scorecardresearch
 

Railway Confirm Ticket Booking: দীপাবলি-ছটের ভিড়ের মধ্যেও মিলবে রিজার্ভেশন,কনফার্ম টিকিট দেবে IRCTC-র এই স্কিম

Train Ticket Booking: ভারতে উৎসবের সময় ট্রেনের টিকিট পাওয়া বেশ কঠিন। এমন পরিস্থিতিতে, আপনি যদি দীপাবলি এবং ছটের সময় কনফার্ম টিকিট পেতে চান, তাহলে IRCTC এই বিশেষ স্কিমের সুবিধা নিতে পারেন।

Advertisement
Train Ticket Booking Train Ticket Booking

IRCTC Vikalp Scheme: উৎসবের মরশুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে, রেল অনেকগুলি বিশেষ ট্রেন চালাচ্ছে, তবে এখনও কনফার্ম  টিকিট পাওয়া বেশ কঠিন। এমন পরিস্থিতিতে, আপনি IRCTC-এর এই স্কিমের মাধ্যমে কনফার্ম  টিকিট পেতে পারেন। আসুন জেনে নেওয়া যাক এই স্কিমটি কী।

কনফার্ম  টিকিট পাওয়া ছুটির সময় এবং উত্সবের সময়  খুব কঠিন কাজ হতে পারে৷ টিকিট বুক করার সময়, অনেক চেষ্টা করেও অনেক সময় আমরা কনফার্ম টিকিট পাই না। কিন্তু বিকল্প ট্রেন অ্যাকোমোডেশন স্কিম (ATAS) নামে একটি ব্যবস্থা আছে, যা 'VIKALP' নামেও পরিচিত। নিশ্চিত টিকিট পেতে যাত্রীদের জন্য এটি দরকারি।

এই স্কিমটি ২০১৫ সালে IRCTC দ্বারা শুরু হয়েছিল। এই স্কিমটিকে অল্টারনেট ট্রেন অ্যাকোমোডেশন স্কিম (ATAS)ও বলা হয়। এই স্কিমের মাধ্যমে, রেল যাত্রীদের আরও বেশি পরিমাণে কনফার্ম  টিকিট দেওয়ার চেষ্টা করে। এই স্কিমের মাধ্যমে আপনার নিশ্চিত টিকিট পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর মাধ্যমে, আপনি যে ট্রেনে  রিজার্ভেশন করতে চাইছেন  সেটি ছাড়াও অন্যান্য অনেক ট্রেনেও কনফার্ম  টিকিটের জন্য যোগ্য হতে পারেন। তবে মনে রাখবেন এটি একটি ট্রিকস কিন্তু এর মানে এই নয় যে আপনি নিশ্চিত টিকিট পাবেন।

আরও পড়ুন

বিকাশ স্কিম ব্যবহার করতে, IRCTC ওয়েবসাইটে ট্রেনের টিকিট বুক করুন। বুকিং করার সময় বিকল্প স্কিম নির্বাচন করুন। আপনি এই স্কিমের অধীনে ৭টি ট্রেন বেছে নিতে পারেন। এর পরে, যে ট্রেনে জায়গা আছে রেলওয়ে সেখানে  আপনার টিকিট নিশ্চিত করবে। বিকল্প  স্কিম উৎসবের সময়েও কনফার্ম  টিকিট পাওয়ার সম্ভাবনা বাড়ায়।

IRCTC-এর মাধ্যমে টিকিট বুক করার সময় যে যাত্রীরা VIKALP বিকল্প বেছে নেন তাদের বিকল্প ট্রেনে বার্থ থাকার বিষয়টি নিশ্চিত করা হয় না। এটা নির্ভর করে ট্রেন এবং বার্থের প্রাপ্যতার উপর। আপনাকে যেকোন বিকল্প ট্রেনে ট্রান্সফার করা  হতে পারে এবং আপনার বুক করা মূল ট্রেনের নির্ধারিত প্রস্থানের ৩০ মিনিট থেকে ৭২ ঘন্টা আগে ছেড়ে যেতে পারে।

Advertisement

VIKALP-এর বৈশিষ্ট্যগুলি

  • এই স্কিমটি সমস্ত ধরণের ট্রেন এবং যাত্রীদের জন্য প্রয়োগ করা হয়েছে৷
  • বুকিং কোটা এবং রিজার্ভেশন নির্বিশেষে এই স্কিমটি সমস্ত ওয়েটিং তালিকাভুক্ত যাত্রীদের জন্য প্রযোজ্য৷
  • আপনি এই স্কিমের অধীনে ৭টি ট্রেন বেছে নিতে পারেন।
  • সম্পূর্ণরূপে WL যাত্রীরা যারা VIKALP বেছে নিয়েছেন তারা চার্ট করার পরে নিজেদের PNR স্থিতি পরীক্ষা করুন।
  • যাত্রীদের উপর কোন অতিরিক্ত চার্জ নেওয়া হবে না, বা ভাড়ার পার্থক্যের জন্য কোন রিফান্ড  দেওয়া হবে না।

Advertisement