scorecardresearch
 

Alien Planet: বৃহস্পতির চেয়েও ১৩ গুণ বড়; নতুন গ্রহের সন্ধান দিলেন বাঙালি বিজ্ঞানী

Alien Planet Discovered: ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি (PRL), আহমেদাবাদের অধ্যাপক অভিজিৎ চক্রবর্তীর নেতৃত্বে বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল নতুন এলিয়েন গ্রহ আবিষ্কার করেছে, যা বৃহস্পতির চেয়েও ১৩ গুণ বড়। এটি ভারত থেকে এবং ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীদের দ্বারা আবিষ্কৃত তৃতীয় এক্সোপ্ল্যানেট।

Advertisement
বৃহস্পতির চেয়েও ১৩ গুণ বড়; নতুন গ্রহের সন্ধান দিলেন বাঙালি বিজ্ঞানী! বৃহস্পতির চেয়েও ১৩ গুণ বড়; নতুন গ্রহের সন্ধান দিলেন বাঙালি বিজ্ঞানী!
হাইলাইটস
  • ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি (PRL), আহমেদাবাদের অধ্যাপক অভিজিৎ চক্রবর্তীর নেতৃত্বে বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল নতুন এলিয়েন গ্রহ আবিষ্কার করেছে, যা বৃহস্পতির চেয়েও ১৩ গুণ বড়।
  • এটি ভারত থেকে এবং ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীদের দ্বারা আবিষ্কৃত তৃতীয় এক্সোপ্ল্যানেট।

Alien Planet Discovered: ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি (PRL), আহমেদাবাদের অধ্যাপক অভিজিৎ চক্রবর্তীর নেতৃত্বে বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল নতুন এলিয়েন গ্রহ আবিষ্কার করেছে, যা বৃহস্পতির চেয়েও ১৩ গুণ বড়। এটি ভারত থেকে এবং ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীদের দ্বারা আবিষ্কৃত তৃতীয় এক্সোপ্ল্যানেট। অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স লেটারস (Astronomy and Astrophysics Letters) জার্নালে এই অনুসন্ধানের বিশদ প্রকাশিত হয়েছে।

ভারত, জার্মানি, সুইজারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের মিলিত এই দলটি গ্রহের ভরকে সুনির্দিষ্টভাবে পরিমাপের জন্য মাউন্ট আবুর গুরুশিখর মানমন্দিরে ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির অ্যাডভান্সড রেডিয়াল আবু-স্কাই সার্চ স্পেকট্রোগ্রাফ (PARAS) ব্যবহার করেছে। এক্সোপ্ল্যানেটের ভর ১৪ গ্রাম/সেমি৩।

নতুন আবিষ্কৃত গ্রহটি TOI4603 বা HD 245134 নামের একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করে এবং নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (TESS) প্রাথমিকভাবে নক্ষত্রটিকে অজানা প্রকৃতির গৌণ বস্তু হিসাবে ঘোষণা করেছিল। যদিও এখন এটি একটি গ্রহ বলে নিশ্চিত করা হয়েছে এবং এর নাম দেওয়া হয়েছে TOI 4603b বা HD 245134b।

আরও পড়ুন: Exclusive: ভাইরাসের যে কোনও স্ট্রেন রুখতে ১০০% সফল, নতুন ওষুধ-থেরাপি আবিষ্কার বাঙালি বিজ্ঞানীর

নতুন আবিষ্কৃত গ্রহটি TOI4603 বা HD 245134 নামের একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করে এবং নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (TESS) প্রাথমিকভাবে নক্ষত্রটিকে অজানা প্রকৃতির একটি গৌণ দেহ হোস্ট করার সম্ভাব্য প্রার্থী হিসাবে ঘোষণা করেছিল। দেহটি এখন একটি গ্রহ বলে নিশ্চিত করা হয়েছে এবং এর নাম দেওয়া হয়েছে TOI 4603b বা HD 245134b। এই গ্রহটি পৃথিবী থেকে ৭৩১ আলোকবর্ষ দূরে অবস্থিত এবং প্রতি ৭.২৪ দিনে সে তার নক্ষত্রকে প্রদক্ষিণ করে। গ্রহটির তাপমাত্রা ১৩৯৬ ডিগ্রি সেলসিয়াস।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) একটি বিজ্ঞপ্তিতে বলেছে যে, এই আবিষ্কার থেকে জানা যায় যে গ্রহটি বিশাল আকৃতির এবং কম ভরের। পৃথিবীর বাইরে প্রাণের অনুসন্ধান অব্যাহত থাকলেও, বিজ্ঞানীরা সৌরজগতের বাইরে ৫ হাজারটিরও বেশি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন যেগুলি বিভিন্ন প্রকৃতি, বৈশিষ্ট্য এবং বায়ুমণ্ডলের। নতুন আবিষ্কৃত এক্সোপ্ল্যানেট TOI 4603b হল সবচেয়ে বিশাল এবং দৈত্য গ্রহগুলির মধ্যে একটি যা আমাদের সূর্য এবং পৃথিবীর মধ্যবর্তী দূরত্বের ১/১০0 ভাগেরও কম দূরত্বে তার কেন্দ্রীয় নক্ষত্রের খুব কাছাকাছি প্রদক্ষিণ করে।

Advertisement

Advertisement