scorecardresearch
 

Mahakal Jungle Safari Cloesed: ডুয়ার্সের অত্যন্ত জনপ্রিয় জঙ্গলে সাফারি বন্ধ, হঠাত্‍ সিদ্ধান্ত বনদফতরের

Jungle Safari Revised Fee Rules: ইতিমধ্যেই হয়তো ট্রেন, হোটেল, হোমস্টে, রিসর্টের টিকিট বুকিংও হয়ে গিয়েছে। এর মধ্য়ে আপনার কপালে চিন্তার ভাঁজ বাড়াতে পারে একটি নির্দেশিকা। বন দফতরের তরফ থেকে জারি করা এই নির্দেশিকায় জঙ্গল ভ্রমণের সময় নানা রাইড ও সাফারির খরচ বাড়ানো হয়েছে। বাড়ছে জঙ্গলে ঢোকার এন্ট্রি ফি-রও। ফলে খরচ বেশ খানিকটা বাড়বে।

Advertisement
পর্যটন মরশুমে ডুয়ার্সের পপুলার এই রুটে জঙ্গল সাফারি বন্ধ করে দিল বনদফতর, কেন? পর্যটন মরশুমে ডুয়ার্সের পপুলার এই রুটে জঙ্গল সাফারি বন্ধ করে দিল বনদফতর, কেন?
হাইলাইটস
  • জঙ্গল সাফারির খরচ বাড়ছে
  • পুজোয় একধাক্কায় খরচ বাড়ল
  • সব জঙ্গলে বাড়ছে ফি

Jungle Safari Revised Fee Rules: বন্ধ হয়ে গেল জয়ন্তী-মহাকাল জঙ্গল সাফারি (Jungle Safari)। পর্যটকদের নিরাপত্তার কথা মাথায় রেখে অস্থায়ীভাবে মহাকাল রুটে সাফারি বন্ধ করার নির্দেশিকা দিয়েছে বন দফতর। রাস্তার পরিস্থিতি খারাপ হওয়ার পাশাপাশি ওই এলাকায় বেড়ে গিয়েছে হাতির বিচরণ। তাই পর্যটকদের নিরাপত্তার কথা মাথায় রেখে বন দফতর কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না। এমনকী জয়ন্তীর সাফারি গাড়িচালক ও গাইডদেরও সেখানে না যাওয়ার নির্দেশ জারি করা হয়েছে। পর্যটনের ভরা মরশুমে এই মুহূর্তে সাফারি বন্ধ হওয়ায় মুষড়ে পড়েছে পর্যটন সার্কিট।

বক্সা টাইগার রিজার্ভের (Buxa Tiger Reserve) ডিএফডি (ইস্ট) দেবাশিস শর্মা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মহাকাল পর্যন্ত যাওয়ার রাস্তার হাল খুবই খারাপ। সেখানে নদীতে দলে দলে হাতিও চলে আসছে। যে কোনও সময় সেখানে বিপদ হতে পারে। তাই ওই রুটে অস্থায়ীভাবে সাফারি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, ছোট মহাকাল মন্দিরের আশপাশে হাতির দলের বিচরণ মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে সকলের কাছে। ওই এলাকায় হাতির দল জয়ন্তী নদীতে জলপান করতে আসে। শিবচতুর্দশীতে দলে দলে পুণ্যার্থীরা সেখানে ভিড় করেন। তবে অনেক পুণ্যার্থী ও পর্যটক জয়ন্তী বেড়াতে এল একবারের জন্য বড় মহাকালে যেতে না পারলেও ছোট মহাকালে গিয়ে পুজো দিয়ে আসেন। জঙ্গলের পথে এমনিকে ঝুঁকি থেকেই যায়। তবে মহাকাল পর্যন্ত সাফারি মূলত জয়ন্তী নদীর বেড ধরে সেখানে পর্যটকদের নিয়ে যাওয়া হত। এদিকে পাহাড়ি নদীতে হড়পার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

হতাশার মধ্যেও আশার বাণী
বক্সা টাইগার রিজার্ভের ডিএফডি দেবাশিস শর্মা অবশ্য জানিয়েছেন, মহাকাল সাফারি আপাতত বন্ধ রাখা হলেও জয়ন্তীর অন্য সাফারিগুলি যথারীতি খোলাই থাকছে। রুটে পর্যটকরা নির্বিঘ্নে যেতে পারবেন। 

টুর অপারেটরদের দাবি
ডুয়ার্স ট্যুরিজম ডেভলপমেন্ট ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি পার্থপ্রতিম রায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘জয়ন্তীতে যাঁরা বেড়াতে আসেন, তাঁদের প্রায় সকলেই একবারের জন্য হলেও মহাকাল মন্দিরে পুজো দিতে যান। শুধু সাফারিতেও যান অনেকে। মরশুমের মাঝে এভাবে সাফারি বন্ধ করে দেওয়া হলে, পর্যটন ব্যবসায় প্রভাব পড়বে। এমনিতেই জুন মাসের ১৫ তারিখের পর থেকে জঙ্গল বন্ধ করে দেওয়া হবে। ট্যুর অপারেটরদের তরফেও সেখানে সাফারি পুরোপুরি বন্ধ না করে সপ্তাহে অন্তত দু’দিন সাফারি করতে দেওয়ার অনুমতি চেয়েছেন তাঁরা।

Advertisement


 

Advertisement