scorecardresearch
 

Puja Parikrama 2022 : গ্রাম বাংলা-বনেদি বাড়ির পুজো দেখাবে WBTC-র বাস, খরচ কেমন-কীভাবে বুকিং

পুজো মানেই ঘোরাফেরা, ঠাকুর দেখা, আড্ডা, খাওয়াদাওয়া। তবে কেউ কেউ আছেন আবার যাঁরা পুজোর সময় এই ভিড় খুব একটা পছন্দ করেন না। তাঁরা চান নিরিবিলিতে পুজোটা কাটাতে। বা কিছুটা গ্রাম্য পরিবেশের মধ্যে পুজোর আনন্দকে (Gram Banglar Durga Puja) উপভোগ করতে। তাঁদের জন্য সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম (WBTC)। যেখানে রয়েছে শহর থেকে কিছুটা দূরে গ্রাম বংলার ও বনেদী বাড়ির পুজো দেখার সুযোগ। 

Advertisement
পুজো পরিক্রমার বিশেষ সুযোগ পুজো পরিক্রমার বিশেষ সুযোগ
হাইলাইটস
  • দুর্গাপুজোর মাত্র ক'দিন বাকি
  • যেতে চান গ্রাম বাংলায়?
  • জেনে নিন সব তথ্য

চলে এসেছে বাংলার সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো (Durga Puja 2022)। আর পুজো মানেই ঘোরাফেরা, ঠাকুর দেখা, আড্ডা, খাওয়াদাওয়া। তবে কেউ কেউ আছেন আবার যাঁরা পুজোর সময় এই ভিড় খুব একটা পছন্দ করেন না। তাঁরা চান নিরিবিলিতে পুজোটা কাটাতে। বা কিছুটা গ্রাম্য পরিবেশের মধ্যে পুজোর আনন্দকে (Gram Banglar Durga Puja) উপভোগ করতে। তাঁদের জন্য সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম (WBTC)। যেখানে রয়েছে শহর থেকে কিছুটা দূরে গ্রাম বংলার ও বনেদী বাড়ির পুজো দেখার সুযোগ। 

গ্রাম বাংলার পুজো (ধান্যকুড়িয়া ও আড়বালিয়া)
কলকাতা থেকে ৭৫ কিলোমিটার দূরে বসিরহাটে ২টি বনেদি বাড়ির পুজো (Bonedi Bari Durga Puja) দেখার সুযোগ করে দিচ্ছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। সপ্তমী, অষ্টমী ও নবমীতে মিলবে এই পরিষেবা। সকাল ৮টায় এসপ্ল্যানেড ট্রাম টার্মিনাস থেকে ছাড়বে এসি বাস। যাত্রাপথে রাজারহাটের চিনারপার্ক থেকে সাড়ে ৮টা নাগাদ ওঠা যাবে বাসে। দেখান হবে গায়েন বাড়ি, সাহু বাড়ি, বল্লভ বাড়ি এবং রাধাকান্ত মন্দির। একইসঙ্গে আড়বালিয়া গ্রামের বসু পরিবার ও ভট্টাচার্য পরিবারের পুজোও দেখানো হবে। গ্রামীণ পরিবেশে সাবেকী পুজো দেখতে মন্দ লাগবে না। এই প্যাকেজে জন প্রতি খরচ ১৮০০ টাকা। তাতে থাকবে সকালের জলখাবার ও দুপুরের ভোগ। যোগাযোগ করতে পারেন ৮৯০২৪৯৫৬০৯/৬২৯০১৭১৯৩৭ নম্বরে। হোয়াটসঅ্যাপ নম্বর - ৯৮৩০১৭৭০০০। 

কলকাতা ও শহরতলির বনেদি বাড়ির পুজো
ভলভো এসি বাসে শহর কলকাতা ও শহরতলির বনেদি বাড়ির পুজো (Bonedi Barir Pujo Parikrama 2022) দেখার সুযোগও রয়েছে। এই পরিষেবাও মিলবে সপ্তমী, অষ্টমী ও নবমীতে। এসপ্ল্যানেড ট্রাম টার্মিনাস থেকে বাস ছাড়বে সকাল ৮টায়। রিপোর্টিং টাইম সকাল সাড়ে ৭টা। এই প্যাকেজে থাকছে বেলুড় মঠ, বাগবাজার হালদার বাড়ি, শোভাবাজার রাজবাড়ি, ছাতুবাবু-লাটুবাবুর বাড়ি, রানি রাসমনির বাড়ি, সাবর্ণ রায় চৌধুরীর বাড়ির আটচালার পুজো-সহ বেশকিছু বনেদি বাড়ির দুর্গোৎসব দেখার সুযোগ। জনপ্রতি খরচ ১৮৫০ টাকা। ৫-১০ বছরের শিশুদের জন্য ১২৫০ টাকা। তবে ০-৫ বছরের শিশুদের জন্য কোনও ভাড়া লাগবে না, আবার আসনও বুক করা যাবে না। প্যাকেজে দর্শনার্থীদের দেওয়া হবে সকালের জলখাবার, দুপুরের লাঞ্চ, বিকেলের স্ন্যাক্স। এছাড়াও দেওয়া হবে চা ও পানীয় জল। প্রত্যেক দর্শনার্থীকে সঙ্গে রাখতে হবে সচিত্র পরিচয় পত্র। যোগাযোগের নম্বর - ৮৯০২৪৯৫৬০৯/৯৪৩২০২২১৪৭। হোয়াটসঅ্যাপ নম্বর - ৯৮৩০১৭৭০০০। 

Advertisement

কামারপুকুর-জয়রামবাটির পুজো
মহাষ্টমীর পুণ্যলগ্নে আরও একটি বিশেষ সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। ওইদিন ভোর ৫টায় জয়রামবাটির উদ্দেশ্যে ছাড়বে একটি এক্সিকিউটিভ বাস। এসপ্ল্যানেড ট্রাম অফিস, বাগবাজার বাটা ও ডানলপ মোড় থেকে ওঠা যাবে বাসটিতে। জয়রামবাটির  (Joyrambati) পুজো দর্শনের পর ফিরতি পথে দেখানো হবে কামারপুকুর (Kamarpukur)। নন-এসি বাসে ৫ বছর ও তার বেশি বয়সীদের জন্য জনপ্রতি খরচ ৫৫০ টাকা। বাসে দেওয়া হবে চ-কফি ও হালকা স্ন্যাক্স। এই প্যাকেজের জন্য যোগাযোগ করতে পারেন ৮৬৯৭৭৩৩৩৯১/৬৯৭৭৩৩৩৯২ নম্বরে।  হোয়াটসঅ্যাপ নম্বর - ৯৮৩০১৭৭০০০।

আরও পড়ুনআদিবাসী আন্দোলনে অবরূদ্ধ কলকাতাও, তীব্র ট্র্যাফিক জ্যাম, ভোগান্তি

 

Advertisement