scorecardresearch
 

Municipal Corporation Election 2022 : বিধানসভার ওয়ার্ড ভিত্তিক রেজাল্টে কোথায় দাঁড়িয়ে TMC-BJP?

২২ জানুয়ারি ভোট হবে বিধাননগর, চন্দননগর, আসানসোল ও শিলিগুড়ি পুরনিগমে। প্রার্থীতালিকা ঘোষণার পর বর্তমানে চলছে মনোনয়ন প্রক্রিয়া। বিধানসভা নির্বাচন ও কলকাতার পুরভোটে বিপুল জয়ের পর খুব স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসে ভরপুর শাসকদল তৃণমূল কংগ্রেস। অন্যদিকে আবার পরপর পরাজয়ের ধাক্কা কাটিয়ে উঠে আসন্ন ৪টি পুরনিগমের ভোটে ভাল ফল করতে মরিয়া বিজেপি। তাছাড়া লড়াইয়ের ময়দানে এতটুকুও জমি ছাড়তে রাজি নয় বাম এবং কংগ্রেস।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আর কয়েকদিন পরেই ৪ পুরনিগমে ভোট
  • চলছে মনোনয়ন প্রক্রিয়া
  • কোথায় দাঁড়িয়ে শাসক-বিরোধী?

আর ক'দিন পরেই রাজ্যের ৪ পুরনিগমে নির্বাচন। ২২ জানুয়ারি ভোট হবে বিধাননগর, চন্দননগর, আসানসোল ও শিলিগুড়ি পুরনিগমে। প্রার্থীতালিকা ঘোষণার পর বর্তমানে চলছে মনোনয়ন প্রক্রিয়া। বিধানসভা নির্বাচন ও কলকাতার পুরভোটে বিপুল জয়ের পর খুব স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসে ভরপুর শাসকদল তৃণমূল কংগ্রেস। অন্যদিকে আবার পরপর পরাজয়ের ধাক্কা কাটিয়ে উঠে আসন্ন ৪টি পুরনিগমের ভোটে ভাল ফল করতে মরিয়া বিজেপি। তাছাড়া লড়াইয়ের ময়দানে এতটুকুও জমি ছাড়তে রাজি নয় বাম এবং কংগ্রেস। এক্ষেত্রে দেখে নেওয়া যাক গত বিধানসভা ভোটে ৪টি পুরনিগম এলাকায় ওয়ার্ডভিত্তিক ফলাফলের ভিত্তিতে কোথায় দাঁড়িয়ে রয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস ও বিরোধী দল বিজেপি। 

বিধাননগর - কলকাতা সংলগ্ন এই পুরনিগমে (Bidhannagar Municipal Corporation) মোট ওয়ার্ড বা আসন সংখ্যা ৪১। তারমধ্যে গত বিধানসভা ভোটে ৩১টি আসনে এগিয়ে রয়েছে তৃণমূল। বাকি ১০টিতে লিড পায় বিজেপি। 
 

চন্দননগর - হুগলির চন্দননগর পুরনিগমে (Chandannagar municipal corporation) মোট ওয়ার্ড ৩৩। গত বিধানসভা ভোটে ওয়ার্ডভিত্তিক ফলাফলের নিরিখে ৩০টিতে লিড পায় ঘাসফুল শিবির। বাতি ৩টিতে এগিয়ে ছিল গেরুয়া বাহিনী। 
 

আসানসোল - এই পুরনিগমে (Asansol Municipal Corporation) মোট ওয়ার্ডের সংখ্যা ১০৬। পরিসংখ্যান গত বিধানসভা নির্বাচনে এখানে ৬৬ আসনে লিড পেয়েছিল পদ্মশিবির। বাকি ৪০টি আসনে এগিয়ে ছিল তৃণমূল।
 

শিলিগুড়ি - অন্যদিকে উত্তরবঙ্গের শিলিগুড়ি পুরনিগমে (Siliguri Municipal Corporation) মোট আসন সংখ্যা ৪৭। তার মধ্যে গত বিধানসভা ভোটে বিজেপি এগিয়েছিল ২৫টি ওয়ার্ডে। বাকি ২২ আসনে এগিয়েছিল তৃণমূল। 

গত বিধানসভা ভোটের ফলাফল বলছে ওয়ার্ডভিত্তিক বিচারে বিধাননগর ও চন্দননগরে এগিয়ে তৃণমূল। পাশাপাশি আসানসোল ও শিলিগুড়িতে শক্তিশালী অবস্থায় রয়েছে বিজেপি। এখন দেখার আগামী পুরনির্বাচনে এই ট্রেন্ডই বজায় থাকে, নাকি উলটে যায় সমস্ত হিসেবনিকেশ। 

Advertisement


 

Advertisement