scorecardresearch
 

Tourist Bus from Kolkata: পুজোর আগেই কলকাতা থেকে পর্যটন কেন্দ্রে যাওয়ার একাধিক বাস চালু করছে পরিবহণ দফতর

Tourist Bus from Kolkata: পুজোর সময় লম্বা ছুটি পান অনেকেই। আর বছরের এই সময়কালে কলকাতার আশেপাশের স্থানগুলিতে ঘুরতে ভালোবাসেন ভ্রমণপ্রিয় বাঙালিরা। সেক্ষেত্রে অনেক সময় অন্তরায় হয়ে দাঁড়ায় পরিবহনের সমস্যা।

Advertisement
প্রতীকী ছবি (সৌজন্যে: পরিবহণ দফতর) প্রতীকী ছবি (সৌজন্যে: পরিবহণ দফতর)

শুরু হয়ে গেছে উৎসবের মরসুম (Festive Season)। সামনেই বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজো (Durga Puja 2022)। আর তার আগেই ভ্রমণপ্রিয় কলকাতাবাসীর (Kolkata) জন্য রয়েছে সুখবর। পুজোর আগেই কলকাতা থেকে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্রে ( Tourist Destination) যাওয়ার বাস চালু করছে পরিবহণ দফতর (West Bengal Transport Department)। ১১ সেপ্টেম্বর থেকে জলপথে চালু  হয়েছে বেলুড় ও বোটানিক্যাল গার্ডেন যাওয়ার ভেসেল পরিষেবা (Vessel Services)। পরিবহণ দফতর সূত্রে খবর, আগামী ১৬ সেপ্টেম্বর থেকেই চলবে পর্যটন কেন্দ্রে যাওয়ার এই বাস (Tourist Bus)। 

পুজোর সময় লম্বা ছুটি পান অনেকেই। আর বছরের এই সময়কালে কলকাতার আশেপাশের স্থানগুলিতে ঘুরতে ভালোবাসেন ভ্রমণপ্রিয় বাঙালিরা। সেক্ষেত্রে অনেক সময় অন্তরায় হয়ে দাঁড়ায় পরিবহনের সমস্যা। কারণ ব্যক্তিগত গাড়ি বা ভাড়া করা গাড়ি করে ঘুরতে যাওয়া সবার পক্ষে সম্ভব হয় না। সে সমস্ত মানুষের জন্য এই বাস পরিষেবা চালু হওয়ার খবর নিঃসন্দেহে দ্বিগুণ আনন্দ দেবে।   

আরও পড়ুন: কলকাতার পুজোয় রসনা বিলাশ হবে না? বিরিয়ানি খেতে ক্লিক করুন...

কলকাতার আশেপাশের একাধিক পর্যটন কেন্দ্রগুলির মধ্যে বোটানিক্যাল গার্ডেন (Botanical Garden), বেলুড় (Belur) , তারাপীঠ (Tarapith), ব্যান্ডেল (Bandel), ফুরফুরা শরীফ (Furfura Sharif), মায়াপুর (Mayapur) এবং বকখালির (Bakkhali) মতো জায়গায় পুজোর মরশুমে ঘুরতে যাওয়া এবার অনেক সহজ। 

ভাড়া কত? 

পরিবহণ দফতর সূত্রে খবর অনুযায়ী, কলকাতা থেকে বকখালি যাওয়ার এসি বাসে যাওয়া ও আসার ভাড়া জনপ্রতি ৬০০ টাকা। তারাপীঠে যাতায়াতের ভাড়া জনপ্রতি ৯০০ টাকা। মায়াপুর ও চন্দ্রকোণা গুরুদোয়ারা যেতেও লাগবে একই ভাড়া। অন্যদিকে কলকাতা থেকে ফুরফুরা শরিফ এসি বাসের ভাড়া ৩৫০। ব্যান্ডেল চার্চ যেতে খরচ পড়বে ৩৫০ টাকা। 

Advertisement

টিকিট কাটবেন কীভাবে? 

অফলাইনের পাশাপাশি WBTC-র ওয়েবসাইট থেকে অনলাইনেও টিকিট কাটা যাবে এই সমস্ত বাসের। ভেসেল পরিষেবাও চালু করছে পরিবহণ দফতর। মিলেনিয়াম পার্ক থেকে দক্ষিণেশ্বর হয়ে বেলুড় যাওয়া ও আসার খরচ ৬৪০ টাকা। অন্যদিকে হাওড়া (Howrah) থেকে বোটানিক্যাল গার্ডেনের ভাড়া ৩৭০ টাকা।  

আগামী দিনে রাজ্যের আরও একাধিক অফবিট (Offbeat Destination) জায়গায় যাওয়ার জন্যেও বাস পরিষেবা চালু করতে চায় পরিবহণ দফতর। সেই সঙ্গে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহারের মতো শহর থেকে ডুয়ার্স, সিকিম যাওয়ার বাসও চালু হচ্ছে। পরিবহণ দফতর এই পরিষেবার নাম দিয়েছে 'সবুজের অভিযান'। 

আরও পড়ুন: দেব-আবির-প্রসেনজিৎ থেকে শুভশ্রী! পুজোয় মুক্তি পাচ্ছে একগুচ্ছ বাংলা ছবি, দেখুন তালিকা...

 তাহলে আর অপেক্ষা কিসের? এই পুজোর আগে- পরে এবং উৎসবের মরসুমে বন্ধু- বান্ধব, পরিবার নিয়ে ঘুরে আসুন পর্যটন কেন্দ্রগুলি থেকে। যারা সোলো ট্রিপ বা ট্র্যাভেল করতে ভালোবাসেন, তারাও এই পরিষেবা নিতে পারেন। কারণ এক্ষেত্রে হবে ঝামেলা- ফ্রি ঘোরা। 

 

Advertisement