scorecardresearch
 

Hockey Stadium Kalimpong: কালিম্পংয়ে তৈরি হচ্ছে হকি স্টেডিয়াম, ভরত ছেত্রীর নামে অ্যাকাডেমি

বুধবার কালিম্পং থেকে ১৬ মাইল দূরে হকি স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন জিটিএ প্রধান কার্যনির্বাহী আধিকারিক অনিত থাপা। শুধু শহর নয়, গোটা উত্তরবঙ্গের প্রথম হকি স্টেডিয়াম হতে চলেছে এটি। স্টেডিয়ামের পাশাপাশি অ্যাকাডেমি খোলার উদ্যোগও নেওয়া হয়েছে।

Advertisement
কালিম্পংয়ে তৈরি হচ্ছে হকি স্টেডিয়াম, ভরত ছেত্রীর নামে অ্যাকাডেমি কালিম্পংয়ে তৈরি হচ্ছে হকি স্টেডিয়াম, ভরত ছেত্রীর নামে অ্যাকাডেমি
হাইলাইটস
  • কালিম্পংয়ে তৈরি হচ্ছে হকি স্টেডিয়াম
  • ভরত ছেত্রীর নামে অ্যাকাডেমি

উত্তরবঙ্গের প্রথম হকি স্টেডিয়াম তৈরি হতে চলেছে পাহাড়ে। (Hockey Stadium)। এই প্রথম বার কালিম্পংয়ে কোনও হকি স্টেডিয়াম তৈরির হতে চলেছে। এই স্টেডিয়াম তৈরি হলে পাহাড় সহ গোটা উত্তরবঙ্গেই খেলাধূলার ক্ষেত্রে আলাদা মাত্রা তৈরি হবে বলে মনে করছেন ক্রীড়াপ্রেমীরা।

বুধবার কালিম্পং থেকে ১৬ মাইল দূরে হকি স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন জিটিএ প্রধান কার্যনির্বাহী আধিকারিক অনিত থাপা। শুধু শহর নয়, গোটা উত্তরবঙ্গের প্রথম হকি স্টেডিয়াম হতে চলেছে এটি। স্টেডিয়ামের পাশাপাশি অ্যাকাডেমি খোলার উদ্যোগও নেওয়া হয়েছে। যার নামকরণ করা হবে কালিম্পংয়ের ছেলে বর্তমান বাসিন্দা শিলিগুড়ির শালবাড়ির বাসিন্দা ভারতীয় পুরুষ হকি দলের প্রাক্তন অধিনায়ক ও গোলরক্ষক ভরত ছেত্রীর নামে। স্টেডিয়ামের নির্মাণের বিষয়ে জিটিএ তাঁকে কাজে লাগিয়েই পুরো বিষয়টি উদ্যোগ নিয়েছে।

এই স্টেডিয়াম তৈরি হলে হকি নিয়ে উৎসাহী দার্জিলিংয়ের ছেলেমেয়েদের প্রশিক্ষণের জন্য় দূরে যাওয়ার প্রয়োজন পড়বে না। স্টেডিয়ামটি তৈরি হতে কমপক্ষে ৮-৯ মাস সময় লাগবে। প্রাক্তন অধিনায়ক ভরত ছেত্রী থাকবেন অ্যাকাডেমির প্রশিক্ষকের ভূমিকায়।

আরও পড়ুন

এই স্টেডিয়ামটির জন্য জিটিএ বরাদ্দ করেছে ২ কোটি ১৬ লক্ষ টাকা, এক্ষেত্রে টাকার অভাব হবে না বলে আশ্বাস দিয়েছেন অনিত। তিনি জানান, দুই বছরের মধ্যে স্টেডিয়াম করার কাজ শেষ করা হবে। যুব সম্প্রদায়কে হকি খেলা উৎসাহ দেবে এই অ্যাকাডেমি। এই স্টেডিয়াম তৈরি হলে আন্তর্জাতিক ম্যানের একাধিক ম্যাচ করার আবেদন জানানো হবে। শুধু স্টেডিয়ামই নয়, স্টেডিয়ামকে ঘিরে একটা রীতিমতো পূর্ণাঙ্গ স্পোর্টস হাব গড়ে তোলার চেষ্টা চালাচ্ছেন তাঁরা। এমনকী আবাসিক শিবির করার চিন্তাভাবনা রয়েছে। অনিত থাপা বলেন, "ভরত একদিন আমাদের হকি অ্যাকাডেমি তৈরি করার প্রস্তাব দিয়েছিলেন। ভরত জানান, পাহাড়ের ছেলেমেয়েদের শারীরিক যা গঠন এবং ফিটনেস, তা হকির পক্ষে আদর্শ। নিয়মিত খেলার সুযোগ পেলে আগামীতে দেশের হয়ে অনেক পাহাড়ি ছেলে প্রতিনিধিত্ব করতে পারবে। এই হকি অ্যাকাডেমির নাম ভরত ছেত্রীর নামেই রাখা হবে বলে ঘোষণা করেন অনিত থাপা।

Advertisement

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে জিটিএ প্রধান অনিত থাপা বলেন, “যে হকি স্টেডিয়ামটি তৈরি করা হবে তা শুধু জিটিএ অঞ্চলেই নয়, উত্তরবঙ্গেও প্রথম। এখানে যে হকি অ্যাকাডেমি তৈরি হবে তা গোর্খা গৌরব ভারত ছেত্রীর নামে চলবে। এই অ্যাকাডেমির নাম হবে ‘ভরত ছেত্রী হকি অ্যাকাডেমি। তিনি আরও বলেন, ‘এখানকার ছেলেমেয়েরা হকি নিয়ে বেশ উৎসাহী। অথচ খেলার জন্য মাঠ নেই। আপনারা জানেন যে কালিম্পং থেকে ভারতীয় দলের হকি ক্যাপ্টেন ছিলেন ভরত ছেত্রী। তিনি স্টেডিয়াম তৈরিতে আগ্রহ প্রকাশ করেছেন, নিজের জমি দিয়েছেন। কোচিং করানোর আগ্রহ রয়েছে তাঁর। আশা করি ৮-৯ মাসের মধ্যে স্টেডিয়াম তৈরি হয়ে যাবে।’

 

Advertisement