scorecardresearch
 

Housing Loan Subsidy Scheme: বাড়ি-ফ্ল্যাটের লোনে ফের ভর্তুকি শুরু করছে কেন্দ্র, মোটা অঙ্ক বরাদ্দ

Housing Loan Subsidy Scheme: লোকসভা নির্বাচনের আগে, মোদী সরকার বাড়ি-ফ্ল্যাটের ক্রেতাদের জন্য ভর্তুকিযুক্ত হোম লোন প্রকল্প নিয়ে আসছে যা শীঘ্রই চালু হতে চলেছে। কেন্দ্র সরকার এই প্রকল্পে ৬০,০০০ কোটি টাকা খরচ করতে পারে।

Advertisement
বাড়ি-ফ্ল্যাটের লোনে ফের ভর্তুকি শুরু করছে কেন্দ্র, মোটা অঙ্ক বরাদ্দ। বাড়ি-ফ্ল্যাটের লোনে ফের ভর্তুকি শুরু করছে কেন্দ্র, মোটা অঙ্ক বরাদ্দ।
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনের আগে, মোদী সরকার বাড়ি-ফ্ল্যাটের ক্রেতাদের জন্য ভর্তুকিযুক্ত হোম লোন প্রকল্প নিয়ে আসছে যা শীঘ্রই চালু হতে চলেছে।
  • কেন্দ্র সরকার এই প্রকল্পে ৬০,০০০ কোটি টাকা খরচ করতে পারে।

Housing Loan Subsidy Scheme: লোকসভা নির্বাচনের আগে, মোদী সরকার বাড়ি-ফ্ল্যাটের ক্রেতাদের জন্য ভর্তুকিযুক্ত হোম লোন প্রকল্প নিয়ে আসছে যা শীঘ্রই চালু হতে চলেছে। পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই স্কিমটি ব্যাঙ্কগুলিতে চালু করা হতে পারে। সরকার এই প্রকল্পে ৬০,০০০ কোটি টাকা খরচ করতে পারে।

১৫ অগাস্ট, ২০২৩-এ লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে, মধ্যবিত্ত পরিবার যারা তাদের নিজের বাড়ির স্বপ্ন দেখছে। কেন্দ্র আগামী কয়েক বছরের জন্য তাদের জন্য একটি পরিকল্পনা নিয়ে আসছে। কেন্দ্র সরকার ব্যাঙ্ক থেকে গৃহঋণের সুদে ছাড় দিয়ে বাড়ি ক্রেতাদের লক্ষ লক্ষ টাকা বাঁচানোর সিদ্ধান্ত নিয়েছে।

রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, ২০ বছরের জন্য ৫০ লক্ষ টাকা পর্যন্ত হোম লোন নেওয়া বাড়ির ক্রেতারা এই স্কিমের সুবিধাগুলি পেতে সক্ষম হবেন। মোট গৃহঋণের পরিমাণের উপর, বার্ষিক ৯ লক্ষ টাকার গৃহঋণের পরিমাণে ৩ থেকে ৬.৫ শতাংশ ভর্তুকি দেওয়া হবে। সুদের হারে প্রদত্ত ভর্তুকির টাকা গৃহ নির্মাণ ঋণ গ্রহণকারী সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে। এই স্কিমটি ২০২৮ সাল পর্যন্ত চলবে। এই প্রকল্পটি শীঘ্রই মন্ত্রিসভা অনুমোদন করতে পারে।

আরও পড়ুন

মোদী সরকারের ভর্তুকিযুক্ত হোম লোন প্রকল্পটি ২৫ লক্ষ নিম্ন আয়ের লোকদের উপকৃত করবে যারা শহুরে এলাকায় বাড়ি কিনছেন। কেন্দ্রের এই নতুন প্রকল্পটি সেই পরিবারগুলিকে উপকৃত করবে যারা শহরে ভাড়া বাড়িতে বা খুব ঘনবসতিপূর্ণ কলোনিতে বাস করেন।

ব্যাঙ্কগুলি সুবিধাভোগীদের চিহ্নিত করা শুরু করেছে। সরকারের এই সিদ্ধান্তের মাধ্যমে সাশ্রয়ী মূল্যের আবাসন বিভাগে গৃহঋণ প্রদানকে উৎসাহিত করা হবে। এর আগেও, মোদী সরকার ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত শহুরে এলাকায় বাড়ি কেনার জন্য নিম্ন আয়ের লোকেদের জন্য হোম লোনের সুদের হারে ভর্তুকি দেওয়ার একটি প্রকল্প চালিয়েছে।

Advertisement

Advertisement