scorecardresearch
 

RBI Tokenization: Debit-Credit কার্ডে টোকেনাইজেশন ১ অক্টোবর থেকে, কীভাবে করবেন?

RBI Tokenization: কার্ডের টোকেনাইজেশনের জন্য গ্রাহকদের ইতিমধ্যে মেসেজও পাঠাতে শুরু করেছে ব্যাঙ্কগুলি। কিন্তু অনেকের মধ্যেই প্রশ্ন জাগছে এই কার্ড টোকেনাইজেশন কী, কার্ড টোকেনাইজেশনের প্রক্রিয়া  এবং এর সুবিধা-অসুবিধা কী। জেনে নিন সেই বিষয়ে বিস্তারিত

Advertisement
কার্ডে পেমেন্ট। প্রতীকী ছবি কার্ডে পেমেন্ট। প্রতীকী ছবি
হাইলাইটস
  • Debit-Credit কার্ডে টোকেনাইজেশন ১ অক্টোবর থেকে
  • কীভাবে করবেন?
  • জানুন বিস্তারিত তথ্য

RBI Tokenization: ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্য আগামী মাস থেকে কিছু নিয়ম পরিবর্তন হতে চলেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন (CoF কার্ড টোকেনাইজেশন) নিয়ম ১লা অক্টোবর থেকে কার্যকর হতে চলেছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই টোকেনাইজেশন) জানিয়েছে যে, টোকেনাইজেশন সিস্টেম প্রয়োগের পরে কার্ডধারীদের অর্থপ্রদানের অভিজ্ঞতা উন্নত হবে। সেইসঙ্গে ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের লেনদেন আগের চেয়ে আরও নিরাপদ হবে। কার্ডের টোকেনাইজেশনের জন্য গ্রাহকদের ইতিমধ্যে মেসেজও পাঠাতে শুরু করেছে ব্যাঙ্কগুলি। কিন্তু অনেকের মধ্যেই প্রশ্ন জাগছে এই কার্ড টোকেনাইজেশন কী, কার্ড টোকেনাইজেশনের প্রক্রিয়া  এবং এর সুবিধা-অসুবিধা কী। জেনে নিন সেই বিষয়ে বিস্তারিত

টোকেনাইজেশন না করার এই অসুবিধা

নতুন নিয়ম কার্যকর হওয়ার পরে যখনই গ্রাহকরা ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মাধ্যমে পয়েন্ট অফ সেল মেশিনে অনলাইনে বা যে কোনও অ্যাপে অর্থ প্রদান করবেন, তাদের কার্ডের বিবরণ এনক্রিপ্ট করা টোকেন আকারে সংরক্ষণ করা হবে। এর আগে ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হওয়ার কথা ছিল। বিভিন্ন স্টেকহোল্ডারদের কাছ থেকে প্রাপ্ত পরামর্শগুলি বিবেচনায় নিয়ে আরবিআই কর্ড-অন-ফাইল ডেটা সঞ্চয় করার সময়সীমা ৩১ ডিসেম্বর ২০২১ থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত বাড়িয়েছিল। পরে আবার তা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়। এখন আর এই সময়সীমা বাড়ানোর কথা ভাবছে না রিজার্ভ ব্যাঙ্ক। এর মানে হল যে এখন পেমেন্ট সংস্থাগুলিকে ৩০ সেপ্টেম্বর ২০২২ এর পরে গ্রাহকদের ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের ডেটা মুছে ফেলতে হবে। সহজ কথায়, আপনি যদি কার্ড টোকেনাইজেশন না করেন, তাহলে আপনি ইতিমধ্যে বিভিন্ন প্ল্যাটফর্ম এবং ই-কমার্স ওয়েবসাইটে সংরক্ষিত কার্ড দিয়ে অর্থপ্রদান করতে পারবেন না।

