scorecardresearch
 

'আমি দানের সামগ্রী নই, আপনার মেয়ে', বিয়েতে কন্যাদান করালেন না মহিলা IAS

হিন্দু ধর্মের বিয়েতে কন্যাদান একটি গুরুত্বপূর্ণ প্রথা। কিন্তু নরসিংহপুর জেলায় অনুষ্ঠিত এই বিয়েতে কন্যাদানের প্রথাই হতে দেননি তপস্যা পরিহার। এই বিষয়ে তপস্যা জানাচ্ছেন, ছোটবেলা থেকেই তাঁর মনে হত যে কীভাবে ইচ্ছার বিরুদ্ধে কেউ তাঁর কন্যাদান করতে পারেন? তারপর এই বিষয়ে তিনি তাঁর পরিবারের সঙ্গে আলোচনা করেন এবং সেটা তাঁরাও মেনে নেন। এরপর পাত্রপক্ষকেও এই বিষয়ে রাজি করানো হয়। 

Advertisement
বিয়েতে কন্যাদান করালেন না মহিলা আইএএস বিয়েতে কন্যাদান করালেন না মহিলা আইএএস
হাইলাইটস
  • অভিনব বিয়ে মহিলা আইএএস-এর
  • বিয়েতে করালেন না কন্যাদান
  • সমর্থন দিল পরিবার

আলোচনার কেন্দ্রে মধ্যপ্রদেশের এক মহিলা আইএএস-এর বিয়ে। তপস্যা পরিহার নামে ওই আইএএস-র ইউপিএসসি-তে স্থান ছিল ২৩। আইএফএস আধিকারিক গর্বিত গঙ্গোয়ারের সঙ্গে বিয়ে হয় তাঁর। বিয়ে তপস্যা কন্যাদানের রীতি করতেই দেননি। তিনি তাঁর বাবাকে বলেন, 'আমি দানের সামগ্রী নই, আমি আপনার মেয়ে।' 

হিন্দু ধর্মের বিয়েতে কন্যাদান একটি গুরুত্বপূর্ণ প্রথা। কিন্তু নরসিংহপুর জেলায় অনুষ্ঠিত এই বিয়েতে কন্যাদানের প্রথাই হতে দেননি তপস্যা। এই বিষয়ে তপস্যা জানাচ্ছেন, ছোটবেলা থেকেই তাঁর মনে হত যে কীভাবে ইচ্ছার বিরুদ্ধে কেউ তাঁর কন্যাদান করতে পারেন? তারপর এই বিষয়ে তিনি তাঁর পরিবারের সঙ্গে আলোচনা করেন এবং সেটা তাঁরাও মেনে নেন। এরপর পাত্রপক্ষকেও এই বিষয়ে রাজি করানো হয়। 

বিয়েতে কন্যাদান করালেন না মহিলা আইএএস
বিয়েতে কন্যাদান করালেন না মহিলা আইএএস

তপস্যা পরিহার মনে করেন, দুটি পরিবার একসঙ্গে বিয়ের আয়োজন করে। তাই সেখানে ছোট বড়, উঁচু নিচু থাকা ঠিক নয়। আর সেই কারণেই তিনি বিয়েতে কন্যাদানের প্রথা রাখেননি। 

অন্যদিকে তপস্যার স্বামী গর্বিতের প্রশ্ন, কেন বিয়ের পর একজন মহিলাকে সম্পূর্ণ বদলাতে হবে? তাঁর মতে এই ধরনের প্রথা ধীরে ধীরে দূর করার চেষ্টা করতে হবে। এইভাবে বিয়ে হওয়ায় খুশি তপস্যার বাবাও। 

বিয়েতে কন্যাদান করালেন না মহিলা আইএএস
বিয়েতে কন্যাদান করালেন না মহিলা আইএএস

তবে কন্যাদান না হলেও বিয়েতে বৈদিক মন্ত্রোচ্চারণ ও অন্যান্য রীতি রেওয়াজ পালন করা হয়েছে। আর তপস্যার এই সিদ্ধান্ত তাঁদের বিয়েকে একটি উদাহরণ হিসেবে প্রতিষ্ঠা করেছে। প্রসঙ্গত তপস্যা ২০১৮ সালের ব্যাচের আইএএস।  

 

Advertisement
Advertisement