scorecardresearch
 

SIP Power: মাসে মাত্র ৩০ হাজার টাকা, রিটার্ন ৫ কোটি, দুর্দান্ত স্কিম রইল

প্রত্যেকেই অবসরের পরে তাদের উপার্জনের একটি অংশ সঞ্চয় করে। যাতে বয়সের সেই পর্যায়ে তাদের কোনও আর্থিক সমস্যায় পড়তে না হয়, এবং তাদের বেঁচে থাকার জন্য অন্য কারও উপর নির্ভর করতে না হয়। আপনার এই সঞ্চয়গুলি আপনাকে কোটিপতিও করে তুলতে পারে, তবে এর জন্য সঠিক জায়গায় বিনিয়োগ করা প্রয়োজন এবং এর চমৎকার রিটার্নের কারণে, সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান অর্থাৎ এসআইপি এই বিষয়ে খুব জনপ্রিয় হয়ে উঠছে।

Advertisement
এসআইপি-তে টাকা। প্রতীকী ছবি এসআইপি-তে টাকা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • প্রত্যেকেই অবসরের পরে তাদের উপার্জনের একটি অংশ সঞ্চয় করে।
  • যাতে বয়সের সেই পর্যায়ে তাদের কোনও আর্থিক সমস্যায় পড়তে না হয়, এবং তাদের বেঁচে থাকার জন্য অন্য কারও উপর নির্ভর করতে না হয়।

প্রত্যেকেই অবসরের পরে তাদের উপার্জনের একটি অংশ সঞ্চয় করে। যাতে বয়সের সেই পর্যায়ে তাদের কোনও আর্থিক সমস্যায় পড়তে না হয়, এবং তাদের বেঁচে থাকার জন্য অন্য কারও উপর নির্ভর করতে না হয়। আপনার এই সঞ্চয়গুলি আপনাকে কোটিপতিও করে তুলতে পারে, তবে এর জন্য সঠিক জায়গায় বিনিয়োগ করা প্রয়োজন এবং এর চমৎকার রিটার্নের কারণে, সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান অর্থাৎ এসআইপি এই বিষয়ে খুব জনপ্রিয় হয়ে উঠছে। এতে প্রতি মাসে ৩০,০০০ টাকা বিনিয়োগ করে আপনি ৫ কোটি টাকার তহবিল সংগ্রহ করতে পারেন।

১৯ বছরের জন্য বিনিয়োগ এবং ৫ কোটি টাকার একটি তহবিল একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রক্রিয়া এবং এটির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল বিনিয়োগের উপর শক্তিশালী রিটার্নের সঙ্গে চক্রবৃদ্ধির সুবিধাও রয়েছে। দীর্ঘ সময়ের জন্য রক্ষণাবেক্ষণ করা হয় এবং একটি বিশাল তহবিল সংগ্রহ করা হয়। আপনি যদি SIP-এ প্রতি মাসে ৩০,০০০ টাকা জমা করেন এবং এই বিনিয়োগটি ১৯ বছর ধরে চালিয়ে যান, তাহলে চক্রবৃদ্ধির মাধ্যমে আপনি ৫ কোটি টাকার তহবিল জমা করে কোটিপতিদের তালিকায় যোগ দিতে পারেন।

স্টক মার্কেট বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে এই বাজারগুলি ঝুঁকির বিষয় এবং রিটার্নে ওঠানামা হতে পারে অর্থাৎ আপনার প্রকৃত রিটার্ন কম বা বেশি হতে পারে। যাইহোক, যদি আমরা SIP এর ইতিহাস দেখি, এটি বিনিয়োগকারীদের ১০-১৫ শতাংশ বা তার বেশি রিটার্ন দিয়েছে। শুধু তাই নয়, দীর্ঘ মেয়াদে অনেক SIP-এর রিটার্ন ১৮-২০ শতাংশ হয়েছে।

আরও পড়ুন

আপনি যদি প্রতি মাসে ৩০,০০০ টাকা ইনভেস্ট করেন তাহলে বিজনেস টুডে প্রকাশিত ফান্ডের রিপোর্ট অনুযায়ী আপনাকে ৫ কোটি টাকার মালিক করতে পারে। প্রতি বছর এটি ১০ ​​শতাংশ বৃদ্ধি করুন, তারপরও আপনি ১২ শতাংশ হারে রিটার্ন পান, আপনি ১৯ বছরে ৫ কোটি টাকা সংগ্রহ করতে পারেন। বিশেষ বিষয় হল আপনি ৭ বছরের বিনিয়োগের সময় এই বড় তহবিলের প্রথম ৫০ লক্ষ টাকা পাবেন। আপনি মাত্র ১০ বছরে ১ কোটি টাকা জমা দেবেন আপনার তহবিল এই অনুপাতে যোগ হতে থাকবে, যদিও সময় কমতে থাকবে। আপনি যদি এই সূত্রের সাথে SIP বিনিয়োগ চালিয়ে যান, তাহলে আপনার তহবিলে দ্বিতীয় ৫০ লাখ টাকা জমা হতে মাত্র ৩ বছর এবং তৃতীয় ৫০ লাখ টাকার জন্য মাত্র ২ বছর সময় লাগবে। এর মানে হল ৩০,০০০ টাকার মাসিক বিনিয়োগ এবং ১০ শতাংশের বার্ষিক বৃদ্ধির সঙ্গে ১২ শতাংশ রিটার্ন সহ, আপনি ১০ বছরে ১ কোটি টাকা জমা করবেন। ১৯ তম বছরের মধ্যে, চক্রবৃদ্ধি সহ আপনার আমানত ৫ কোটি টাকা হবে৷

Advertisement

৩টি জিনিস লক্ষ্যে পৌঁছাতে সহায়ক: SIP-তে ১৯ বছরে ৫ কোটি টাকা তহবিল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জনে প্রধানত তিনটি জিনিস সহায়ক। সুশৃঙ্খল এবং নিয়মিত বিনিয়োগ, ক্রমবর্ধমান অবদান এবং চক্রবৃদ্ধি ক্ষমতা। এর অর্থ হল আপনার লক্ষ্য অর্জনের জন্য সুশৃঙ্খল বিনিয়োগে এসআইপি-তে লেগে থাকা, চক্রবৃদ্ধির শক্তি আপনার বিনিয়োগের পরিমাণ বাড়াতে অবদান রাখে এবং সময়ের সাথে সাথে বহুগুণে রিটার্ন দেয়। আপনার বিনিয়োগের পরিমাণ একটু একটু করে বাড়িয়ে, আপনি শীঘ্রই এই লক্ষ্য অর্জন করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি প্রতি মাসে ৩০,০০০ টাকা বিনিয়োগ করেন এবং আপনার অবদান ১০ শতাংশ না বাড়ান, তাহলে SIP ক্যালকুলেটর অনুসারে, ১২ শতাংশ রিটার্ন সহ ৫ কোটি টাকার একটি কর্পাস জমা করতে আপনার ২৪ বছর সময় লাগবে৷

 

TAGS:
Advertisement