scorecardresearch
 

PM Kisan Samman Nidhi: বাবার নামে জমি, PM Kisan-এর টাকা কে পাবে? নিয়ম জেনে নিন

PM Kisan Samman Nidhi: এই প্রকল্পের অধীনে শুধুমাত্র একটি নির্দিষ্ট শ্রেণীর কৃষকরা সুবিধা নিতে পারবেন। এর জন্য যোগ্য কৃষকদের আবেদন করতে হবে। এতে জমি, আয়ের উৎস এবং অন্যান্য কিছু শর্ত বিবেচনা করে যোগ্যতা নির্ধারণ করা হয়।

Advertisement
পিএম কিষাণ সম্মান নিধি যোজনা প্রকল্পের অধীনে শুধুমাত্র একটি নির্দিষ্ট শ্রেণীর কৃষকরা সুবিধা নিতে পারবেন। পিএম কিষাণ সম্মান নিধি যোজনা প্রকল্পের অধীনে শুধুমাত্র একটি নির্দিষ্ট শ্রেণীর কৃষকরা সুবিধা নিতে পারবেন।
হাইলাইটস
  • এই প্রকল্পের অধীনে শুধুমাত্র একটি নির্দিষ্ট শ্রেণীর কৃষকরা সুবিধা নিতে পারবেন।
  • এর জন্য যোগ্য কৃষকদের আবেদন করতে হবে।
  • এতে জমি, আয়ের উৎস এবং অন্যান্য কিছু শর্ত বিবেচনা করে যোগ্যতা নির্ধারণ করা হয়।

PM Kisan Samman Nidhi: দেশের কৃষকদের আর্থিক সাহায্য প্রদানের জন্য, কেন্দ্র সরকার পিএম কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Yojana) চালায়। ফেব্রুয়ারিতে, এই প্রকল্পের অধীনে যোগ্য কৃষকদের ১৩তম কিস্তির টাকা দেওয়া হয়েছিল। শীঘ্রই ১৪তম কিস্তির টাকাও দেওয়া হতে পারে। কেন্দ্রীয় সরকার সারা বছর ছয়টি কিস্তিতে দেশের কৃষকদের এই টাকা দেয়। কৃষকরা বছরে ৬০০০ টাকা করে সহায়তা পান, যাতে তারা চাষের সঙ্গে সম্পর্কিত তাদের ছোটখাটো খরচগুলি মোকাবেলা করতে পারে। এ জন্য তারা দুই হাজার টাকা করে প্রতি কিস্তিতে পান।

এই প্রকল্পের অধীনে শুধুমাত্র একটি নির্দিষ্ট শ্রেণীর কৃষকরা সুবিধা নিতে পারবেন। এর জন্য যোগ্য কৃষকদের আবেদন করতে হবে। এতে জমি, আয়ের উৎস এবং অন্যান্য কিছু শর্ত বিবেচনা করে যোগ্যতা নির্ধারণ করা হয়। এই প্রকল্পের অধীনে সেই কৃষক পরিবারগুলি আবেদন করতে পারে, যারা তাদের নামে নথিভুক্ত জমিতে চাষ করে জীবিকা নির্বাহ করছে। এর আরও অনেক শর্ত রয়েছে।

আরও পড়ুন: ব্যালেন্স না থাকলেও তোলা যাবে ১০ হাজার, জনধন অ্যাকাউন্টে আর কী কী সুবিধা?

জমি কার নামে রেজিস্ট্রি করা হয়েছে?
•    যে কৃষক এই প্রকল্পের অধীনে আবেদন করেছেন, যার নামে তার জমি নিবন্ধিত আছে, তার যোগ্যতার উপর সবচেয়ে বেশি প্রভাব পড়ে। ধরুন আপনি কৃষিকাজ করছেন, কিন্তু আপনার খামার আপনার বাবা-কাকার নামে রেজিস্ট্রি করা আছে। তাহলে আপনি এই প্রকল্পের অধীনে আবেদন করতে পারবেন না। এ জন্য আপনার জমি আপনার নিজের নামে হতে হবে।
•    যদি আপনার উত্তরাধিকার সূত্রে এই জমি আপনার নামে পেয়ে থাকেন বা রেজিস্ট্রি করে থাকেন, তাহলে আপনি এর সুবিধা নিতে পারেন।
•    কিছু কৃষক অন্যের জমিতে চাষ করেন এবং তারপর ফসলটি খামারের মালিকের সঙ্গে ভাগ করে নেন। এই ধরনের কৃষকরাও এই প্রকল্পের অধীনে আবেদন করতে পারবেন না।

Advertisement

Advertisement