scorecardresearch
 

North Bengal Weather Winter: উত্তরবঙ্গে উত্তুরে হাওয়া, সন্ধে হলেই নামছে শীতের আমেজ

উত্তরবঙ্গের আবহাওয়াবিদ তথা ময়নাগুড়ি কলেজের আবহাওয়া অফিসের নোডাল অফিসার মধুসূদন কর্মকার জানিয়েছেন, পশ্চিমা বাতাস ভূমধ্যসাগরে তৈরি হয়ে ভারতের উত্তর দিকে জম্মু-কাশ্মীরে ঢুকেছে। সেখান থেকে হিমালয়ের গা ঘেঁষে এটি রাজ্যের উত্তর এলাকায় মাঝে মধ্যেই বৃষ্টিপাত ঘটাচ্ছে।

Advertisement
উত্তরবঙ্গে উত্তুরে হাওয়া, সন্ধে হলেই নামছে শীতের আমেজ উত্তরবঙ্গে উত্তুরে হাওয়া, সন্ধে হলেই নামছে শীতের আমেজ

সন্ধ্যা হলেই হিমেল হাওয়া বইছে উত্তরবঙ্গে। দিনের সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে পৌঁছচ্ছে ২৩-২৪ ডিগ্রিতে। দিনের তাপমাত্রাও ২৭-২৮ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। পাহাড় নয়, শিলিগুড়ি-জলপাইগুড়ি-আলিপুরদুয়ার এলাকায় এখন রীতিমতো শীতের আমেজ। তাপমাত্রা যতই হোক, শিরশিরে উত্তরে হাওয়া আর হিমের পরশে উত্তরবঙ্গের উত্তর অঞ্চলে শীত পরিস্থিতি তৈরি হয়েছে। এই তাপমাত্রা আগামী কয়েকদিনে ধীরে ধীরে আরও কমবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গের আবহাওয়াবিদ তথা ময়নাগুড়ি কলেজের আবহাওয়া অফিসের নোডাল অফিসার মধুসূদন কর্মকার জানিয়েছেন, পশ্চিমা বাতাস ভূমধ্যসাগরে তৈরি হয়ে ভারতের উত্তর দিকে জম্মু-কাশ্মীরে ঢুকেছে। সেখান থেকে হিমালয়ের গা ঘেঁষে এটি রাজ্যের উত্তর এলাকায় মাঝে মধ্যেই বৃষ্টিপাত ঘটাচ্ছে। এই বৃষ্টিপাতের কারণেই তাপমাত্রা কমে গিয়েছে আর সেই সঙ্গে রাতের দিকে হালকা কুয়াশা সৃষ্টি হয়েছে। তিনি বলেন, "এই তাপমাত্রা আগামীতে আর বাড়বে না। বরং সময়ের আগে এবার শীতের আমেজ সৃষ্টি হয়েছে। মৌসুমী বায়ু এ মরশুমের জন্য বিদায় নিয়েছে। তার বদলে সেই জায়গা নিয়েছে উত্তরে হাওয়া। এবার শীতও পড়বে দ্রুত।" আগামী সপ্তাহখানেকের মধ্যে শীতের পূর্বাভাসও দেওয়া যাবে বলে তিনি জানিয়ে দিয়েছেন।

উত্তরবঙ্গের উত্তর অংশে ইতিমধ্যেই সন্ধ্যার পর তাপমাত্রা কমছে। রাতের দিকে ফ্যান বন্ধ হয়ে যাচ্ছে বেশিরভাগ জায়গাতেই। সেই সঙ্গে হালকা চাদরও বেরিয়ে পড়েছে আলমারি-তোরঙ্গ থেকে। দক্ষিণবঙ্গে বসে কল্পনাও করা সম্ভব নয়, হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের আবহাওয়া। পাহাড়ে তাপমাত্রা স্বাভাবিকভাবেই আরও কমেছে। কালিম্পং ছাড়া বাকি সব জায়গাতেই এখন রীতিমতো শীত পড়েই গিয়েছে। আগামী কয়েকদিনে আরও বৃষ্টির সম্ভাবনার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ফলে তাপমাত্রা আরও নামতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন

দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই আজ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কাল থেকে দার্জিলিং কালিম্পং এবং আলিপুরদুয়ার এর পার্বত্য জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।  বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমবে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা তে আবহাওয়ার পরিবর্তন। শুষ্ক আবহাওয়ার শুরু। ধীরে ধীরে কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতেও শুষ্ক আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে।

Advertisement

 

Advertisement