scorecardresearch
 

হেলমেট না পরলে চালু হবে না এই বাইক, জানুন আরও ফিচার্স

স্মার্ট ইলেকট্রনিক বাইকটি যদি কোথাও দুর্ঘটনার কবলে পড়ে, তাহলে এটি নিজে থেকেই অটোমেটিক অ্যাক্সিডেন্ট কল অ্যালার্ট সিস্টেম চালু করে দেবে। যার ফলে বাইকের রেজিস্টার্ড নম্বরে পৌঁছে যাবে দুর্ঘটনার খবর। এছাড়া বাইটিক আরও একটি বিশেষত্ব হল, এটিকে রিভার্স গিয়ারেও চালান যায়।

Advertisement
স্মার্ট ইলেকট্রনিক বাইক (ছবি সূত্র-ফেসবুক) স্মার্ট ইলেকট্রনিক বাইক (ছবি সূত্র-ফেসবুক)
হাইলাইটস
  • অভিনব বাইক বানিয়েছেন কেরালার যুবক
  • বাইকটি পুরোপুরি পরিবেশবান্ধব
  • রয়েছে তাক লাগান ফিচার্স

পেট্রোলের দাম আকাশছোঁয়া। এমতবস্থায় কেরালার কোঝিকোড় জেলার যুবক সজিথ কোলেরি তৈরি করেছেন স্মার্ট ইলেকট্রিক বাইক। আর সেটিতে রয়েছে বেশকিছু অভিনব ফিচার্স। যেমন এই বাইক চাবি দিয়ে নয়, স্টার্ট হয় ফিঙ্গার লক বা ফোনের ওয়াইফাই দিয়ে। পরিবেশবান্ধব এই বাইকটির আরও একটি বিশেষত্ব হল, যতক্ষণ না চালক হেলমেট পরবেন ততক্ষণ এটি চালু হবে না। 

যদি কোথাও বাইকটি দুর্ঘটনার কবলে পড়ে, তাহলে এটি নিজে থেকেই অটোমেটিক অ্যাক্সিডেন্ট কল অ্যালার্ট সিস্টেম চালু করে দেবে। যার ফলে বাইকের রেজিস্টার্ড নম্বরে পৌঁছে যাবে দুর্ঘটনার খবর। এছাড়া বাইটিক আরও একটি বিশেষত্ব হল, এটিকে রিভার্স গিয়ারেও চালান যায়। তাছাড়াও বাইকটিতে ফিঙ্গার মোড, জিপিএস, ব্লুটুথ, মিউজিক সিস্টেম এবং ফোর্থ গিয়ারের সুবিধাও দেওয়া হয়েছে। 

ইউটিউবে সুপারটেক নামে ভিডিও আপলোড করেন সজিথ। এছাড়া ফেসবুতে শেয়ার করা ভিডিওতেও বাইকের ফিচার সম্পর্কে জানিয়েছিন তিনি। জানা গিয়েছে, ৬০ ঘণ্টা প্রতি কিলোমিটার বেগে চালান যেতে পারে বাইকটি। ঘণ্টা পাঁচেক চার্জ দিলে যাওয়া যাবে ৯০ কিলোমিটার। সেক্ষেত্রে জ্বালানির দাম যেভাবে বাড়ছে তাতে এই বাইক যথেষ্টই সাশ্রয়কারী বলে মনে করা হচ্ছে। 

জানা গিয়েছে, সজিথ ইলেকট্রনিক্স কমিউনিকেশানে স্নাতক। তবে অবসর সময়ে এই ধরনের অভিনব কিছু তৈরির চেষ্টা করেন তিনি। ফেসবুকে দেওয়া বায়োডাটাতে নিজেকে বসকম টেকনোলজিসের এমডি বলে দাবি করেছেন ওই যুবক। পাশাপাশি তিনি কালিকটের সেন্ট্রাল টেকনোলজি কলেজ থেকে পড়াশোনা করেছেন বলেও জানিয়েছেন সজিথ।

 

Advertisement