scorecardresearch
 

এই বাছুরটির দুটো মাথা, ডাক্তাররাও হতবাক

বাছুরের মালিক ডেলসি বুসাটো স্থানীয় সংবাদমাধ্যমকে জানান যে, বোতল দিয়েই দুধ খাওয়ানো হচ্ছে বাছুরটিকে। যেহেতু বাছুরটি দাঁড়াতে পারছে না, তাই মায়ের দুধ খেতে পারেছে না।

Advertisement
দুই মাথা বিশিষ্ট বাছুর দুই মাথা বিশিষ্ট বাছুর
হাইলাইটস
  • ২টি মাথা নিয়ে বাছুরের জন্ম
  • ব্রাজিলের নোভা ভেনেসিয়া এলাকার ঘটনা
  • দুধ খাওয়ানো হচ্ছে বোতলে করে

দুই মাথা বিশিষ্ট বাছুরের জন্ম দিল একটি গরু। ঘটনাটি ঘটেছে ব্রাজিলে। গত ১৩ তারিখ নোভা ভেনেসিয়া নামক একটি জায়াগায় ওই বাছুরটির জন্ম হয়েছে। জন্মের পর থেকেই দাঁড়াতে পারছে না গরুটি। খাবার খেতেও সেটির বিস্তর সমস্যা হচ্ছে। বাছুরের মালিক ডেলসি বুসাটো স্থানীয় সংবাদমাধ্যমকে জানান যে, বোতল দিয়েই দুধ খাওয়ানো হচ্ছে বাছুরটিকে। যেহেতু বাছুরটি দাঁড়াতে পারছে না, তাই মায়ের দুধ খেতে পারেছে না। 

বুসাটো জানাচ্ছেন, তিনি এই বিষয়ে এক প্রাণী চিকিৎসকের সঙ্গে কথা বলেছেন। কিন্তু সেই চিকিৎসকও জানেন না যে এভাবে বাছুরের জন্মানোর কারণ কী। এমনকী বাছুরটি বেঁচে থাকবে কি না সেই বিষয়েও কোনও নিশ্চয়তা পাওয়া যায়নি। তিনি জানান, "আমাদের গরুর বয়স ৬ বছর। এর আগেও গরুটি ২টি বাছুরের জন্ম দিয়েছে। সেগুলি স্বাভাবিক। এটা গরুটির তৃতীয় বাছুর।" বাছুরের মালিক আরও জানান, এমন ঘটনা তিনি প্রথমবার দেখছেন। 

যদিও বলা হয় যে এই ধরনের জেনেটিক অস্বাভাবিকতার একটি কারণ হতে পারে জিনোমের পরিবর্তন। কখনও আবার ক্রসবিডিং-এর কারণেও এমনটা ঘটতে পারে। গতমাসে এমন একটা ঘটনা তুরস্কেও ঘটেছিল। সেখনেও একটি গরু দুই মাথা বিশিষ্ট বাছুরের জন্ম দিয়েছিল। সেটির ৬টি পা ও ২টি লেজও ছিল।
 
গরুর মালিক জানান, যখন গরুটি বাছুরের জন্ম দিচ্ছিল তখন সেটির খুবই সমস্যা হচ্ছিল। তাঁরা ভেবেছিলেন হয়ত যমজ বাছুরের জন্ম দিচ্ছে। সেই কারণে গরুটির অস্ত্রোপচারও করা হয়। কিন্তু ২ ঘণ্টার অস্ত্রোপচারের পর দেখা যায় যে সেটি একটিই বাছুর, যার ৬টি পা ও ২টি লেজ। সেটির সামনে ৪টি পা ও পিছনে ২টি পা ছিল। গরুটির ২টি শিরদাঁড়াও ছিল। 


 

Advertisement
Advertisement