scorecardresearch
 

AC Compartments in Truck: ট্রাকেও এবার AC কেবিন, বড় সিদ্ধান্ত মোদী সরকারের

Truck Cabin Air Conditioned: কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করি বলেছেন যে ২০২৫ সালের মধ্যে সমস্ত ট্রাকে চালকদের জন্য এসি কেবিন থাকা বাধ্যতামূলক করা হবে।

Advertisement
 ট্রাকেও থাকবে AC কেবিন ট্রাকেও থাকবে AC কেবিন

Truck Cabin Air Conditioned: গ্রীষ্মের মরশুমে  বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন  মন্ত্রী নিতিন গড়করি। নিতিন গড়করি একটি প্রোগ্রাম চলাকালীন ট্রাকের কেবিন শীতাতপ নিয়ন্ত্রিত করার সিদ্ধান্তের কথা  নিয়েছেন। নিতিন গড়করি বলেছেন যে খুব শীঘ্রই ট্রাক চালকদের কেবিনে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বাধ্যতামূলক করা হবে। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করি বলেছেন, দেশের পরিবহন সেক্টরে চালকের ভূমিকা সবচেয়ে বেশি। ভারতে পরিবহন খাতের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রয়েছে কারণ ভারতের অর্থনীতি দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি এবং এমন পরিস্থিতিতে পরিবহন খাতে বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন। 

ট্রাক চালকদের জন্য বড় ঘোষণা
সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়করি বলেছেন যে এমন পরিস্থিতিতে ট্রাক চালকদের কাজের অবস্থা এবং মেজাজের দিকে নজর দেওয়া প্রয়োজন এবং এর জন্য কাজ করাও প্রয়োজন। এর পরিপ্রেক্ষিতে, নিতিন গড়করি একটি ইভেন্টে বলেন যে ট্রাক ডাইভারদের জন্য ট্রাকের কেবিনকে এয়ার কন্ডিশন করা বাধ্যতামূলক করা হবে। 

 'দেশ চালক' বই উন্মোচন করতে গিয়ে বক্তব্য রাখেন
 'দেশ চালক' নামে একটি বইয়ের মোড়ক উন্মোচনের সময়, নিতিন গড়করি এই ঘোষণা করেন। ভারতীয় চালকদের সম্মান জানাতে এই বইটি লেখা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি বলেছেন, এটা দুঃখজনক যে ট্রাক চালকরা প্রচণ্ড গরমে কাজ করতে বাধ্য হচ্ছেন। তিনি আরও বলেন, ট্রাক চালকদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত কেবিন নিয়ে তিনি দীর্ঘদিন ধরে কাজ করছেন। 

আরও পড়ুন

চালকের অভাব দূর হবে
নিতিন গড়করি বলেন, কিছু লোক বলেছেন যে এতে খরচ বাড়বে। কিন্তু এখানে আসার আগে ফাইলে সই করে দিয়েছি, এখন থেকে ট্রাকের চালকের কেবিনগুলো শীতাতপ নিয়ন্ত্রিত হবে। তিনি আরও বলেন, চালকদের কাজের অবস্থার উন্নতি করতে হবে এবং আরও ড্রাইভিং স্কুল স্থাপনের মাধ্যমে চালকের ঘাটতি দূর করতে পদক্ষেপ নিতে হবে। 

Advertisement

লজিস্টিক খরচ কমানো প্রয়োজন
তিনি আরও বলেন যে চালকের স্বল্পতার কারণে ভারতে চালকরা ১৪-১৬ ঘন্টা কাজ করে। যেখানে অন্যান্য দেশে ট্রাক চালকদের কাজের সময় নির্ধারিত থাকে। তিনি আরও বলেন যে, ভারতের অর্থনীতি দ্রুত বৃদ্ধি পাচ্ছে, এমন পরিস্থিতিতে লজিস্টিক সেক্টর খুবই গুরুত্বপূর্ণ এবং ভারতের রফতানি বাড়াতে লজিস্টিক খরচ কমানো খুবই গুরুত্বপূর্ণ। নিতিন গড়করি আরও বলেন যে আমাদের লজিস্টিক খরচ অন্যান্য দেশের তুলনায় ১৪-১৬ শতাংশ। চিনে লজিস্টিক খরচ ৮-১০ শতাংশ। ইউরোপীয় দেশগুলিতে ১২ শতাংশ। কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য, আমাদেরও যদি রফতানি বাড়াতে হয়, তাহলে লজিস্টিক খরচ কমাতে হবে। 

Advertisement