scorecardresearch
 

PM Kisan 14th Installment Latest Update: ২০০০ নয়, এবার পিএম কিষাণে ঢুকবে ৪০০০ টাকা; কারা পাবেন?

এখনও পর্যন্ত পিএম কিষাণের ১৩টি কিস্তির টাকা পেয়েছেন কৃষকরা। এখন ১৪তম কিস্তির (PM Kisan 14th Installment) জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাঁরা।

Advertisement
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা ২০১৯ সালে চালু হয়
  • কৃষকদের বছরে ৬ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) হল একটি সরকারি প্রকল্প যার লক্ষ্য ভারতের কৃষকদের জীবনযাত্রার মান উন্নত করা। এই প্রকল্পের (PM Kisan) অধীনে কৃষকদের বছরে ৬ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়। এখনও পর্যন্ত পিএম কিষাণের ১৩টি কিস্তির টাকা পেয়েছেন কৃষকরা। এখন ১৪তম কিস্তির (PM Kisan 14th Installment) জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাঁরা। ১৪তম কিস্তির টাকা সেই সমস্ত কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে যারা প্রয়োজনীয় KYC যাচাইকরণ করেছেন।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চালু করেছিলেন৷ এই প্রকল্পের অধীনে কৃষকরা ৪ মাস অন্তর তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে বছর মোট ৬ হাজার টাকা পান। এবার পরের কিস্তিতে কিছু কৃষক ২ হাজার টাকার বদলে পাবেন ৪ হাজার টাকা। কিছু কৃষক কেওয়াইসি যাচাইকরণের অভাবে ১৩তম কিস্তির টাকা পাননি। এখন তাঁরা কেওয়াইসি যাচাই করার ফলে আগের কিস্তির ২ হাজার টাকাও পাবেন। আর সেটা আসবে ১৪তম কিস্তির সঙ্গেই। বাকিরা ২ টাকা পাবেন।

আরও পড়ুন: Highest Fixed Deposit Interest Rate: এই সরকারি ব্যাঙ্কের FD-র ধামাকা স্কিম, সুদ দিচ্ছে সবার থেকে বেশি

যে সমস্ত কৃষকরা এখনও তাঁদের কেওয়াইসি করেননি, তাঁরা অতি দ্রুত সম্ভব এই কাজটি করে নিন। না হলে তাঁরা পরের কিস্তির টাকা পাবেন না। পিএম কিষাণের উপভোক্তার তালিকায় নাম আছে কি না তা দেখতে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ওয়েবসাইট দেখুন।

এখানে যোগাযোগ করবেন?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্পর্কিত যে কোনও সমস্যায় আপনি 011-24300606 নম্বরে কল করে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। এছাড়াও, আপনি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার হেল্পলাইন নম্বর (155261) এবং টোল ফ্রি (18001155266) এও কল করতে পারেন। কৃষকরা যদি প্রকল্প সম্পর্কিত আরও তথ্য চান, এর জন্য তাঁদের প্রধানমন্ত্রী কৃষকের ল্যান্ডলাইন নম্বর 011-23381092 বা 011-23382401 নম্বরে কল করতে হবে। একই সময়ে, কৃষকরা pmkisan-ict@gov.in-এ ইমেলও করতে পারেন।

Advertisement

 

Advertisement