scorecardresearch
 

How To Open LPG Gas Agency In India: রান্নার গ্যাসের এজেন্সি নিয়ে লাখ টাকা কামাতে পারেন, কীভাবে লাইসেন্স-কত বিনিয়োগ?

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (Indian Oil Corporation Ltd) ইন্ডেন গ্যাসের (Indane Gas) ডিস্ট্রিবিউটরশিপ দেয়। ভারত পেট্রোলিয়াম (Bharat Petroleum) ভারত গ্যাসের (Bharat Gas) ডিস্ট্রিবিউটরশিপ দেয় এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম এইচপি গ্যাসের (HP Gas) ডিস্ট্রিবিউটরশিপ দেয়।

Advertisement
রান্নার গ্যাসের এজেন্সি কীভাবে নেবেন? রান্নার গ্যাসের এজেন্সি কীভাবে নেবেন?
হাইলাইটস
  • গ্যাস এজেন্সির জন্য আবেদনের সর্বোচ্চ ফি হল ১০ হাজার টাকা
  • এলপিজি গ্যাস এজেন্সি খুলতে কমপক্ষে ১৫ লক্ষ টাকার প্রয়োজন

এলপিজি সিলিন্ডার (LPG) এখন দেশের বিপুল সংখ্যক মানুষের রান্নাঘরে পৌঁছেছে। উজ্জ্বলা যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার দেশের দরিদ্র পরিবারগুলিকে ভর্তুকিতে রান্নার গ্যাস দিচ্ছে। এ কারণে দেশে এলপিজি সিলিন্ডারের ব্যবহার বেড়েছে এবং আগামী দিনেও তা আরও বাড়বে। এমতাবস্থায়, আপনি যদি এই ক্ষেত্রে একটি ব্যবসা শুরু করেন, তাহলে আপনি মোটা অঙ্কের অর্থ উপার্জন করতে পারেন। এলপিজি সিলিন্ডার ডিস্ট্রিবিউশন এজেন্সি খুলে (LPG cylinder distribution agency) ভাল লাভ করতে পারেন। যাইহোক, এর জন্য আপনাকে প্রচুর পরিমাণে বিনিয়োগ করতে হবে। দেশে এলপিজি-র তিনটি সরকারি কোম্পানি রয়েছে এবং তারা ডিস্ট্রিবিউটরশিপ দেয়।

তিনটি সরকারি কোম্পানি ডিস্ট্রিবিউটরশিপ দেয়

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (Indian Oil Corporation Ltd) ইন্ডেন গ্যাসের (Indane Gas) ডিস্ট্রিবিউটরশিপ দেয়। ভারত পেট্রোলিয়াম (Bharat Petroleum) ভারত গ্যাসের (Bharat Gas) ডিস্ট্রিবিউটরশিপ দেয় এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম এইচপি গ্যাসের (HP Gas) ডিস্ট্রিবিউটরশিপ দেয়। তবে কোম্পানিগুলো ডিস্ট্রিবিউটরশিপের নিয়ম করেছে, যার অধীনে একজন ব্যক্তি ডিস্ট্রিবিউশন এজেন্সির লাইসেন্স পান। এই সংস্থাগুলি সময়ে সময়ে  ডিস্ট্রিবিউটর চেয়ে বিজ্ঞাপন দেয়।

আরও পড়ুন: Lic Jeevan Tarun Policy Benefits: মাত্র ২৫৯ টাকা জমিয়ে পান ১১ লাখ টাকা রিটার্ন, LIC-র ধামাকা অফার

কীভাবে আবেদন করতে হবে?