নতুন নিয়মে এসব সুবিধা পাবেন

Advertisement

বেশিরভাগ বড় ব্যবসায়ী ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্কের টোকেনাইজেশনের নতুন নিয়ম গ্রহণ করেছে। এখনও পর্যন্ত ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের গ্রাহকদের ১৯.৫ কোটি টোকেন দেওয়া হয়েছে। তবে, এমন গ্রাহকের সংখ্যা এখনও কোটিতে, যারা এখনও তাঁদের কার্ড টোকেনাইজ করেননি। প্রথমেই বলে রাখি যে নতুন ব্যবস্থার অধীনে, রিজার্ভ ব্যাঙ্ক পেমেন্ট সংস্থাগুলিকে গ্রাহকদের ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের ডেটা সংরক্ষণ করতে নিষেধ করেছে। পেমেন্ট কোম্পানিগুলিকে এখন কার্ডের পরিবর্তে একটি বিকল্প কোড প্রদান করতে হবে যার নাম টোকেন। একই টোকেন একাধিক কার্ডের জন্য কাজ করবে। এটি কার্যকর হয়ে গেলে অনলাইন পেমেন্টের জন্য সরাসরি কার্ড ব্যবহার না করে এই টোকেন ব্যবহার করা যাবে। এটা পরিষ্কার যে নতুন নিয়ম কার্যকর হওয়ার পর কার্ড দিয়ে টাকা পরিশোধ করা সহজ হবে।

টোকেনাইজেশন প্রতারণা কমিয়ে আনবে

রিজার্ভ ব্যাঙ্কের বিশ্বাস, কার্ডের পরিবর্তে টোকেন দিয়ে অর্থপ্রদানের ব্যবস্থা চালু করা হলে জালিয়াতির ঘটনা কমবে৷ বর্তমানে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ডের তথ্য ফাঁসের কারণে গ্রাহকদের সঙ্গে প্রতারণার ঝুঁকি বেড়ে যায়। নতুন ব্যবস্থায় এ ধরনের প্রতারণার ঘটনা কমবে বলে আশা করছে রিজার্ভ ব্যাঙ্ক। বর্তমানে ই-কমার্স ওয়েবসাইট, মার্চেন্ট স্টোর এবং অ্যাপ ইত্যাদির গ্রাহকরা ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড দিয়ে পেমেন্ট করার পরে কার্ডের বিবরণ সংরক্ষণ করে সেই সব অ্যাপ কিংবা ওয়েবসাইট। অনেক ক্ষেত্রে গ্রাহকদের সামনে কার্ডের বিবরণ সংরক্ষণ করানো ছাড়া আর কোনো অপশনও থাকে না। এই ডেটা ফাঁস হলে, গ্রাহকদের প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়মে এই বিপদ কমবে। এখন যেহেতু আপনার কার্ডের কোনও ডেটা যেমন কার্ড নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ, সিভি নম্বর ইত্যাদি কোথাও সংরক্ষণ করা হবে না, তাহলে সেগুলি ফাঁস হওয়ার সম্ভাবনাও শেষ হয়ে যাবে। 

কীভাবে আপনার ক্রেডিট/ডেবিট কার্ড টোকেনাইজ করবেন

কার্ড টোকেনাইজ করার পুরো প্রক্রিয়াটি বেশ সহজ। সম্প্রতি, রিজার্ভ ব্যাঙ্ক নিজেই সোশ্যাল মিডিয়ায় পুরো প্রক্রিয়া সম্পর্কে তথ্য দিয়েছে। আপনি মাত্র ৬টি সহজ ধাপে আপনার ঘরে বসেই আপনার কার্ড টোকেনাইজ করতে পারেন...

  • প্রথমে যেকোনো ই-কমার্স ওয়েবসাইট বা অ্যাপ খুলুন। এখন কেনার জন্য যেকোনো আইটেম নির্বাচন করুন এবং পেমেন্ট বিকল্প শুরু করুন।
  • চেক আউটের সময়, সংরক্ষিত ডেবিট বা ক্রেডিট কার্ডের ডেটা পূরণ করুন।
  • এখন আপনি 'RBI Guidelines on Secure Your Card Age' বা 'RBI Guidelines on Tokenize Your Card Age' বিকল্প পাবেন। এই বিকল্পটি নির্বাচন করুন।
  • এখন আপনার রেজিস্টার করা মোবাইল নম্বর এবং মেলে OTP আসবে। OTP জমা দিন এবং লেনদেন সম্পূর্ণ করুন।
  • এখানে আপনি Generate Token এর অপশন পাবেন। এটি সিলেক্ট করুন। এটি করার মাধ্যমে টোকেন তৈরি হবে এবং আপনার কার্ডের তথ্যের পরিবর্তে, টোকেনটি উল্লিখিত ওয়েবসাইট/অ্যাপে সংরক্ষণ করা হবে।
  • এখন আপনি যখন আবার একই ওয়েবসাইট বা অ্যাপে যাবেন, আপনি সংরক্ষিত টোকেন সহ কার্ডের শেষ চারটি সংখ্যা দেখতে পাবেন।

Advertisement