scorecardresearch
 

Darjeeling Snow Leopard Red Panda: দার্জিলিংয়ে বাড়ছে তুষারচিতা-রেডপান্ডা, পুজোর আগে দেখা যাবে?

Darjeeling Snow Leopard Red Panda: রয়্যাল বেঙ্গল টাইগার প্রজননে উল্লেখযোগ্য কাজ করেছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক। একইভাবে স্নো লেপার্ড প্রজননেও রেকর্ড গড়েছে দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিকাল পার্ক বা দার্জিলিং চিড়িয়াখানা। চলতি সপ্তাহে একটি ফুটফুটে স্লো লেপার্জের জন্ম দিয়েছে ১৩ বছর ৩ মাসের মা স্নো লেপার্ডটি।

Advertisement
দার্জিলিংয়ে তুষারচিতার বংশবৃদ্ধি, বেড়েছে রেড পান্ডাও দার্জিলিংয়ে তুষারচিতার বংশবৃদ্ধি, বেড়েছে রেড পান্ডাও
হাইলাইটস
  • ৫ মাসে ৬টি তুষারচিতার জন্ম দার্জিলিংয়ে
  • পুজোর আগেই দর্শকদের সামনে আনা হবে
  • সফল প্রজননে খুশি পার্ক ও বন দফতর

Darjeeling Snow Leopard Red Panda: দার্জিলিঙে ফের সংখ্যা বাড়ল স্নো লেপার্ডের। চলতি সপ্তাহেই দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিকাল পার্ক বা দার্জিলিং চিড়িয়াখানায় (Darjeeling Zoo) একটি ফুটফুটে তুষারচিতা (Snow Leopard) জন্ম দিয়েছে ১৩ বছর ৩ মাসের মা চিতাটি। পাশাপাশি দার্জিলিংয়ের সিঙ্গালিলা ন্যাশনাল পার্কে (Singalila National Park)-এ একটি রেড পান্ডার জন্ম হয়েছে বলে পার্ক সূত্রে জানা গিয়েছে।

রয়্যাল বেঙ্গল টাইগার প্রজননে উল্লেখযোগ্য কাজ করেছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক। একইভাবে স্নো লেপার্ড প্রজননেও রেকর্ড গড়েছে দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিকাল পার্ক বা দার্জিলিং চিড়িয়াখানা। চলতি সপ্তাহে একটি ফুটফুটে স্লো লেপার্জের জন্ম দিয়েছে ১৩ বছর ৩ মাসের মা স্নো লেপার্ডটি। পার্ক কর্তৃপক্ষ খুশি দীর্ঘদিন পর ওই তুষারচিতাটি মা হয়েছে। প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া দার্জিলিং চিড়িয়াখানায় খুশি বন দফতরের কর্তারাও চলতি বছরের রেকর্ডসংখ্যক জন্ম হয়েছে দার্জিলিং চিড়িয়াখানায়।

নতুন অতিথির আগমনে উচ্ছসিত বন দফতরও। খুশি প্রকাশ করে সংবাদমাধ্যমে বিবৃতি দিয়েছেন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকও। বন দফতরের তরফে দার্জিলিং চিড়িয়াখানা ও সিঙ্গালিলা পার্ক কর্তৃপক্ষকে শাবকগুলির দিকে বিশেষ নজর দিতে বলা হয়েছে। ২৪ ঘন্টা নজরদারিতে রাখতে বলা হয়েছে। একজন পশু চিকিৎসককে সর্বক্ষণ মোতায়েন রাখার নির্দেশ দেওয়া হয়েছে। দার্জিলিং চিড়িয়াখানার তরফে এক আধিকারিক জানিয়েছেন যে, মা ও শাবক দুজনেই সুস্থ। দুজনকে নাইট শেলটারে রাখা হয়েছে। ২৪ ঘন্টা তাদের উপর নজর রাখা হচ্ছে।

আরও পড়ুন

মে মাসে রে ও মর্নিং নামে দুটি তুষারচিতা পাঁচটি শাবকের জন্ম দেয়। পাঁচটি সেবকের মধ্যে রে-র শাবক দুটি বৈশাখ মাসে জন্ম হওয়ায় তাদের নাম রাখা হয় বৈশাখী ও একটির নাম রাখা হয় হিমাদ্রি। সব মিলিয়ে এখন দার্জিলিং চিড়িয়াখানার তুষারচিতার সংখ্যা ১৫টি। চলতি বছরে পরপর ৬ টি শাবকের জন্ম হওয়ায় খুশি দার্জিলিং চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সব ঠিক থাকলে পুজোর আগেই মর্নিং ও রেল পাঁচটি শাবককে পর্যটকদের সামনে আনা হবে বলে জানা গিয়েছে।

Advertisement

এদিকে দুটি লাল পান্ডা-তিস্তা এবং নীরা- ১৫ এপ্রিল ২০২৩-এ দার্জিলিংয়ের সিঙ্গালিলা জাতীয় উদ্যানে দুটি করে বাচ্চার জন্ম দেয়। মা ও শাবকদের কোনও রকম ঝামেলা না করে দূর থেকে সাবধানে পর্যবেক্ষণ করা হচ্ছে। 

 

Advertisement