scorecardresearch
 

Kolkata Metro: অপেক্ষার অবসান, নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সোমবার (Monday) সবুজ পতাকা নাড়িয়ে নোয়াপাড়া - দক্ষিণেশ্বর (Noapara-Dakshineswar Metro) রুটে মেট্রো প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। একইসঙ্গে কয়েকটি রেল প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। মেট্রো প্রকল্পের উদ্বোধনের পর মোদী বলেন, "দেশে পরিবহণ ব্যবস্থা যত ভাল হবে, আত্মনির্ভরতা ও আত্মবিশ্বাসের সংকল্প ততই মজবুত হবে।"

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • "নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পৌঁছানো যাবে ২৫-৩৫ মিনিটে"
  • "দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পৌঁছানো যাবে ১ ঘণ্টায়"
  • উদ্বোধনের পর বললেন নরেন্দ্র মোদী


নোয়াপাড়া - দক্ষিণেশ্বর (Noapara-Dakshineswar Metro) মেট্রো রুটের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সোমবার (Monday) সবুজ পতাকা নাড়িয়ে ওই রুটে মেট্রো যাত্রার সূচনা করেন তিনি। একইসঙ্গে কয়েকটি রেল প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। মেট্রো প্রকল্পের উদ্বোধনের পর মোদী বলেন, "দেশে পরিবহণ ব্যবস্থা যত ভাল হবে, আত্মনির্ভরতা ও আত্মবিশ্বাসের সংকল্প ততই মজবুত হবে।" 

উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী
উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী

মোদী বলেন, "কলকাতা ছাড়াও, হাওড়া হুগলি ও উত্তর ২৪ পরগনার মানুষও এখন মেট্রো প্রকল্পের সুবিধা পাচ্ছেন। এই নোয়াপাড়া -দক্ষিণেশ্বর প্রকল্পের ফলে দেড় ঘণ্টার দূরত্ব মাত্র ২৫ থেকে ৩৫ মিনিটের মধ্যে অতিক্রম করা যাবে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পৌঁছনো যাবে মাত্র ১ ঘণ্টায়। সড়ক পথে যে দূরত্ব অতিক্রম করতে সময় লাগে আড়াই ঘণ্টা।" এর ফলে স্কুল কলেজের ছাত্র ছাত্রী, বিশেষত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় ও আইএসআই-এর পড়ুয়া এবং অফিস যাত্রী ও শ্রমিকদের সুবিধা হবে বলে জানান মোদী। পাশাপাশি কালীঘাট ও দক্ষিণেশ্বর মন্দিরে পৌঁছানও সুবিধাজনক হবে বলে জনান তিনি। 

দক্ষিণেশ্বর মেট্রো
দক্ষিণেশ্বর মেট্রো

নরেন্দ্র মোদী বলেন, "মেট্রো হোক রেল, যে কাজই হচ্ছে, তাতে মেড ইন ইন্ডিয়ার ছাপ স্পষ্ট। রেলের লাইন পাতা থেকে শুরু করে আধুনিক ইঞ্জিন, সব ক্ষেত্রেই ভারতের নিজস্ব প্রযুক্তি ব্যবহার হচ্ছে। এতে কাজের গতি ও গুণমান বেড়েছে।" তিনি বলেন, "পশ্চিমবঙ্গে সঙ্গে উত্তরপূর্বের রাজ্য সহ প্রতিবেশী রাষ্ট্রের যথেষ্ট বাণিজ্যের সম্ভাবনা রয়েছে। তাই বিগত বছর গুলিতে পশ্চিমবঙ্গের রেল যোগাযোগকে মজবুত করার চেষ্টা হচ্ছে। গত ৬ বছরে পশ্চিমবঙ্গে অনেক ওভার ব্রিজ ও ভূগর্ভ পথের কাজ হয়েছে।" মোদী বলেন, "আজ যে ৪টি প্রকল্পের উদ্বোধন হল তার ফলে এখানকার রেলওয়ে নেটওয়ার্ক আরও মজবুত হবে। এই প্রকল্প গুলি, কয়লা খনি, ইস্পাত কারখানা, ফার্টিলাইজার কারখান বা আনাজ উৎপাদনকারী এলাকার সঙ্গে পশ্চিমবঙ্গকে যুক্ত করবে।" পশ্চিমবঙ্গে রেল ক্ষেত্রে আরও যে সমস্ত সমস্যা রয়েছে সেগুলিরও আগামিদিনে সমাধান করা হবে বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী। 

Advertisement


 

Advertisement