scorecardresearch
 

EPFO-র ২৮ কোটি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট-আধারের তথ্য ফাঁস! আপনারটা সুরক্ষিত আছে ?

আপনি কি EPFO-র গ্রাহক। তাহলে আপনার জন্য এই খবর খুব গুরুত্বপূর্ণ। কারণ, একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ২৮ কোটি EPFO গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে। EPFO অ্য়াকাউন্টের সঙ্গে আধার ও ব্যাঙ্ক অ্যাকাউন্টও সংযুক্ত থাকে।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • আপনি কি EPFO-র গ্রাহক
  • তাহলে আপনার জন্য এই খবর খুব গুরুত্বপূর্ণ
  • কারণ, একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ২৮ কোটি EPFO গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে

আপনি কি EPFO-র গ্রাহক। তাহলে আপনার জন্য এই খবর খুব গুরুত্বপূর্ণ। কারণ, একটি রিপোর্টে দাবি করা হয়েছে, ২৮ কোটি EPFO গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে। EPFO অ্য়াকাউন্টের সঙ্গে আধার ও ব্যাঙ্ক অ্যাকাউন্টও সংযুক্ত থাকে। ফলে সেই তথ্যও ফাঁস হয়েছে বলে দাবি করা হয়েছে সেই রিপোর্টে। 

২ IP অ্যাড্রেসে তথ্য ফাঁস 

ইউক্রেনের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বব দিয়াচেঙ্কো তথ্য ফাঁসের দাবিটি করেছেন।  প্রতিবেদনে প্রকাশ, ২ অগাস্ট দিয়াচেঙ্কো দেখেন, ২ ভিন্ন IP থেকে PF গ্রাহকদের তথ্য ফাঁস হয়েছে। একটি IP-তে  ২৮,০৪,৭২,৯৪১ জন গ্রাহকের রেকর্ড ফাঁস হয়েছে। অন্য একটি আইপি থেকে ৮৩ হাজারেরও বেশি গ্রাহকের তথ্য সামনে চলে এসেছে। 

আরও পড়ুন : শিগগিরই আসছে 5G, কত খরচ হবে আপনার?

UAN নম্বর-সহ এই বিবরণ ফাঁস

প্রতিবেদনে প্রকাশ, EPFO গ্রাহকদের তথ্য   ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN), নাম, আধার বিবরণ, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এই সব ফাঁস হয়েছে। আর যে আইপি থেকে তথ্যগুলো ফাঁস হয়েছে সেগুলির ঠিকানা ভারত। 

আরও পড়ুন : 'বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে চান না পার্থ'

দিয়াচেঙ্কো নামের ওই গবেষকের দাবি, এত সংখ্যক ভারতীয়র PF অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে এই বিষয়ে নিশ্চিত হওয়ার পরই  তিনি ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমকে টুইটারে বিষয়টি ট্যাগ করেন। সেখানে তথ্য ফাঁসের বিষয়টিও জানান। 

তবে সব থেকে অবাক করার মতো বিষয় হল, দিয়াচেঙ্কোর টুইটের মাত্র ১২ ঘন্টার মধ্যে, উভয় আইপি অ্যাড্রেস থেকে সব তথ্য সরিয়ে নেওয়া হয়। এখন সেখানে কোনও তথ্য নেই। 

Advertisement