scorecardresearch
 

LIC pension scheme: অবসর কাটবে আরামে, সরকারি 'ধামাকা' স্কিম, মোটা অঙ্কের পেনশন প্রতি মাসে

LIC সরল পেনশন প্ল্যানের বয়সসীমা ৪০ বছর থেকে ৮০ বছর নির্ধারণ করা হয়েছে। আপনি একা বা স্বামী এবং স্ত্রী একসঙ্গে এই পলিসি কিনতে পারবেন। এই পলিসিটি কেনার তারিখ থেকে ছয় মাস পরে যে কোনও সময় সারেন্ডার করা যেতে পারে।

Advertisement
এলআইসি সরল পেনশন প্ল্যান এলআইসি সরল পেনশন প্ল্যান
হাইলাইটস
  • একা বা স্বামী এবং স্ত্রী একসঙ্গে এই পলিসি কিনতে পারবেন
  • এই পলিসিতে রয়েছে ডেথ বেনিফিটও

দেশের বৃহত্তম সরকারি বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (LIC) প্রায় সমস্ত বয়সের জন্য পলিসি অফার করে। এতে বিনিয়োগের মাধ্যমে কর ছাড়ের সুবিধার পাশাপাশি ফ্যাট ফান্ডও পাওয়া যায়। LIC-এর স্কিমগুলির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এতে করা বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ এবং ভাল রিটার্ন দেয়। এরকম একটি পলিসি হল এলআইসি সরল পেনশন প্ল্যান (LIC's Saral Pension Plan), যার অনেকগুলি সুবিধা রয়েছে এবং এর মধ্যে সবচেয়ে বড়টি হল আপনি একবার বিনিয়োগ করলে, আপনার বৃদ্ধ বয়সে টাকা নিয়ে কোনও টেনশন থাকবে না এবং আপনি সারা জীবন পেনশন পেতে থাকবেন।

এই সুবিধাগুলি এই স্কিমটিকে জনপ্রিয় করে তোলে (LIC Saral Pension Plan Benefits)

LIC সরল পেনশন প্ল্যানের বয়সসীমা ৪০ বছর থেকে ৮০ বছর নির্ধারণ করা হয়েছে। আপনি একা বা স্বামী এবং স্ত্রী একসঙ্গে এই পলিসি কিনতে পারবেন। এই পলিসিটি কেনার তারিখ থেকে ছয় মাস পরে যে কোনও সময় সারেন্ডার করা যেতে পারে। এছাড়াও এই পলিসিতে রয়েছে ডেথ বেনিফিটও। অর্থাৎ পলিসিধারীর মৃত্যু হলে বিনিয়োগের পরিমাণ তাঁর নমিনি করা ব্যক্তিকে ফেরত দেওয়া হয়। যারা অবসর নিয়ে চিন্তিত, তাঁদের জন্য এটি একটি নিশ্চিত পেনশন স্কিম, যা বৃদ্ধ বয়সে টাকার চিন্তা দূর করে।

আরও পড়ুন: High Return Savings Scheme: ৫ বছরে ৪৫% রিটার্ন, পোস্ট অফিসের এই স্কিমে দ্রুত বাড়বে পুঁজি

ন্যূনতম বিনিয়োগ

LIC-এর সরল পেনশন স্কিমে আপনি বার্ষিক কমপক্ষে ১২ হাজার টাকা বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে বিনিয়োগের জন্য কোনও সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়নি। মানে আপনি যত খুশি বিনিয়োগ করতে পারেন এবং সেই অনুযায়ী পেনশন পেতে পারেন। এই প্ল্যানে একবার প্রিমিয়াম দেওয়ার পরে কেউ বার্ষিক, ৬ মাস অন্তর, ৩ মাস অন্তর বা মাসে মাসে পেনশন পেতে পারেন। এর পাশাপাশি আপনি এই পলিসি কেনার ক্ষেত্রে ঋণের সুবিধাও পাবেন। সরল পেনশন যোজনার অধীনে পলিসিধারীরা পলিসি চালুর ৬ মাস পরে ঋণ নিতে পারেন।

Advertisement

সবাই চায় অবসর গ্রহণের পরে যাতে টাকার অভাব না হয় এবং প্রতি মাসে ব্যয়ের জন্য নিয়মিত টাকা হাতে আসে। সেই অনুযায়ী, LIC সরল পেনশন প্ল্যান অবসর-পরবর্তী আর্থিক পরিকল্পনার জন্য সবচেয়ে উপযুক্ত। এই স্কিমের লাভ সবচেয়ে ভাল তুলতে পারেন অবসর নেওয়া নাগরিকরা।

ধরুন একজন ব্যক্তি সম্প্রতি অবসর নিয়েছেন এবং তিনি যদি অবসর গ্রহণের সময় প্রাপ্ত PF তহবিল এবং গ্রাচুইটির কিছু অর্থ বিনিয়োগ করেন, তাহলে তিনি পেনশন পেতে শুরু করবেন এবং পেনশনের পরিমাণ একই হবে। তিনি বাকি অর্থের জন্য টাকা পাবেন।

এভাবেই আপনি প্রতি মাসে ১২ হাজার টাকা পেনশন পাবেন

LIC-এর এই স্কিমের অধীনে একবার বিনিয়োগ করে অ্যানুইটি কেনা যাবে। আপনি যদি এই প্ল্যানে পেনশন সুবিধাগুলি দেখেন, তাহলে এলআইসি ক্যালকুলেটর অনুসারে, যদি কোনও ৪২ বছর বয়সী ব্যক্তি ৩০ লক্ষ টাকার একটি পলিসি কেনেন, তবে তিনি প্রতি মাসে পেনশন হিসাবে ১২ হাজার ৩৮৮ টাকার গ্যারান্টিযুক্ত রিটার্ন পাবেন এবং এটা চলতেই থাকবে। অনলাইনে এই প্ল্যানটি কিনতে আপনি LIC-এর অফিসিয়াল ওয়েবসাইট www.licindia.in-এ যেতে পারেন।

Advertisement