scorecardresearch
 

ননস্টপ ১৩ হাজার কিমি উড়ে বিশ্বরেকর্ড এই পাখির, দেখতে যুদ্ধবিমানের মতো

বার-টেইলড গডউইট নামের ওই পাখিটির তুলনা যুদ্ধবিমানের সঙ্গে করা হয়। এই যাত্রার মাধ্যমে পাখিটি নিজেই নিজের রেকর্ড ভাঙল। এখানে বলে রাখা দরকার যে, পাখিটির দূরত্ব ও গতি মাপার জন্য তার দেহে ট্র্যাকার লাগানো হয়েছিল।

Advertisement
বার-টেউলড গডউইট বার-টেউলড গডউইট
হাইলাইটস
  • আলাস্কা থেকে একটানা উড়ে অস্ট্রেলিয়া
  • অতিক্রম করল প্রায় ১৩ হাজার কিমি
  • বিশ্বরেকর্ড করল একটি পাখি

সাধারণত লম্বা সফরের মাঝে বিমানও একবারের জন্য মাটিতে অবতরণ করে। কিন্তু একটি পাখির ওড়ার গল্প শুনলে আপনি অবাক হয়ে যাবেন। একবারও না থেমে আলাস্কা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত ১২,৮৭৪ কিলোমিটার পথ অতিক্রম করেছে পাখিটি। 

দেহের আকারের জন্য বার-টেইলড গডউইট (Bar-Tailed Godwit) নামের ওই পাখিটির তুলনা যুদ্ধবিমানের সঙ্গে করা হয়। এই যাত্রার মাধ্যমে পাখিটি নিজেই নিজের রেকর্ড ভাঙল। এখানে বলে রাখা দরকার যে, পাখিটির দূরত্ব ও গতি মাপার জন্য তার দেহে ট্র্যাকার লাগানো হয়েছিল। সৌরচালিত একটি ছোট উপগ্রহ ট্র্যাকার লাগান হয়েছিল পাখিটির দেহে। গত ১৭ সেপ্টেম্বর থেকে ওড়া শুরু করে পাখিটি। ১০ দিন পর নিচে আসার আগে পর্যন্ত একটানা ২৩৯ ঘণ্টা আকাশে ওড়ে সেটি। 

গতবছর আলাস্কা থেকে নিউজিল্যান্ড পর্যন্ত উড়ে বিশ্বরেকর্ড ভেঙেছিল পাখিটি। ৪০০ গ্রাম ওজনের এই পাখিটি মূলত পোকামাকড় খায়। 

এই পাখি সম্পর্কে বিজ্ঞানীদের দাবি, এটির আকার একটি উড়ন্ত ফাইটার প্লেনের মতো এবং লম্বা সূক্ষ্ম ডানা এটিকে বাতাসে দ্রুত উড়তে সাহায্য করে। আকাশে ওড়ার সময় পাখিটি খাবার বা জল, কিছুই খায় না। 

 

Advertisement