scorecardresearch
 

North Bengal Rain Weather: সিকিম-ভুটানে ভারী বৃষ্টি, ফুঁসছে তিস্তা-সহ ডুয়ার্সের নদীগুলি, আশঙ্কিত উত্তরবঙ্গ

North Bengal Rain Weather: শনিবার সকাল থেকে জলপাইগুড়ি জেলার পাশাপাশি উত্তরবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে। রবিবারও বৃষ্টি চলছে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলার সঙ্গে জলপাইগুড়ি জেলাতেও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে কয়েক দিনের গরমের হাত থেকে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে এই বৃষ্টি।

Advertisement
সিকিম-ভুটানে ভারী বৃষ্টি, তিস্তা সহ ডুয়ার্সের নদীগুলিতে বিপজ্জনকভাবে জল বাড়ছে।  ফাইল ছবি সিকিম-ভুটানে ভারী বৃষ্টি, তিস্তা সহ ডুয়ার্সের নদীগুলিতে বিপজ্জনকভাবে জল বাড়ছে। ফাইল ছবি

North Bengal Rain Weather: উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় এখনও চলছে ভারী বৃষ্টিপাত। যার ফলে আবার চিন্তায় পড়ছেন বাসিন্দারা। ভারী বৃষ্টিপাতের জেরে জল বাড়ছে একাধিক বাঁধে। ফলে পরিস্থিতি সামাল দিতে বাঁধগুলি থেকে জল ছাড়তে হচ্ছে। সিকিম-ভুটানে টানা ভারী বৃষ্টি চলছে। উত্তরবঙ্গেও বৃষ্টি অব্যাহত। ফলে উত্তরবঙ্গের ডুয়ার্স এলাকার নদীগুলিতে জল বাড়ছে বিপজ্জনকভাবে। আলিপুরদুয়ার ও জলপাইগুড়ির উপর দিয়ে বয়ে যাওয়া নদীগুলিতে জল বেড়েছে। নদীর পারের বাসিন্দারা আশঙ্কায় দিন-রাত কাটাচ্ছেন।

ভুটান পাহাড়ে টানা বৃষ্টির ফলে জল বৃদ্ধি পেয়েছে। সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানটি ভুটান পাহাড়ের পাদদেশে অবস্থিত। যার ফলে শুধু মাত্র নদী নয়, ঝোরাগুলির জলস্তর বেড়ে উঠেছে। ইতিমধ্যে নদীর গ্ৰাসে সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানে ৮০ হেক্টর জমির চা গাছ নদী গর্ভে চলে গিয়েছে। আতঙ্কিত চা বাগানের বাসিন্দারা।  সিঙ্গিঝোরা নদীতে সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের যে পানীয় জলের প্রকল্প ছিল, সিঙ্গিঝোরায় জল বৃদ্ধি পাওয়ায় সেই পানীয় জলের মেশিন বিকল হয়ে গিয়েছে। তীব্র পানীয় জলের সঙ্কট শুরু হয়েছে সেন্ট্রাল ডুয়ার্স জুড়ে। ভুটান থেকে জল ছেড়ে দেওয়ায় আতঙ্কে রয়েছেন এলাকার বাসিন্দারা। কারণ কখন নদীর জল এলাকায় প্রবেশ করবে তা তাদের জানা নেই।

শনিবার জলপাইগুড়ি জেলার তিস্তা নদীর গজলডোবা ব্যারেজ থেকে জল ছাড়া হয়েছে। এদিন সকাল ছ’টায় জল ছাড়ার পরিমাণ ছিল ১৪৫৫.৩২ কিউসেক। দফায় দফায় জল ছাড়া হচ্ছে ব্যারেজ থেকে। মেখলিগঞ্জ থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত লাল সতর্কতা জারি করা হয়েছে অসুরক্ষিত এলাকাগুলিতে। দোমোহনিতে এলাকায় জারি রয়েছে হলুদ সতর্কতা। ৩১ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন জলঢাকা নদীতে সংরক্ষিত এবং অসংরক্ষিত এলাকায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। এমনই জানা গিয়েছে জলপাইগুড়ি সেচ দফতরের ফ্লাড কন্ট্রোল রুম সূত্রে।

শনিবার সকাল থেকে জলপাইগুড়ি জেলার পাশাপাশি উত্তরবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলার সঙ্গে জলপাইগুড়ি জেলাতেও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে কয়েক দিনের গরমের হাত থেকে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে এই বৃষ্টি। আগামী দুই দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার-সহ পাঁচ জেলায়। ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার জোড়া প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলায়। উত্তরের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

Advertisement

 

Advertisement