scorecardresearch
 

PPF Scheme: PPF স্কিমে বিনিয়োগে ৪২ লাখ টাকা, কীভাবে? রইল উপায়

Public Provident Fund Scheme: আপনি PPF স্কিম থেকে পুরো ৪২ লক্ষ টাকা পেতে পারেন। হ্যাঁ... সরকারি গ্যারান্টির পাশাপাশি এতে অর্থ নিরাপত্তাও পাওয়া যায়। পাবলিক প্রভিডেন্ট ফান্ড হিসেবে এটি সেরা অপশন।

Advertisement
PPF স্কিমে টাকা রাখলে বিরাট সুযোগ PPF স্কিমে টাকা রাখলে বিরাট সুযোগ

PPF Scheme Latest Update: কেন্দ্রীয় সরকারের পিপিএফ স্কিম নিয়ে মানুষের মধ্যে প্রচুর উন্মাদনা দেখা যায়। এটি সরকারের এমন একটি প্রকল্প, যাতে বিনিয়োগকারীরা একবারে লক্ষ লক্ষ টাকার তহবিল পান। আপনি PPF স্কিম থেকে পুরো ৪২ লক্ষ টাকা পেতে পারেব। হ্যাঁ... সরকারি গ্যারান্টির পাশাপাশি এতে অর্থ নিরাপত্তাও পাওয়া যায়। পাবলিক প্রভিডেন্ট ফান্ড হিসেবে এটি সেরা অপশন।

বিনিয়োগের জন্য সেরা বিকল্প পিপিএফ 
দীর্ঘমেয়াদী অনুযায়ী অর্থ বিনিয়োগের জন্য পিপিএফ স্কিম হল সর্বোত্তম বিকল্প। আপনি প্রতি বছর এটিতে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এতে আপনি চক্রবৃদ্ধি সুদের সুবিধা পাবেন। এর পাশাপাশি, বাজারের উত্থান-পতন এই ধরনের সরকারি প্রকল্পগুলিতে কোনও প্রভাব ফেলে না। 

কীভাবে ৪২ লক্ষ টাকা পাবেন
PPF স্কিমে আপনি যদি প্রতি মাসে ৫০০০ টাকা বিনিয়োগ করেন তাহলে  সারা বছরের জন্য আপনার বিনিয়োগ হবে ৬০ হাজার টাকা। আপনি যদি এটি ১৫ বছরের জন্য বিনিয়োগ করেন, তাহলে মেয়াদপূর্তিতে আপনার অর্থ হবে ১৬,২৭,২৮৪ টাকা। আপনি যদি ৫-৫ বছরের মেয়াদে পরবর্তী ১০ বছরের জন্য ডিপোজিট বাড়িয়ে দেন, তাহলে ২৫ বছর পরে আপনার ফান্ড প্রায় ৪২ লক্ষ (৪১,৫৭,৫৬৬ টাকা) হবে। এতে আপনার অবদান হবে ১৫,১২,৫০০ টাকা এবং সুদের থেকে আয় হবে ২৬,৪৫,০৬৬ টাকা।

আরও পড়ুন

আপনি কোথায় এই অ্যাকাউন্ট খুলতে পারেন?
আপনি সর্বনিম্ন ৫০০ টাকা দিয়ে পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। আপনি আপনার নিকটস্থ পোস্ট অফিস বা ব্যাঙ্ক থেকে এটি খুলতে পারেন। ১ জানুয়ারি, ২০২৩ থেকে, সরকার এই স্কিমে ৭.১ শতাংশ হারে সুদের সুবিধা দিচ্ছে এবং PPF স্কিমের মেয়াদ ১৫ বছরের মধ্যে। 

মেয়াদ বাড়ানোরও সুযোগ রয়েছে
এই স্কিমে, অ্যাকাউন্টধারীরা ৫-৫ বছরের মেয়াদে এটি বাড়ানোর জন্য আবেদন করতে পারেন। এতে, তিনি কন্ট্রিবিউশন চালিয়ে যাওয়ার বা না করার বিকল্পও পান।

Advertisement

আপনি ঋণের জন্যও আবেদন করতে পারেন
আপনি পিপিএফ স্কিমে কর ছাড়ের সুবিধাও পাবেন। এই স্কিমে, আপনি ধারা 80C এর অধীনে কর ছাড়ের সুবিধা নিতে পারেন। এই স্কিমের সুদের মাধ্যমে অর্জিত পরিমাণও করমুক্ত। এই স্কিমে ৫ বছর পূর্ণ হওয়ার পরে, আপনি ঋণের জন্যও আবেদন করতে পারেন। 

Advertisement