scorecardresearch
 

Indian Tourist Can Pay By UPI Payment In Nepal: নেপাল বেড়াতে গেলে নিশ্চিন্তে UPI পেমেন্ট করুন, কেন্দ্রের সঙ্গে বড় চুক্তি

Indian Tourist Can Pay By UPI Payment In Nepal: নেপালে এখন খুব সহজেই ভারতীয় ই-ওয়ালেট ভারত পে, ফোন পে, গুগল পে এবং পেটিএম এর ওয়ালেট এর মাধ্যমে ইউপিআই পেমেন্ট এর সুবিধা আপনারা পাবেন। এই সম্পর্কে দু'দেশের মধ্যে একটি বিশেষ সমঝোতা চুক্তি তৈরি হচ্ছে।

Advertisement
নেপালে যাবেন? নিজের ফোন থেকেই করতে পারবেন সমস্ত লেনদেন নেপালে যাবেন? নিজের ফোন থেকেই করতে পারবেন সমস্ত লেনদেন
হাইলাইটস
  • নেপালে ঘুরতে যাবেন?
  • নিজের ফোন থেকেই করুন পেমেন্ট
  • করতে পারবেন সমস্ত লেনদেন

Indian Tourist Can Pay By UPI Payment In Nepal:নেপালে ঘুরতে যাওয়া, ভারতীয় পর্যটকদের এবং মন্দিরের দর্শনার্থীদের জন্য এখন ডিজিটাল পেমেন্ট এর সুবিধা চালু হতে চলেছে। নেপালে এখন খুব সহজেই ভারতীয় ই-ওয়ালেট ভারত পে, ফোন পে, গুগল পে এবং পেটিএম এর ওয়ালেট এর মাধ্যমে ইউপিআই পেমেন্ট এর সুবিধা আপনারা পাবেন। এই সম্পর্কে দু'দেশের মধ্যে একটি বিশেষ সমঝোতা চুক্তি তৈরি হচ্ছে। নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল আগামী ভারত সফরের সময় সমঝোতা চুক্তি করতে পারেন বলে জানা গিয়েছে।

আরও পড়ুনঃ দার্জিলিং-কালিম্পং নয়, গরমের ছুটিতে চলুন উত্তরবঙ্গের এই ৫ টি 'কুল' ডেস্টিনেশনে

ভারত এবং নেপালের দু'দেশের মধ্যে অর্থমন্ত্রকের আধিকারিকরা এই সমঝোতা চূড়ান্ত করা হয়েছে। এখন প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ভারত সফরে আসলে এ বিষয়ে চূড়ান্ত সই হবে. এই সমঝোতার পরে নেপাল এবং ভারতের ব্যবসায়ীদের মধ্যে একজন আরেকজনের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আরও সহজ এবং দ্রুত হবে বলে মনে করা হচ্ছে। দুই দেশের ব্যবসায়ীরা নিজেদের কিউআর কোডের মাধ্যমে ইউপিএলেন দেন করতে পারবেন।

ভারত-নেপাল ই-ওয়ালেট এবং নেপালের ভারতীয় সেবা চালু করতে এক বছর আগে টেকনিক্যাল সমঝোতাতে সই করা হয়েছিল। নেপালের তরফ থেকে গেটওয়ে পেমেন্ট সার্ভিস প্রাইভেট লিমিটেড এবং ভারতের তরফ থেকে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) এর মধ্যে ডিজিটাল পেমেন্টের টেকনিক্যাল চুক্তি স্বাক্ষর করা হয়েছিল। তারপর থেকে কাজ শুরু হয়। সমস্ত উদ্যোগ এবং প্রক্রিয়া শেষ হয়েছে। এখন শুধুমাত্র আনুষ্ঠানিকভাবে তা চালু করার অপেক্ষা।

দুই দেশের মধ্যে g2g বা government to fgovernment সমঝোতা হওয়ার পরে এই প্রসেস শুরু করা হয়। নেপালের একাধিক ব্যাংকে গেটওয়ে নেপাল এবং ইউপিআই নেপালের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই সমঝোতা করা হয়েছে। এর মধ্যে নেপাল এসবিআই ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের সাবসিডি থাকা এভারেস্ট ব্যাংক, গ্লোবাল ব্যাংক, নবিল ব্যাংকগুলি রয়েছে।

Advertisement

 

Advertisement