scorecardresearch
 

EPFO Updates : আপনার PF থেকে পেতে পারেন ৫০ হাজার টাকার বোনাস! কীভাবে?

EPFO Updates : EPFO থেকে PF অ্যাকাউন্টধারীদের (PF Account Holder) অনেক ধরনের সুবিধা দেওয়া হয়। এই সুবিধাগুলি পেনশন থেকে বীমা  (EPFO) পর্যন্ত থাকে। এই ধরনের একটি সুবিধা হল অবসর বোনাস, যা পেতে একটু খেয়াল রাখতে হয়। কেউ অবসর গ্রহণের সময় EPFO ​​থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত বোনাস পেতে পারেন।

Advertisement
EPFO নতুন আপডেট। EPFO নতুন আপডেট।
হাইলাইটস
  • আপনার PF থেকে পেতে পারেন ৫০ হাজার টাকার বোনাস
  • জেনে নিন বিশদে
  • জানুন বিস্তারিত তথ্য

EPFO থেকে PF অ্যাকাউন্টধারীদের (PF Account Holder) অনেক ধরনের সুবিধা দেওয়া হয়। এই সুবিধাগুলি পেনশন থেকে বীমা  (EPFO) পর্যন্ত থাকে। এই ধরনের একটি সুবিধা হল অবসর বোনাস, যা পেতে একটু খেয়াল রাখতে হয়। কেউ অবসর গ্রহণের সময় EPFO ​​থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত বোনাস পেতে পারেন।

বোনাস পেতে এই শর্ত আবশ্যক

EPFO লয়্যালটি-কাম-লাইফ বেনিফিট-এর অধীনে PF অ্যাকাউন্ট হোল্ডারদের এই বোনাস দেয়। এর সুবিধা সেইসব পিএফ অ্যাকাউন্টধারীদের জন্য উপলব্ধ যাঁরা অবসর নেওয়ার আগে কমপক্ষে ২০ বছর ধরে PF অ্যাকাউন্টে টাকা জমা করেছেন। EPFO কয়েক মাস আগে করা একটি পরিবর্তনে, এই ধরনের অ্যাকাউন্ট হোল্ডারদের বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

বোনাস হিসেবে মোটা টাকা

এই সুবিধাটি ২০ বছরের শর্ত পূরণকারী প্রত্যেক PF অ্যাকাউন্টধারকের জন্য উপলব্ধ। এর মধ্যে যাঁদের গড় মূল বেতন পাঁচ হাজার টাকা, তাঁরা অবসরে বোনাস পান ৩০ হাজার টাকা। একইভাবে, যাঁদের মূল বেতন ৫ হাজার থেকে ১০ হাজার টাকা, তাঁদের অবসরে ৪০ হাজার টাকা বোনাস দেওয়া হয়। যাঁদের মূল বেতন ১০ হাজার টাকার বেশি, তাদের EPFO ​​৫০ হাজার টাকা বোনাস দেয়।

কীভাবে টাকা মিলবে 

যদি কোনও পিএফ অ্যাকাউন্টধারী ২০ বছর পূর্ণ করার আগেই অবসর নিয়ে নেন, তাহলে এই পরিস্থিতিতেও EPFO ​​দ্বারা লয়্যালটি-কাম-লাইফ বেনিফিটের অধীনে বোনাসের সুবিধা দেওয়া হয়। এক্ষেত্রেও মূল বেতনের ভিত্তিতে বোনাসের সুবিধা নির্ধারণ করা হয়।

সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ (CBT) একইভাবে PF অ্যাকাউন্টধারীর অকালমৃত্যুর ক্ষেত্রে কমপক্ষে ২.৫ লাখ টাকার বিমা কভার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। EDLI বিমা কভার এখন ৭  লাখ টাকায় আপডেট করা হয়েছে। এই পরিবর্তনের আগে, ন্যূনতম বীমা কভারের কোনো বিধান ছিল না এবং সর্বোচ্চ কভার ছিল ৬ লাখ টাকা।

Advertisement

Advertisement