scorecardresearch
 

SBI Child Plan : SBI-এর জোড়া প্ল্যানে সন্তানের ভবিষ্যৎ হবে সুনিশ্চিত ও নিরাপদ, জানুন

SBI Child Account : SBI-তে থাকা এই অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরের লিমিটও স্থির থাকবে। এই ফিচারের ফলে শিশু অপ্রয়োজনীয় ব্যয় করতে পারবে না। এক্ষেত্রে জেনে রাখা দরকার SBI নাবালক শিশুদের জন্য ২ ধরনের অ্যাকাউন্টের সুবিধা দিচ্ছে । এর অধীনে, প্রথম পদক্ষেপ বা Pehla Kadam এবং প্রথম উড়ান বা Pehli Udaan অ্যাকাউন্ট খুলতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • শিশুদের জন্য এসবিআই-এর প্ল্যান
  • সুরক্ষিত হবে সন্তানের ভবিষ্যৎ
  • জেনে নিন ২টি প্ল্যান সম্পর্কে

আপনি যদি কোনও সন্তানের বাবা কিংবা মা হয়ে থাকেন, তাহলে এখন থেকেই তার ভবিষ্যতের পরিকল্পনা শুরু করে দিন। কারণ এখন সেই সময় চলে গিয়েছে যে, বড় হওয়ার পর আপনি সঞ্চয় শুরু করবেন। আপনি আপনার সন্তানের জন্মদিনে বা কোনও বিশেষ অনুষ্ঠানে তাকে একটি বিশেষ ব্যাঙ্ক অ্যাকাউন্ট উপহার দিতে পারেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ছোট বাচ্চাদের জন্য বিশেষ বৈশিষ্ট্য-সহ একটি অ্যাকাউন্ট চালু করেছে। এর অধীনে, আপনি অ্যাকাউন্ট খুলে সন্তানের জন্য সঞ্চয় করতে পারেন।

টাকা ট্রান্সফারের সীমা নির্দিষ্ট
SBI-তে থাকা এই অ্যাকাউন্টে অর্থ স্থানান্তরের লিমিটও স্থির থাকবে। এই ফিচারের ফলে শিশু অপ্রয়োজনীয় ব্যয় করতে পারবে না। এক্ষেত্রে জেনে রাখা দরকার SBI নাবালক শিশুদের জন্য ২ ধরনের অ্যাকাউন্টের সুবিধা দিচ্ছে । এর অধীনে, প্রথম পদক্ষেপ বা Pehla Kadam এবং প্রথম উড়ান বা Pehli Udaan অ্যাকাউন্ট খুলতে পারেন।

পেহলা কদম ব্যাঙ্ক অ্যাকাউন্ট
এসবিআই (State Bank Of India) এই অ্যাকাউন্টে অনেক ধরনের বৈশিষ্ট্য প্রদান করছে। এতে মা-বাবা বা অভিভাবকরা যে কোনও বয়সের নাবালক শিশুদের সঙ্গে জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন। অ্যাকাউন্টটি পিতামাতা, অভিভাবক বা সন্তান নিজেই পরিচালনা করতে পারেন। অ্যাকাউন্ট খোলার সময় এটিএমও দেওয়া হয়। এটিএম কার্ডটি নাবালক শিশু এবং অভিভাবকের নামে থাকে। অ্যাকাউন্ট থেকে ৫,০০০ টাকা পর্যন্ত তোলা যায়। এছাড়াও, আপনি এতে দৈনিক ২,০০০ টাকা পর্যন্ত লেনদেন করতে পারেন।

পেহলা উড়ান অ্যাকাউন্টের সুবিধা
এই প্রকল্পের অধীনে ১০ বছরের বেশি বয়সী শিশুদের অ্যাকাউন্ট খোলা যেতে পারে। তাদের এই অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। শিশুরা নিজেরাই এই অ্যাকাউন্টটি পরিচালনা করতে পারবে। এতে শিশুরা এটিএম কার্ডের সুবিধাও পাবে। এর মাধ্যমে প্রতিদিন ৫,০০০ টাকা পর্যন্ত তোলা যেতে পারে। এছাড়া মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে, প্রতিদিন ২,০০০ টাকা পর্যন্ত টাকা ট্রান্সফারও করা যাবে। 

Advertisement

আরও পড়ুন - এই ৩ ভুলেই বয়সের আগে বুড়ো হয়ে যান পুরুষরা, সতর্ক হোন

 

Advertisement