scorecardresearch
 

মধ্যপ্রদেশে 'তাজমহল'! ভালবেসে স্ত্রীকে গিফট করলেন স্বামী

বাড়িটিতে রয়েছে ৪টি বেডরুম। গোটা বাড়িটি তৈরি করতে সময় লেগেছে ৩ বছর। এই প্রসঙ্গেত ইঞ্জিনিয়ার জানান, বাড়িটি তৈরি করার সময় যথেষ্টই চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল। বাড়ি তৈরির আগে আসল তাজমহলকে গভীরভাবে পর্যবেক্ষণ করেছিলেন তিনি।

Advertisement
তাজমহলের আদলে বাড়ি তাজমহলের আদলে বাড়ি
হাইলাইটস
  • তাজমহলের আদলে তৈরি হল বাড়ি
  • বাড়িটিতে রয়েছে ৪টি বেডরুম
  • তৈরি করতে সময় লাগলো ৩ বছর

যদি আপনাকে জিজ্ঞাসা করা হয়ে যে তাজমহল কোথায়? খুব স্বাভাবিকভাবেই আপনার উত্তর হবে আগ্রা। কিন্তু যদি বলা হয় তাজমহল মধ্যপ্রদেশে, তাহলে? অবাক লাগছে তো? তাহলে একটু খোলসা করেই বলি। স্ত্রীকে উপহার দেওয়ার জন্য মধ্যপ্রদেশের বুরহানপুরে অবিকল তাজমহলের আদলে বাড়ি তৈরি করেছেন এক ব্যক্তি। 

মধ্যপ্রদেশের বাসিন্দা আনন্দ চোকসের মনে সবসময় একটাই প্রশ্ন উঠত যে শাহজাহানের স্ত্রী মুমতাজের মৃত্যু ওখানে হওয়া সত্ত্বেও কেন সেখানে তাজমহল তৈরি হয়নি। কথিত আছে তাজমহল একসময় তাপ্তি নদীর তীরে গড়ে ওঠার কথা থাকলেও পরে তা আগ্রায় তৈরি করা হয়। 

বাড়িটিতে রয়েছে ৪টি বেডরুম। গোটা বাড়িটি তৈরি করতে সময় লেগেছে ৩ বছর। এই প্রসঙ্গেত ইঞ্জিনিয়ার জানান, বাড়িটি তৈরি করার সময় যথেষ্টই চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছিল। বাড়ি তৈরির আগে আসল তাজমহলকে গভীরভাবে পর্যবেক্ষণ করেছিলেন তিনি। এমনকী বাড়ির ভিতরের খোদাই কার্যের জন্য বাংলা ও ইন্দেরের শিল্পীদের সহযোগিতাও চেয়েছিলেন তিনি।  

তাজমহলের আদলে তৈরি এই বাড়ির গম্বুজ ২৯ ফুট। বাড়িটিতে তাজমহলের মতো টাওয়ার রয়েছে। এর মেঝে তৈরি হয়েছে রাজস্থানে মকরানে। আর বাড়ির আসবাবপত্র তৈরি করেছে মুম্বইয়ের শিল্পীরা। বাড়িটিতে একতলায় ২টি বেডরুম এবং দোতলায় আরও ২টি বেডরুম রয়েছে। তাছাড়াও রয়েছে হল ঘর, লাইব্রেরি ও মেডিটেশন রুম। আর শুধু তাই নয়, বাড়িটির অন্দরমহল ও বাইরের আলোকসজ্জা এমনভাবে করা হয়েছে যাতে আসল তাজমহলের মতো অন্ধকারেও জ্বলজ্বল করে। 

 

Advertisement