অনলাইন বা অফলাইনে আবেদন করা যায়। আবেদন করার পর প্রার্থীর ইন্টারভিউ নেওয়া হয়। এতে অনেক প্যারামিটারে নম্বর দেওয়া হয়। এর ভিত্তিতে প্রার্থীকে মূল্যায়ন করা হয়। এরপর প্রকাশিত হয় ইন্টারভিউয়ের ফলাফল। যদি আপনার নাম আসে, তাহলে আপনার দেওয়া তথ্য যাচাই করে কোম্পানিগুলো গ্যাস এজেন্সি বরাদ্দ করে। আপনি যদি ডোমেস্টিক এলপিজি সিলিন্ডার বিতরণের জন্য একটি এজেন্সি নিতে চান, তাহলে আপনি ১৪.২ কেজির বেশি ওজনের সিলিন্ডার বিতরণ করতে পারবেন না। ডিস্ট্রিবিউশন এজেন্সির লাইসেন্স পাওয়ার আগে আপনার শংসাপত্রের ফিল্ড ভেরিফিকেশন হবে। ওএমসি কর্মকর্তাদের কমিটি আপনার নথিপত্র এবং যে জমিতে আপনি এলপিজি সিলিন্ডারের জন্য একটি বিতরণ সংস্থা খুলতে চান তা পরীক্ষা করবে।

Advertisement

জমির অবস্থানের অর্থ হল আপনি যেখানে এজেন্সি খুলতে চান, সেখানে সারা বছর গাড়ি যাওয়ার জন্য রাস্তা থাকতে হবে। এলপিজি সিলিন্ডার রাখার জন্য একটি গোডাউন তৈরি করা হবে। জমি আপনার নামে থাকলে তা সঠিক। অন্যথায় আপনাকে কমপক্ষে ১৫ বছরের জন্য জমি লিজ নিতে হবে। আপনি যদি লাইসেন্স পাওয়ার জন্য নির্বাচিত হন, তাহলে আপনাকে নিজেই গোডাউন তৈরি করতে হবে।

এলপিজি এজেন্সির জন্য সরকার কর্তৃক নির্ধারিত মান অনুযায়ী, সাধারণ শ্রেণীর প্রার্থীদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ রয়েছে। এর পরে, তফসিলি জাতি এবং তফসিলি উপজাতির লোকদের জন্যও সংরক্ষণ রয়েছে। স্বাধীনতা সংগ্রামী, প্রাক্তন সেনা, সশস্ত্র বাহিনী, পুলিশ সার্ভিস, ক্রীড়াবিদ এবং সামাজিকভাবে প্রতিবন্ধীদের অগ্রাধিকার দেওয়া হয়।

এলপিজি ডিস্ট্রিবিউটরশিপের জন্য আবেদনের জন্য সংবাদপত্রে বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তি সম্পর্কে তথ্য https://www.lpgvitarakchayan.in পোর্টালেও পাওয়া যাবে। কোনও এলাকায় একাধিক যোগ্য প্রার্থী থাকলে লাকি ড্র অনুযায়ী এলপিজি এজেন্সি বরাদ্দ করা হয়।

আবেদনের জন্য কত ফি?

ডিস্ট্রিবিউটরশিপ নিতে হলে ভারতীয় নাগরিক হতে হবে। এর পাশাপাশি, এলপিজি এজেন্সির জন্য আবেদনকারী ব্যক্তিকে মাধ্যমিক পাশ হতে হবে। বয়স ২১ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়া পরিবারের কোনও সদস্য যেন তেল বিপণন কোম্পানিতে চাকরি না করেন। একটি গ্যাস এজেন্সির জন্য আবেদনের সর্বোচ্চ ফি হল ১০ হাজার টাকা।

মোট খরচ কত হবে?

একটি এলপিজি গ্যাস এজেন্সি খুলতে কমপক্ষে ১৫ লক্ষ টাকার প্রয়োজন। এলপিজি সিলিন্ডার সংরক্ষণের জন্য গোডাউন এবং এজেন্সি অফিস তৈরিতে এই অর্থ ব্যয় করা হয়। এছাড়া পাসবুক প্রিন্ট করার জন্য কম্পিউটার ও প্রিন্টার ইত্যাদি প্রয়োজন হয়।

Advertisement