scorecardresearch
 

TDS জমা না করে প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলা যায়? জানুন নিয়ম

আপনি যদি পাঁচ বছরের আগে EPF থেকে প্রত্যাহার করেন, তাহলে প্রত্যাহারে কর দিতে হবে। পাঁচ বছর একটানা সেবার পর প্রত্যাহার করযোগ্য নয়। TDS অর্থাৎ উৎসে ট্যাক্স ডিডাকশন PF ফান্ড থেকে তোলার সময় কাটা হয়।

Advertisement
TDS জমা না করে PF থেকে টাকা তোলা যায়? জানুন নিয়ম TDS জমা না করে PF থেকে টাকা তোলা যায়? জানুন নিয়ম
হাইলাইটস
  • আপনি যদি পাঁচ বছরের আগে EPF থেকে প্রত্যাহার করেন, তাহলে প্রত্যাহারে কর দিতে হবে।
  • পাঁচ বছর একটানা সেবার পর প্রত্যাহার করযোগ্য নয়।
  • TDS অর্থাৎ উৎসে ট্যাক্স ডিডাকশন PF ফান্ড থেকে তোলার সময় কাটা হয়।

কর্মচারী ভবিষ্য তহবিল একটি অবসর প্রকল্প। আপনি যখন ৬০ বছর বয়সে অবসর নেন, তখন সেখান থেকে টাকা তোলা হয়। তবে অকাল প্রত্যাহারের সুবিধাও রয়েছে। EPF থেকে তোলার ক্ষেত্রে বিভিন্ন কর নিয়ম রয়েছে। প্রভিডেন্ট ফান্ড থেকে উত্তোলনের উপর কখন ট্যাক্স নেওয়া হয়, কত ট্যাক্স নেওয়া হয় না এবং ট্যাক্স ধার্য করা হলে উৎসে ট্যাক্স ডিডাকশন (TDS) হিসাবে ট্যাক্স করা হয় কিনা তা আমাদের জানান। ১ এপ্রিল থেকে প্রভিডেন্ট ফান্ডে কর সংক্রান্ত নতুন নিয়ম কার্যকর হচ্ছে। নতুন নিয়মে, প্রভিডেন্ট ফান্ডে ২.৫ লক্ষ টাকার বেশি জমার উপরও সুদের অংশে কর দিতে হবে।

চলতি অর্থবছরে কর্মচারী ভবিষ্য তহবিলে সুদ পাচ্ছে ৮.৫ শতাংশ। প্রভিডেন্ট ফান্ডে ডিপোজিট করলে ধারা 80C-এর অধীনে ডিডাকশন সুবিধা পাওয়া যায়। বার্ষিক সুদ করমুক্ত এবং ম্যাচুরিটিও করমুক্ত।

ট্যাক্স সংক্রান্ত নিয়ম জানুন
আপনি যদি পাঁচ বছরের আগে EPF থেকে প্রত্যাহার করেন, তাহলে প্রত্যাহারে কর দিতে হবে। পাঁচ বছর একটানা সেবার পর প্রত্যাহার করযোগ্য নয়। TDS অর্থাৎ উৎসে ট্যাক্স ডিডাকশন PF ফান্ড থেকে তোলার সময় কাটা হয়।

৫ বছর সময়কাল ট্যাক্সের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে, আপনি যদি একটি কোম্পানিতে ১ বছরের জন্য প্রশিক্ষণ নিচ্ছেন, যে সময়ে আপনি কোম্পানির স্থায়ী বেতন-ভাতার উপর ছিলেন না। বাকি চার বছরের জন্য, আপনি কোম্পানির বেতনের উপর একজন কর্মচারী হিসাবে কাজ করেন। এই ধরনের ক্ষেত্রে, প্রত্যাহার করা হলে নিয়োগকর্তা TDS কেটে নেবেন। এই ধরনের ক্ষেত্রে, কোম্পানির স্থায়ী বেতনের পাঁচ বছরের মেয়াদ সম্পূর্ণ বলে বিবেচিত হয়।

আপনি যদি পাঁচ বছরের আগে ৫০ হাজারের কম উত্তোলন করেন তবে TDS কাটা হবে না। তবে এই তথ্য আয়কর রিটার্নে পূরণ করতে হবে। যদি ৫০ হাজারের বেশি তোলা হয়, তাহলে প্যান আপডেট করার সময় ১০ শতাংশ TDS কাটা হবে। প্যান কার্ড আপডেট না করলে ৩০ শতাংশ TDS কেটে নেওয়া হবে। ফর্ম 15G/15H জমা দিলে TTS কাটা হবে না। পাঁচ বছর পর টাকা তোলার ওপর কোনো কর আরোপ করা হয় না। পাঁচ বছর পর প্রত্যাহারও আয়কর রিটার্নে প্রকাশ করার প্রয়োজন নেই।

Advertisement

কিছু বিশেষ পরিস্থিতিতে, পাঁচ বছরের আগে উত্তোলন করা হলেও TDS কাটা হয় না। যদি কর্মচারীর স্বাস্থ্যের অবনতি হয় বা নিয়োগকর্তার ব্যবসা বন্ধ থাকে, তাহলে উত্তোলনের উপর কোন TDS কাটা হয় না। EPF-এ তিনটি প্রধান অংশ রয়েছে। প্রথমে কর্মচারীর অবদান, দ্বিতীয় কর্মচারীর অবদানের উপর প্রাপ্ত সুদ এবং তৃতীয় নিয়োগকর্তার অবদান এবং তার উপর প্রাপ্ত সুদ।

Advertisement