scorecardresearch
 

Flood Situation aAt Malda And North Dinajpur: মালদা-উত্তর দিনাজপুরের পুজো এবার অন্ধকারে, বহু এলাকাই জলের তলায়

Flood Situation aAt Malda And North Dinajpur: টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি উত্তর দিনাজপুর ও মালদার একাধিক এলাকা। উত্তর দিনাজপুরের রায়গঞ্জের বিভিন্ন এলাকা কোশী নদীর জলে প্লাবিত হচ্ছে। অন্যদিকে মালদায় চোখ রাঙাচ্ছে ফুলহর এবং মহানন্দা।

Advertisement
পুজো জলে গেল মালদা-উত্তর দিনাজপুরে, নদী উপচে জলমগ্ন বহু বাড়ি পুজো জলে গেল মালদা-উত্তর দিনাজপুরে, নদী উপচে জলমগ্ন বহু বাড়ি

Flood Situation aAt Malda And North Dinajpur: পুজোর বাজনা বেজে গিয়েছে। চারিদিকে সাজ সাজ রব। এর মধ্যেই রাজ্যের কয়েকটি জায়গা আনন্দের বদলে বিষাদে ভরা।টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি উত্তর দিনাজপুর ও মালদার একাধিক এলাকা। উত্তর দিনাজপুরের রায়গঞ্জের বিভিন্ন এলাকা কোশী নদীর জলে প্লাবিত হচ্ছে। অন্যদিকে মালদায় চোখ রাঙাচ্ছে ফুলহর এবং মহানন্দা।

রায়গঞ্জে টানা বৃষ্টির জেরে নদীগুলো ফুলে ফেঁপে উঠেছে। বন্য কবলিত হয়ে উঠেছে বিভিন্ন এলাকা। বাড়িঘর ও রাস্তাঘাট সব জলে ডুবে যাওয়ায় নৌকা ছাড়া চলাচল করা যাচ্ছে না। এতে এক ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে রায়গঞ্জের বেশ কিছু গ্রাম। রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের খিড়াবাড়ি , দুব্দুয়ার , অনন্তপুর , জুগিয়ামোড়, গোয়ালদো এইসব এলাকা বন্যায় প্লাবিত এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কোশি ব্যারাজে জল ছাড়ার কারণে দেখা দিয়েছে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি। প্লাবিত লাগোয়া বিহারেরও বিস্তীর্ণ এলাকা।

মালদায় ফুলহরের সঙ্গে পাল্লা দিয়ে চোখ রাঙাচ্ছে মহানন্দাও। গত কয়েকদিনে বেড়ে চলেছে জলস্তর। মহানন্দার জল ঢুকেছে নদীতীরবর্তী বাড়িগুলিতে। মালদার অরবিন্দ কলোনি, পুরাতন মালদার নীচুপাড়ায় অনেকের বাড়িতেই জল ঢুকেছে। মহানন্দায় জলস্ফীতির কারণে প্লাবিত হয়েছে অধিকাংশ পাড়া। পরিস্থিতি বেগতিক হওয়ার আগে  দুর্গতদের জন্য খুলে দেওয়া হল ইংরেজবাজার পুরসভার ফ্লাড শেল্টার। তিনতলা বিশিষ্ট এই শেল্টারে দু’শো থেকে তিনশো মানুষ আশ্রয় নিতে পারবেন। ছাদে শরণার্থীদের খাবার রান্না করার জন্য শেডেরও ব্যবস্থা করা হয়েছে।

মালদা পুরসভার চেয়ারম্যান এবিষয়ে কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী সংবাদমাধ্যমকে জানান, গত কয়েকদিন ধরে মহানন্দার জল বাড়ছে। তবে বর্তমানে মহানন্দার জলস্তর বিপদসীমার সামান্য নীচে রয়েছে। আজ আমরা পুরসভার ৮, ৯, ১২ ও ১৩ নম্বর ওয়ার্ডের নদীতীরবর্তী এলাকা পরিদর্শন করলাম। জলস্তর বেড়ে যাওয়ায় প্রায় দেড় হাজার মানুষের সমস্যা হচ্ছে। তাদের জন্য আমরা ফ্লাড শেলটার খুলে দেওয়া হয়েছে। সেখানে প্রায় ২০০ থেকে ৩০০ থেকে মানুষ আশ্রয় নিতে পারবেন। 

Advertisement

 

Advertisement