scorecardresearch
 

Paytm নিয়ে বড় খবর, পুনর্বিবেচনার আর্জি-তে জবাব দিল RBI

Paytm নিয়ে সিদ্ধান্তে অনড় থাকল RBI। বিজয় শেখর শর্মা সম্প্রতি অর্থ মন্ত্রক এবং RBI-কে বিষয়টি পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেন। কিন্তু সোমবার, গভর্নর শক্তিকান্ত দাস Paytm-এর বিষয়ে মত বদলাতে অস্বীকার করেন।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • Paytm নিয়ে সিদ্ধান্তে অনড় থাকল RBI। বিজয় শেখর শর্মা সম্প্রতি অর্থ মন্ত্রক এবং RBI-কে বিষয়টি পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেন।
  • কিন্তু সোমবার, গভর্নর শক্তিকান্ত দাস Paytm-এর বিষয়ে মত বদলাতে অস্বীকার করে।
  • তিনি বলেন, Paytm পেমেন্ট ব্যাঙ্কের বিষয়টি কোনওমতেই পুনর্বিবেচনা করা হবে না। Paytm-এর ব্যাঙ্কিং শাখা Paytm পেমেন্টস ব্যাঙ্ক।

Paytm নিয়ে সিদ্ধান্তে অনড় থাকল RBI। বিজয় শেখর শর্মা সম্প্রতি অর্থ মন্ত্রক এবং RBI-কে বিষয়টি পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেন। কিন্তু সোমবার, গভর্নর শক্তিকান্ত দাস Paytm-এর বিষয়ে মত বদলাতে অস্বীকার করেন। তিনি বলেন, Paytm পেমেন্ট ব্যাঙ্কের বিষয়টি কোনওমতেই পুনর্বিবেচনা করা হবে না। Paytm-এর ব্যাঙ্কিং শাখা Paytm পেমেন্টস ব্যাঙ্ক।

RBI গভর্নর বলেন, মূল্যায়নের ভিত্তিতে এবং গ্রাহকদের স্বার্থ মাথায় রেখেই Paytm পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। RBI-এর কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের বৈঠকের পর, তিনি বলেন, আমি স্পষ্ট জানাতে চাই, Paytm পেমেন্টস ব্যাঙ্কের ক্ষেত্রে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তার পুনর্বিবেচনা করা হবে না। তিনি বলেন, আমরা যখন কোনও সিদ্ধান্ত নিই, তখন তার সব দিক মূল্যায়ন করে এবং গভীরভাবে আলোচনা করেই, জনস্বার্থে নেওয়া হয়।

উল্লেখ্য, ৩১ জানুয়ারি, রিজার্ভ ব্যাঙ্ক (RBI) একটি ঘোষণা করে। সেখানে ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে Paytm-এর ব্যাঙ্কিং শাখা, Paytm পেমেন্ট ব্যাঙ্কের পরিষেবা নিষিদ্ধ করার আদেশ জারি করা হয়। রিজার্ভ ব্যাঙ্ক অনিয়ম এবং নজরদারি সংক্রান্ত উদ্বেগের উল্লেখ করে Paytm পেমেন্ট ব্যাঙ্কের বিরুদ্ধে পদক্ষেপের নির্দেশ দেয়। এর ফলে Paytm পেমেন্ট ব্যাঙ্ককে গ্রাহক অ্যাকাউন্ট, ওয়ালেট, FASTags, NCMC কার্ডে আমানত, লেনদেন, প্রিপেইড এবং টপ-আপ বন্ধ করতে বলা হয়। এর পাশাপাশি ২৯ ফেব্রুয়ারি ২০২৪-এর পরে নতুন গ্রাহক যোগ করাতেও নিষেধাজ্ঞা জারি করা হয়।

আরও পড়ুন

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, দেশের ফিনটেক সিস্টেম নিয়ে চিন্তার কিছু নেই। এটি শুধুমাত্র একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানেরই ব্যাপার। তিনি আরও বলেন, তিনি কোনও ফিনটেক কোম্পানির বিরুদ্ধে নন। বরং এই সেক্টরের বৃদ্ধি অব্যাহত রাখতে চান। এর পাশাপাশি তিনি বলেন, 'কিন্তু, ব্যাঙ্কিং নিয়ন্ত্রক হওয়ার কারণে, আমাদের প্রাথমিক উদ্দেশ্য হল গ্রাহক এবং আমানতকারীদের স্বার্থ রক্ষা করা। কারণ লক্ষ লক্ষ গ্রাহক ফিনটেক প্ল্যাটফর্মে গিয়ে তাদের ওয়ালেটে টাকা রাখেন।'

Advertisement

RBI সাফ জানিয়েছে, Paytm পেমেন্ট ব্যাঙ্ক নিয়ে নেওয়া সিদ্ধান্ত একই থাকবে। ২৯ ফেব্রুয়ারির পরে কী পরিবর্তন হবে এবং Paytm-এর কী বিকল্প রয়েছে তাই নিয়ে আলোচনা করাটা গুরুত্বপূর্ণ।

আপাতত Paytm পেমেন্ট অ্যাকাউন্ট, ওয়ালেট বা FASTag-এ কোনও ডিপোজিট করতে পারবেন না। তবে এতে ইতিমধ্যেই কোনও টাকা রাখা থাকলে, সেটা আগের মতোই ব্যবহার করা যাবে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা পাঠাতে ও পেতে Paytm UPI-ও ব্যবহার করতে পারবেন।

TAGS:
Advertisement