scorecardresearch
 

EPFO Update : নূন্যতম পেনশন বাড়তে পারে ৯ গুণ, মাসে মিলবে ৯০০০ টাকা

নূন্যতম পেনশন বাড়ানোর জন্য দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন পেনশনভোরীরা। এই নিয়ে ইতিমধ্যে কয়েক দফা আলোচনাও হয়েছে। সংসদের স্থায়ী কমিটিও এবিষয়ে পরামর্শ দিয়েছে। নূন্যতম পেনশন বৃদ্ধির এই সিদ্ধান্ত কমিটির সুপারিশের ভিত্তিতেই করা হচ্ছে বলে খবর। সংসদের স্থায়ী কমিটি গতবছর মার্চ মাসে এই বিষয়ে পরামর্শ দিয়েছিল।

Advertisement
বাড়তে পারে নূন্যতম পেনশন বাড়তে পারে নূন্যতম পেনশন
হাইলাইটস
  • ৯ গুণ বাড়তে পারে নূন্যতম পেনশন
  • ১ হাজারের পরিবর্তে মাসে মিলবে ৯ হাজার টাকা
  • ফেব্রুয়ারিতে সিদ্ধান্তের সম্ভাবনা

সরকারের ইপিএফও (EPFO) পেনশন স্কিমের সাবসক্রাইবাররা পেতে পারেন বিরাট উপহার। এই স্কিমে নূন্যতম পেনশনকে ৯ গুণ বৃদ্ধির চেষ্টা হচ্ছে। আর বাস্তবেই যদি তেমনটা হয় তাহলে ইপিএস-এর সঙ্গে যুক্ত ব্যক্তিরা প্রতিমাসে ১ হাজার টাকার পরিবর্তে ৯ হাজার টাকা পেতে পারেন। এই বিষয়ে ফেব্রুয়ারি মাসে একটি বৈঠকে সিদ্ধান্ত নিতে পারে শ্রমমন্ত্রক। পাশাপাশি সেই বৈঠকে নয়া মজুরি কোডের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জল্পনা রয়েছে। মনে করা হচ্ছে এই বৈঠকের প্রধান উদ্দেশ্যই হল, কর্মচারি পেনশন যোজনার মতো নূন্যতম পেনশানকেও বাড়ানো। 

নূন্যতম পেনশন বাড়ানোর জন্য দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন পেনশনভোরীরা। এই নিয়ে ইতিমধ্যে কয়েক দফা আলোচনাও হয়েছে। সংসদের স্থায়ী কমিটিও এবিষয়ে পরামর্শ দিয়েছে। নূন্যতম পেনশন বৃদ্ধির এই সিদ্ধান্ত কমিটির সুপারিশের ভিত্তিতেই করা হচ্ছে বলে খবর। সংসদের স্থায়ী কমিটি গতবছর মার্চ মাসে এই বিষয়ে পরামর্শ দিয়েছিল। কমিটির পরামর্শ ছিল, নূন্যতম পেনশনকে ১ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার করা উচিত। তবে পেনশনভোগীদের দাবি ছিল, সেটি বাড়িয়ে ৯ হাজার করা উচিত। তবে এটি তখনই ঘটবে যখন EPS-৯৫-এর সঙ্গে যুক্ত পেনশনভোগীরা প্রকৃত অর্থে সুবিধা পাবেন।

আরও একটি পরামর্শ হল, নূন্যতম পেনশন সংশ্লিষ্ট ব্যক্তির শেষ বেতনের ভিত্তিতে নির্ধারিত করা হোক। অর্থাৎ অবসরের আগে ব্যক্তি যে বেতন পেতেন সেটিকে ভিত্তি করেই নূন্যতম পেনশন হওয়া উচিত। সেক্ষেত্রে ফেব্রুয়ারিতে হতে চলা বৈঠকে এই পরামর্শটির ওপরেও আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে। 

 

Advertisement