scorecardresearch
 

Pension News : জুনের শুরুতেই বড় খবর, এবার থেকে সরকারি কর্মীদের মিলবে বেশি পেনশন

পেনশনভোগীদের জন্য বিরাট খবর। এবার থেকে তাঁরা মাসে মাসে বেশি পেনশন পাবেন। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এর পেনশন স্কিমে এই সুবিধা মিলবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পেনশনভোগীদের জন্য বিরাট খবর
  • এবার থেকে তাঁরা মাসে মাসে বেশি পেনশন পাবেন

পেনশনভোগীদের জন্য বিরাট খবর। এবার থেকে তাঁরা মাসে মাসে বেশি পেনশন পাবেন। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এর পেনশন স্কিমে এই সুবিধা মিলবে। অর্থাৎ অবসর গ্রহণের পরে বৃদ্ধ বয়সে প্রতি মাসে আরও বেশি পেনশন পাবেন। 

অর্থনীতিদের মতে, এই নতুন প্রকল্পটি কর্মীদের ভবিষ্যৎ সুরক্ষিত করবে আরও। তবে সবটাই নির্ভর করছে আপনার উপর। আপনার বেতনের মতো অবসরের পরও যদি বেশি বেতন চান, তাহলে এই নতুন উচ্চ পেনশন স্কিমটি বেছে নেওয়া ভালো হবে। এমনকী যিনি পেনশন পাবেন তাঁর মৃত্যুর পর সেই ব্যক্তির স্ত্রী সেই পেনশনের অর্ধেক পাবে। 

তবে বেশি পেনশন পাওয়ার জন্য আবেদন করতে হবে। আর সেই আবেদনের সময়সীমা হল ২৬ জুন। আবেদন করা যাবে অনলাইনেও। তারপর আর আবেদন করা যাবে না। প্রসঙ্গত, EPFO এর আগেও আবেদনের সময়সীমা বাড়িয়েছিল। সূত্রের খবর, এখন আর বাড়ানোর কোনও সম্ভাবনা নেই৷ ৩ মে আবেদন শুরু হয়েছে। চলবে ২৬ জুন পর্যন্ত। 

আরও পড়ুন

প্রসঙ্গত, যে সব কর্মচারীরা EPS-এর স্কিমের অধীনে আরও পেনশন পাওয়ার অধিকারী হওয়া সত্ত্বেও এখনও আবেদন করেননি, তাঁরা  আরও পেনশনের জন্য আবেদন করতে পারবেন৷ 

EPFO-র ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারির সার্কুলার অনুযায়ী, সংশ্লিষ্ট আঞ্চলিক অফিসে বিস্তারিত জানতে পারবেন। এই www.epfindia.gov.in সাইটে গিয়েও আবেদন করতে পারবেন। তবে এই পেনশন তাঁরাই পাবেন যাঁরা  ১  সেপ্টেম্বর ২০১৪ এর আগে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) এবং EPS-এর সদস্য ছিলেন এবং পূর্বের উচ্চতর পেনশন বিকল্পটি পাওয়া থেকে বাদ পড়েছেন তাঁরা আবেদন করার যোগ্য। যদিও EPFO-র তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ১২ লাখেরও বেশি আবেদন জমা পড়েছে। 

Advertisement

Advertisement