিলেন মন্ত্রী রামেশ্বর তেলি। তিনি বলেন যে EPFO ​​এই বছরের এপ্রিল থেকে জুন মাসে ETF-এ  ১২,১৯৯.২৬ কোটি টাকা বিনিয়োগ করেছে। একই সময়ে,  ঋণ এবং ইকুইটিতে EPFO-এর মোট বিনিয়োগ দাঁড়িয়েছে ৮৪,৪৭৭.৬৭ কোটি টাকা। EPFO ২০১-২২ সালে ৪৩,৫৬৮.০২ কোটি টাকা, ২০২০-২১ এর সময় ৩২,০৭০.৮৪  কোটি এবং ২০১৯-২০ তে ETF-এ   ৩১,৫০১.০৯ কোটি টাকা বিনিয়োগ করেছে।

Advertisement

এভাবেই EPFO ​​বিনিয়োগ করে 
এইভাবে, EPFO ​​অগাস্ট ২০১৫  থেকে মার্চ ২০২২ পর্যন্ত ETF-এ মোট ১,৫৯,২৯৯.৪৬ কোটি টাকা বিনিয়োগ করেছে, যার মূল্য এখন বেড়ে হয়েছে ২,২৬,৯১৯.১৮ কোটি টাকা। EPFO বর্তমানে বিনিয়োগের জন্য  তার ফান্ডের ৮৫ শতাংশ ব্যবহার করে, বাকি ১৫ শতাংশ ETF-তে বিনিয়োগ করা হয়। কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে ETF-এ EPFO-এর বিনিয়োগ নিফটি ৫০, BSE সেনসেক্স, সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ (CPSE) এবং ভারত ২২ সূচকের উপর ভিত্তি করে করা হয়।

Advertisement