scorecardresearch
 

Kanchanjunga Express Accident: 'সম্ভবত মালগাড়ির চালকের ত্রুটি,' কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় প্রাথমিক অনুমান রেলের

সিগন্যালিং ব্যবস্থা ঠিক থাকা সত্ত্বেও সম্ভবত মালগাড়ির চালকের ভুলেই দুর্ঘটনা। প্রাথমিকভাবে এমনটাই অনুমান করা হচ্ছে। জানালেন, রেল বোর্ডের CEO জয়া ভার্মা সিনহা। তবে পুরোটাই তদন্তসাপেক্ষ বলেও জানান তিনি। সোমবার বেলা সাড়ে বারোটায় সাংবাদিক সম্মেলন করেন জয়া ভার্মা।

Advertisement
প্রাথমিকভাবে দুর্ঘটনার কারণ যা মনে করা হচ্ছে... প্রাথমিকভাবে দুর্ঘটনার কারণ যা মনে করা হচ্ছে...
হাইলাইটস
  • সিগন্যালিং ব্যবস্থা ঠিক থাকা সত্ত্বেও সম্ভবত মালগাড়ির চালকের ভুলেই দুর্ঘটনা।
  • প্রাথমিকভাবে এমনটাই অনুমান করা হচ্ছে।
  • তবে পুরোটাই তদন্তসাপেক্ষ বলেও জানান তিনি।

সিগন্যালিং ব্যবস্থা ঠিক থাকা সত্ত্বেও সম্ভবত মালগাড়ির চালকের ভুলেই দুর্ঘটনা। প্রাথমিকভাবে এমনটাই অনুমান করা হচ্ছে, জানালেন রেল বোর্ডের CEO জয়া ভার্মা সিনহা। তবে পুরোটাই তদন্তসাপেক্ষ বলেও জানান তিনি। সোমবার বেলা সাড়ে বারোটায় সাংবাদিক সম্মেলন করেন জয়া ভার্মা। সেখানেই তিনি জানান, আপাতত দ্রুত উদ্ধারকার্য চালানো এবং ওই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করাই রেলের প্রাথমিক লক্ষ্য। এরপরেই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে। 

তবে এদিন প্রাথমিকভাবে এটি 'হিউম্যান এরর' বলেই মনে করা হচ্ছে বলে জানিয়েছেন রেল বোর্ডের সিইও। তিনি বলেন, 'প্রাথমিকভাবে যা জানা যাচ্ছে, সেই অনুযায়ী লাইনে সিগন্যাল ঠিক ছিল। কিন্তু চালক সম্ভবত সিগন্যাল মানেননি। এর ফলেই এই দুর্ঘটনা ঘটে।'

তবে এর পাশাপাশি তিনি জানান, 'তবে এখনই এটা নিশ্চিত করে দুর্ঘটনার কারণ বলা সম্ভব নয়। আমরা জানি দুর্ঘটনায় মালগাড়ির চালকও প্রাণ হারিয়েছেন। ফলে বিস্তারিত তদন্তের পরেই পুরো বিষয়টা জানা যাবে।' বর্তমানে উদ্ধারকাজ ও লাইনে রেল চলাচল স্বাভাবিক করাকেই অগ্রাধিকার দিচ্ছে রেল। 

আরও পড়ুন

দুর্ঘটনায় মৃত ১৫: PTI সূত্রে খবর

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৫-তে দাঁড়িয়েছে। এমনটাই খবর পিটিআই সূত্রে। আহত প্রায় ৬০ জন।

সোমবার সকালে দুর্ঘটনা

সোমবার সকাল পৌনে ৯টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে। জানা গিয়েছে সিগনালের জন্য অপেক্ষা করছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। সেই সময় পিছন থেকে এসে মালগাড়িটি ধাক্কা মারে।

ঘটনাস্থলে আসছেন রেলমন্ত্রী

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন। ইতিমধ্যেই ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছেন তিনি।

Advertisement