scorecardresearch
 

Vande Bharat Express: হাওড়া-পুরীর পর এবার এই পর্যটন রুটে বন্দেভারত পাচ্ছে বাংলা, জানুন বিস্তারিত

Vande Bharat Express Train: উত্তর-পূর্ব ভারত শীঘ্রই তার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে৷ এই ট্রেনটি সপ্তাহে ছয় দিন চলবে নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটির মধ্যে৷ ৬ ঘণ্টায় প্রায় ৪১০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে৷ ট্রেনটি শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে আসামের গুয়াহাটিতে পৌঁছাবে।

Advertisement

Vande Bharat Express: উত্তর-পূর্ব ভারত শীঘ্রই নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি পর্যন্ত প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পেতে চলেছে। নিউ জলপাইগুড়ি এবং গুয়াহাটির মধ্যে সপ্তাহে ছয় দিন চলবে এই ট্রেন। এই ট্রেনটি ৬ ঘন্টায় প্রায় ৪১০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। ট্রেনটি শিলিগুড়ির নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে আসামের গুয়াহাটিতে পৌঁছাবে। ইতিমধ্যে ট্রেনটির ট্রায়াল চলছে বলে পিটিআই সূত্রে খবর। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে পুরী থেকে হাওড়া পর্যন্ত ওড়িশার প্রথম বন্দে ভারত ট্রেনের ফ্ল্যাগ অফ করেন। ওড়িশার প্রথম বন্দে ভারত ট্রেন চালু হওয়ার পরে, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বৃহস্পতিবার বলেন যে প্রধানমন্ত্রী মোদী লক্ষ্য নির্ধারণ করেছেন যে বন্দে ভারত এই বছরের জুনের মধ্যে দেশের প্রায় সমস্ত রাজ্যে পৌঁছাবে।  এএনআই-এর সঙ্গে কথা বলার সময়, বৈষ্ণব বলেন, "প্রধানমন্ত্রী মোদী লক্ষ্য নির্ধারণ করেছেন যে জুনের মধ্যে বন্দে ভারত প্রায় সমস্ত রাজ্যে পৌঁছাবে... ১০০ কিলোমিটারেরও কম দূরত্বের জন্য এবং যাত্রীদের প্রতিদিনের ভ্রমণের জন্য বন্দে মেট্রো ডিজাইন করা হচ্ছে। "

প্রসঙ্গত, ভারতীয় রেল যত তাড়াতাড়ি সম্ভব সারা দেশে ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনকে ট্র্যাকে আনতে চায়। এই মুহূর্তে দেশে মোট ১৭টি সেমি হাই স্পিডের ট্রেন দেশে চলছে। উত্তর-পূর্ব ভারতও শীঘ্রই বন্দে ভারত এক্সপ্রেস উপহার পেতে পারে। উত্তর-পূর্বের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে আসামের রাজধানী গুয়াহাটি পর্যন্ত চলবে (New Jalpaiguri-Guwahati Vande Bharat Express)। আশা করা হচ্ছে যে এই ট্রেনটি এই মাসেই শুরু হতে পারে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এটিকে ফ্ল্যাগ অফ করবেন। বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটির মধ্যে ৪১০ কিলোমিটারের যাত্রা ৬ ঘণ্টায় শেষ করবে।

পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে হাওড়ার মধ্যে ইতিমধ্যেই চলছে বন্দে ভারত ট্রেন। পাশাপাশি হাওড়া থেকে ওড়িশার পুরী পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেসও চলছে। হাওড়া-পুরীর মধ্যে চলা বন্দে ভারত এক্সপ্রেস দেশের ১৭ তম সেমি হাই স্পিড ট্রেন। বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি তার সুবিধা এবং গতির কারণে যাত্রীদের মধ্যে খুব জনপ্রিয়।

Advertisement

এই রুটে চলবে
নিউ জলপাইগাড়ি-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস কামাখ্যা হয়ে গুয়াহাটি যাবে। সপ্তাহে ছয় দিন চলা এই সেমি-হাই স্পিড ট্রেনটি মাঝখানে মাত্র চারটি স্টেশনে থামবে। এই রেলওয়ে স্টেশনগুলি হল নিউ আলিপুরদুয়ার, কোকরাঝাড়, নিউ বোঙ্গাইগাঁও এবং কামাখ্যা। এভাবে মোট ৬টি স্টেশন থেকে যাত্রীরা ওঠা-নামা করতে পারবেন। এটি সপ্তাহে ৬ দিন চলবে।


নিউ জলপাইগুড়ি - গুয়াহাটি বন্দে ভারত টাইম টেবিল
ট্রেন নম্বর 22227 নিউ জলপাইগুড়ি - গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে সকাল ৬:১০ মিনিটে ছাড়বে এবং দুপুর ১২:০০ টায় গুয়াহাটি পৌঁছাবে। একইভাবে ট্রেন নম্বর 22228 গুয়াহাটি-নিউলাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস গুয়াহাটি থেকে বিকেল ৪.৩০ মিনিটে ছাড়বে। এই ট্রেনটি কামাখ্যা পৌঁছবে বিকেল ৪.৪২ মিনিটে। ট্রেনটি সন্ধ্যা ৬.৪৮ মিনিটে নিউ বোঙ্গাইগাঁও পৌঁছাবে। রাত  ৭.১১ মিনিটে পৌঁছাবে কোকরাঝাড়।  ট্রেনটি নিউ আলিপুরদুয়ার পৌঁছবে ৮:০৬ মিনিটে। এরপর রাত ১০.২০ মিনিটে নিউ জলপাইগুড়ি পৌঁছাবে।

১১০ কিলোমিটার গতিতে বন্দে ভারত চলবে
এই রুটে ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে বন্দে ভারত চালানো হবে। বন্দে ভারত এক্সপ্রেস ট্রায়াল চলাকালীন প্রতি ঘন্টায় ১৮০ কিলোমিটার গতিতে চলতে পারে। কিন্তু ট্র্যাকের ধারণক্ষমতা বিবেচনায় বর্তমানে দেশে এটি প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে চালানো হচ্ছে। এটি বেশিরভাগ রুটে ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে চলছে।

Advertisement