scorecardresearch
 

Rail Ticket Booking: রেল যাত্রীদের জন্য সুখবর! এখন ঘরে বসেই কাটুন জেনারেল ও প্ল্যাটফর্ম টিকিট

রেল যাত্রীদের জন্য সুখবর। বিশেষ করে সাধারণ টিকিটে যাতায়াতকারী রেল যাত্রীদের জন্য এটা দারুণ সুখবর। এখন ঘরে বসেই কাটা যাবে ট্রেন ও প্ল্যাটফর্ম টিকিট, তাও আবার রেলের অ্যাপের মাধ্যমেই।

Advertisement
Rail Ticket Booking Rail Ticket Booking
হাইলাইটস
  • এখন ঘরে বসেই কাটা যাবে ট্রেন ও প্ল্যাটফর্ম টিকি
  • যাত্রীরা মোবাইল অ্যাপে UTS-এর মাধ্যমে ঘরে বসে যে কোনও স্টেশন থেকে যে কোনও স্টেশনের টিকিট কাটতে পারবেন

রেল যাত্রীদের জন্য সুখবর। বিশেষ করে সাধারণ টিকিটে যাতায়াতকারী রেল যাত্রীদের জন্য এটা দারুণ সুখবর। এখন ঘরে বসেই কাটা যাবে ট্রেন ও প্ল্যাটফর্ম টিকিট, তাও আবার রেলের অ্যাপের মাধ্যমেই। যাত্রীদের সুবিধার পরিপ্রেক্ষিতে, মোবাইল অ্যাপে UTS-এ যাত্রার টিকিট এবং প্ল্যাটফর্ম টিকিট উভয়ের জন্য বাইরের সীমা জিও-ফেন্সিং দূরত্বের সীমাবদ্ধতা অবিলম্বে বাতিল করেছে রেল।

এর মাধ্যমে এখন রেল যাত্রীরা ঘরে বসেই ভারতীয় রেলের যে কোনও স্টেশনের জন্য তাদের অসংরক্ষিত টিকিট এবং প্ল্যাটফর্ম টিকিট বুক করতে পারবেন। তবে, জিও-ফেন্সিংয়ের অভ্যন্তরীণ সীমা অপরিবর্তিত থাকবে। অর্থাৎ, আপনি যদি রেল স্টেশনের কাছাকাছি থাকেন, তবে শুধুমাত্র স্টেশন চত্বরের বাইরে থেকে টিকিট বুকিং করতে পারবেন। বাইরের জিও-ফেসিং দূরত্বের সীমাবদ্ধতা সরানো হয়েছে। উল্লেখযোগ্য যে বর্তমানে মোবাইল অ্যাপে UTS-এর মাধ্যমে টিকিট বুক করার জন্য বাইরের জিও-ফেসিং দূরত্বের সীমাবদ্ধতা ছিল ২০ কিলোমিটার, অর্থাৎ যে কোনও যাত্রী বর্তমানে সর্বাধিক ২০ কিলোমিটারের মধ্যে ভ্রমণ করতে পারত। যে কোনও স্টেশন থেকে শুধুমাত্র সেই দূরত্ব পর্যন্ত ভ্রমণের জন্য অসংরক্ষিত টিকিট বা প্ল্যাটফর্ম টিকিট বুক করা যেত। এখন এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। যার কারণে আপনি ঘরে বসেই আপনার মোবাইল অ্যাপ থেকে সাধারণ টিকিট এবং প্ল্যাটফর্ম টিকিট বুক করতে পারবেন তাও আবার যে কোনও স্টেশনের জন্য।

পূর্ব মধ্য রেলওয়ের সিপিআরও বীরেন্দ্র কুমার বলেছেন যে যাত্রীদের মোবাইল অ্যাপের সুবিধা দেওয়া হয়েছিল। এতে টিকিট বুকিংয়ের জন্য স্টেশন চত্বর থেকে একটি নির্দিষ্ট দূরত্বের বিধিনিষেধ জারি করা হয়েছিল। যা এখন বিলুপ্ত করা হয়েছে এবং এখন যাত্রীরা মোবাইল অ্যাপে UTS-এর মাধ্যমে ঘরে বসে যে কোনও স্টেশন থেকে যে কোনও স্টেশনের জন্য অসংরক্ষিত টিকিট বা প্ল্যাটফর্ম টিকিট কেটে নিতে পারবেন। তিনি আরও জানান যে অসংরক্ষিত টিকিটে ভ্রমণকারী যাত্রীদের সুবিধার্থে, ভারতীয় রেল দীর্ঘদিন ধরে ইন্টারনেট সংযোগ সহ স্মার্ট ফোন (অ্যান্ড্রয়েড বা উইন্ডোজ ভিত্তিক) এর মাধ্যমে অসংরক্ষিত টিকিট বুকিং (ইউটিএস টিকিট) এর সুবিধা প্রদান করে আসছে। এই সুবিধার মাধ্যমে, রেল যাত্রীরা অসংরক্ষিত টিকিট পেতে দীর্ঘ লাইনে দাঁড়ানো এড়াতে পারবেন এবং সহজেই তাদের মোবাইল থেকে সাধারণ অর্থাৎ অসংরক্ষিত টিকিট বুক করতে পারবেন।

Advertisement

Advertisement